একটা মানচিত্র চাই, একটা নতুন মানচিত্র; যাতে থাকবেনা কোনো সীমানার আঁকিবুকি, থাকবেনা কোনো গোত্র। একটা ভূখন্ড চাই, নতুন দেশের ভূখন্ড; যেখানে থাকবেনা কোনো লোক ভেদাভেদ, থাকবেনা কোনো দ্বন্দ্ব।
হতে কি পারেনা এমন মুলুক, এমন কোনো রাষ্ট্র? থাকবেনা যেথা হানাহানি আর থাকবেনা কোনো অস্ত্র। মানচিত্রের সারহাদ নিয়ে করছে মানুষে মানুষ খুন; উঠছে বেড়া ঘরেরই মাঝে, ধরছে ভালোবাসায় ঘুণ। করছে দখল ভূখন্ড সব একজন থেকে আরেকজনে; সত্যের ঘরে দিচ্ছে তালা, মিথ্যাকে সব সত্য মেনে। হত্যা করেছ পুত্র মম, আমিও হেনেছি মরণাঘাত; বাঁচাতে গিয়ে প্রানটি তোমার পিতৃ করেছে জীবনপাত। লাভ কি হল এসব করে? শান্তিদেবী কি দিয়েছে ধরা? শংকার ফাঁস গলে পরে দেখ, হেঁটে যায় যত ঘাটের মড়া। আমি আমি করে আর কতকাল আমিত্ব জাহির করতে গিয়ে, পরস্পরে আঘাত হেনে চিরনিদ্রায় পরবে শুয়ে। জাতিবাদ নিয়ে দলাদলি আর স্বার্থের তরে গলাগলি, মোলাকাত করে করে’ ফুল নিয়ে, আস্তিনে রাখে ভোজালি। কলুষিত্ হল ধরিত্রী আর শান্তির হল রক্তপাত, ভ্রাতৃমধ্যে লাগল কোঁদল, পুত্রে পিতায় মুন্ডপাত। ধ্বংসযজ্ঞী জুতছে এসে, উঠছে যেন মাটি ফুঁড়ে; বুদ্ধি বিবেক দুমড়ে মুচড়ে ছুঁড়ছে ফেলে আস্তাকুঁড়ে। মানচিত্রের আঁকিবুকি আর কাঁটাতার ঘেরা চলছে বেড়ে, মানুষ মানুষে বাঁধছে লড়াই, পরস্পরে আসছে তেড়ে।
তাই তো বলছি ভাই, একটা মানচিত্র চাই, একটা নতুন মানচিত্র; যাতে থাকবেনা কোনো সীমানার আঁকিবুকি, থাকবেনা কোনো গোত্র। একটা ভূখন্ড চাই, নতুন দেশের ভূখন্ড; যেখানে থাকবেনা কোনো লোক ভেদাভেদ, থাকবেনা কোনো দ্বন্দ্ব।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আহমেদ সাবের
ভীষণ ভাল লাগল কবিতাটা। আরও বেশী ভাল লাগল, কারণ একই থিম 'এ আমারও একটা কবিতা আছে - নাম "যাযাবর মানুষেরা"। কয়েকটা লাইন উদ্ধৃত করার লোভ সামলাতে পারলাম না। "সবুজ জমিন ছিল; তাতে কোন সীমানার চিহ্নও ছিল না। / পরাক্রম কতিপয় তাতে এঁকে দিল চৌষট্টি বর্গের ক্ষেত্র, / ঈশ্বর নীরবে শুধু দেখেই গেলেন - উচ্চবাচ্য ছাড়া"। আমিও আপনার মত "একটা মানচিত্র চাই, একটা নতুন মানচিত্র; / যাতে থাকবেনা কোনো সীমানার আঁকিবুকি, থাকবেনা কোনো গোত্র"। এমন একটা অসাধারণ কবিতায় পাঠক নেই দেখে ভীষণ কষ্ট লাগল।
তানি হক
তাই তো বলছি ভাই,
একটা মানচিত্র চাই, একটা নতুন মানচিত্র;
যাতে থাকবেনা কোনো সীমানার আঁকিবুকি, থাকবেনা কোনো গোত্র।
একটা ভূখন্ড চাই, নতুন দেশের ভূখন্ড;
যেখানে থাকবেনা কোনো লোক ভেদাভেদ, থাকবেনা কোনো দ্বন্দ্ব।...অসাধারণ একটি কবিতা লিখেছেন ভাইয়া !..অনেক সুভেচ্ছা জানাই
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।