ভালবাসার এপিঠ ওপিঠ

ভালবাসি তোমায় (ফেব্রুয়ারী ২০১৪)

নাফিসা রহমান
  • ২০
  • ৮৪
ভালবাসা বলতে যদি একটা অনুভুতিকে বোঝায় তবে এই অনুভুতি এতই স্পর্শকাতর যে মানুষের জীবনকে তা স্বর্গ বা নরকে পরিনত করতে পারে।
দুপুরের এই সময়টা একটু অলসভাবে গড়িয়ে নেয়ার সময়. কিন্তু আমার ভিতরে যে তোলপাড় চলছে তা আমাকে স্থির থাকতে দিচ্ছে না,এমনিতেই আমি খুব বেশি ভাবি,আর এখন তো বাধ ভাঙ্গা ভাবনা চলছে আমার মনে।সবটুকুই তোমাকে নিয়ে,তোমার ভালবাসা নিয়ে।জানালা দিয়ে বাইরে তাকালে পুকুরটা চোখে পড়ে।শ্যাওলা জমেছে অনেকদিন অব্যবহৃত বলে।এভাবেই কি আমাদের সম্পর্কেও শ্যাওলা জমেছে।যা ভেদ করে এখন আর আমরা একে অপরের প্রতি ভালবাসার অনুভুতিটুকু বোধ করি না।কতটুকু শ্যাওলা জমেছে তা মাপার কি কোন উপায় আছে?যদি থাকত তাতেই বা কি এসে যেতো!!যেখানে ভালবাসাই অনুপস্থিত সেখানে বাকি সবকিছুই অনর্থক।
গরমের সময় কড়ই পাতাগুলোর মধ্যে যে প্রশান্তির হিমেল হাওয়া বইতো,সেই হাওয়া আজ শীতের সময় পাতা ঝরিয়ে গাছটাকে ন্যাড়া করে দিয়ে গেল।মনে পড়ে যখন ভালবাসার হিমেল হাওয়া বইতো আমি তুমি তখন কতই না সুখে ছিলাম। ছোট ছোট সুখগুলো বড় বড় দুঃখগুলোকে মুছে দিয়েছিল। অথচ আজ ছোট একটা শব্দও আমাদের মধ্যে ঝগড়ার ঝড় বইয়ে দেয়।ভেবে অস্থির হয়ে উঠে মন কি করে আবার সব কিছু আগের মতো হবে।
আকাশটা কেমন মেঘাচ্ছন্ন ঠিক আমার মনের মতই।গোমড়া, অস্থিতিশীল ভাবটা কেটে যাওয়ার জন্য এক পশলা বৃষ্টি হলে ভালো হতো।হঠাৎ পেছন থেকে আমার ছেলে গলা জড়িয়ে ধরে বলল,”আম্মু,তোমার কি মন খারাপ?”আকস্মিকতায় কিছু বলতে পারলাম না।আবার জিজ্ঞাসা করে কোন জবাব না পেয়ে আমার গালে আদর করে বলল,”আম্মু ভালবাসি।”আমার চোখ পানিতে টলমল করে উঠল।দুই বছরের ছেলে কতটুকু আর তার বোঝার ক্ষমতা।তবুও আমার মন ভালো করার জন্য ভালবাসি বলল!!হেসে বললাম্,“আমিও তোমাকে ভালবাথল, বাবা।”এতক্ষনের বিষণ্ণতার ভাব কোথায় উবে গেল!!স্বামীর মুখ থেকে শুনলেও হয়ত এত তাড়াতাড়ি স্বাভাবিক হওয়া যেত না।পৃথিবীতে মা আর সন্তানের ভালবাসা হচ্ছে সবচেয়ে পবিত্র।এই ভালবাসার শক্তিই একজন মাকে সকল দুঃখ সহ্য করার ক্ষমতা দেয়।যেভাবে আমাকে দিচ্ছে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিলন বনিক মনের মাধুরী মিশিয়ে আপন মনের অনুভূতিটুকু সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন....ভালো লাগলো....অভিনন্দন এবং অনেক অনেক শুভ কামনা....
ভালো লাগেনি ২৫ ফেব্রুয়ারী, ২০১৪
আপনাকে অসংখ্য ধন্যবাদ.....
ভালো লাগেনি ২৬ ফেব্রুয়ারী, ২০১৪
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন ...পৃথিবীতে মা আর সন্তানের ভালবাসা হচ্ছে সবচেয়ে পবিত্র..। চমৎকার বর্ণনা। ভাল লিখেছেন। ভাল লাগেছে। শুভেচ্ছা রইল।
ভালো লাগেনি ১৮ ফেব্রুয়ারী, ২০১৪
ভালো লেগেছে জেনে খুশি হলাম... ধন্যবাদ...
ভালো লাগেনি ১৮ ফেব্রুয়ারী, ২০১৪
মোঃ আক্তারুজ্জামান মনস্তাত্ত্বিক বিশ্লেষণ দিয়ে শুরু সন্তানের ভালবাসার কথা দিয়ে ইতি টেনেছেন। খুব সুন্দর লাগল।
ভালো লাগেনি ১৮ ফেব্রুয়ারী, ২০১৪
আপনার মন্তব্য পেয়ে আমি খুশি...ধন্যবাদ...
ভালো লাগেনি ১৮ ফেব্রুয়ারী, ২০১৪
রাজিব হাসান Good Try...........Just carry on......... (ছোট ছোট ভুল গুলোর দিকে দৃষ্টি আকর্ষণ করছি -- “আমিও তোমাকে ভালবাথল, বাবা।” )
ভালো লাগেনি ১৮ ফেব্রুয়ারী, ২০১৪
typing mistake ! next time I would b very carefull....thanks....
ভালো লাগেনি ১৮ ফেব্রুয়ারী, ২০১৪
আমির ইশতিয়াক আপনার গল্প প্রথম পড়লাম। মন কেড়ে নিলেন। শুভ কামনা রইল। আমার গল্প/কবিতা পড়ার আহবান রইল।
ভালো লাগেনি ১৫ ফেব্রুয়ারী, ২০১৪
আপনাকে অসংখ্য ধন্যবাদ.....
ভালো লাগেনি ১৫ ফেব্রুয়ারী, ২০১৪
সাদিয়া সুলতানা ভাল লাগল। আমার নিজের অনুভূতির উচ্চারণ যেন। শুভকামনা।
ভালো লাগেনি ১৫ ফেব্রুয়ারী, ২০১৪
আপনাকে অসংখ্য ধন্যবাদ.....
ভালো লাগেনি ১৫ ফেব্রুয়ারী, ২০১৪
মামুন ম. আজিজ খুব সুন্দর গদ্যময়
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৪
আপনার মত লেখকের ভালো লেগেছে জেনে খুশি হলাম.... অসংখ্য ধন্যবাদ....
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৪
আমার মত লেখক!
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৪
উচুসতরের লেখক !!!
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৪
iহাসাইলা মেয়ে!......আমি তথাকথিত লেখকের কাতারেই পড়িনা আজও
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৪
namer Raja চমৎকার হয়েছে. পছন্দের তালিকায় রাখলাম
ভালো লাগেনি ১০ ফেব্রুয়ারী, ২০১৪
আপনাকে অসংখ্য ধন্যবাদ.....
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৪
শায়ান রফিক উপমাগুলো দারুন হয়েছে,একদম ঝাককাস লেখা,আশা করি আরো লিখবেন.
ভালো লাগেনি ৯ ফেব্রুয়ারী, ২০১৪
ধন্যবাদ আপনাকে....
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৪
ওয়াহিদ মামুন লাভলু যেখানে ভালবাসাই অনুপস্থিত সেখানে বাকি সবকিছুই অনর্থক। ভালবাসার চমৎকার কথামালা। খুব ভাল লাগল। শ্রদ্ধা জানবেন।
ভালো লাগেনি ৯ ফেব্রুয়ারী, ২০১৪
আপনাকে অসংখ্য ধন্যবাদ.....
ভালো লাগেনি ৯ ফেব্রুয়ারী, ২০১৪

২৮ ডিসেম্বর - ২০১৩ গল্প/কবিতা: ৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী