কত কিছূ পারিনা বলে কবি হয়েছি-সে কথা গাছের বাকলের ফাঁকে জমে থাকা ইথারের ইতিহাসে অনেক; স্বপ্ন কতই সাপের খোলস হয়ে পড়ে আছে স্মৃতি পথে কেউ ভয় পায় শংকায়, কেউ খোলস মাড়ায়।
মুক্তি নামের রোদের কনাগুলো আবশ্যক তাপ যন্ত্রনা দেয়না তবে মুক্তিযুদ্ধ হযেছিল , অকাতরে মুক্তিসেনারা রক্ত ঢেলেছিল, সেদিন দেশটা স্বাধীনতার পরিমন্ডলে শ্বাস নিয়েছিল গভীরতায়; তারপর স্বপ্নগুলো সাপের খোলস হয়ে ঝরে গেছে, নতুন খোলসে কারা যেন মাখিয়েছে বিষ রঙ- মুক্তি নামের রোদের কনা সে রঙে হারিয়ে যায় মুহূর্তে মুহূর্তে।
আমার কবি মনের আবারও একটা যুদ্ধ করতে মন চায়, যুদ্ধ খুঁজি, যুদ্ধবাজ নই যদিও। মুক্তিযোদ্ধা এক প্রকৃতজন জানিযেছিল, রক্ত দিলাম, অঙ্গ দিলাম, সুখ শান্তি , পরিজন মুক্তির যুদ্ধ তবুও থামেনা কেনো বলেন তো কবি গণ? আমি উত্তর কি দেবো, আমি আবার যুদ্ধ খুঁজি আমি আবার নতুন করে মুক্তিযুদ্ধ হবার সাধ খুঁজি আবার একই সাথে এক প্রশ্নের ভিড়ে মরুর বালু হয়ে হারিয়ে যাই বারবার- কতো বার কতোভাবে আত্মত্যাগ করতে হয় একজন মুক্তিযোদ্ধার?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সালেহ মাহমুদ
আবেগে পূর্ণ একটি কবিতা। আরেকটি যুদ্ধ সত্যি সত্যিই দরকার, অত্যাচার, শোষণ, নিপীড়ণমুক্ত সমাজ প্রতিষ্ঠার জন্য আরেকটি যুদ্ধ চাই। যুদ্ধ চাই সমস্ত রাজনৈতিক ভণ্ডামির বিরুদ্ধে।
রনীল
অনেক ভেবে চিনতে একটা জিনিস বুঝতে পেরেছি... কবিতা লিখতে গেলে মাথার লজিক সেন্স চালু রাখা যাবেনা... কবিতা লিখতে হয় হৃদয় থেকে... লেখার সময় লজিক সেন্স মনে হয় বন্ধ ছিল... কাব্যে কাঠিন্য সংক্রান্ত যে অভিযোগ এর আগেরবার করেছিলাম, সেটি এবার আর নেই... শাওন ভাইয়ের মত আমার ও একই অনুভুতি হয়েছে... আচ্ছা গোলা- গুলি, মারামারি ছাড়া অন্য ভাবে কি যুদ্ধটা করা যায়না...!
রোদের ছায়া
আপানর কথায় সাদাসিদে কবিতা হলেও আমার কাছে বেশ শক্তিশালী কবিতা মনে হলো ......''যুদ্ধ খুঁজি, যুদ্ধবাজ নই যদিও। মুক্তিযোদ্ধা এক প্রকৃতজন
জানিযেছিল, রক্ত দিলাম, অঙ্গ দিলাম, সুখ শান্তি , পরিজন
মুক্তির যুদ্ধ তবুও থামেনা কেনো বলেন তো কবি গণ?'' ভালো লাগলো । ''কত কিছূ পারিনা বলে ''এখানে কিছু হবে নাকি বুঝলাম না ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।