ভালবাসা বলতে যদি একটা অনুভুতিকে বোঝায় তবে এই অনুভুতি এতই স্পর্শকাতর যে মানুষের জীবনকে তা স্বর্গ বা নরকে পরিনত করতে পারে। দুপুরের এই সময়টা একটু অলসভাবে গড়িয়ে নেয়ার সময়. কিন্তু আমার ভিতরে যে তোলপাড় চলছে তা আমাকে স্থির থাকতে দিচ্ছে না,এমনিতেই আমি খুব বেশি ভাবি,আর এখন তো বাধ ভাঙ্গা ভাবনা চলছে আমার মনে।সবটুকুই তোমাকে নিয়ে,তোমার ভালবাসা নিয়ে।জানালা দিয়ে বাইরে তাকালে পুকুরটা চোখে পড়ে।শ্যাওলা জমেছে অনেকদিন অব্যবহৃত বলে।এভাবেই কি আমাদের সম্পর্কেও শ্যাওলা জমেছে।যা ভেদ করে এখন আর আমরা একে অপরের প্রতি ভালবাসার অনুভুতিটুকু বোধ করি না।কতটুকু শ্যাওলা জমেছে তা মাপার কি কোন উপায় আছে?যদি থাকত তাতেই বা কি এসে যেতো!!যেখানে ভালবাসাই অনুপস্থিত সেখানে বাকি সবকিছুই অনর্থক। গরমের সময় কড়ই পাতাগুলোর মধ্যে যে প্রশান্তির হিমেল হাওয়া বইতো,সেই হাওয়া আজ শীতের সময় পাতা ঝরিয়ে গাছটাকে ন্যাড়া করে দিয়ে গেল।মনে পড়ে যখন ভালবাসার হিমেল হাওয়া বইতো আমি তুমি তখন কতই না সুখে ছিলাম। ছোট ছোট সুখগুলো বড় বড় দুঃখগুলোকে মুছে দিয়েছিল। অথচ আজ ছোট একটা শব্দও আমাদের মধ্যে ঝগড়ার ঝড় বইয়ে দেয়।ভেবে অস্থির হয়ে উঠে মন কি করে আবার সব কিছু আগের মতো হবে। আকাশটা কেমন মেঘাচ্ছন্ন ঠিক আমার মনের মতই।গোমড়া, অস্থিতিশীল ভাবটা কেটে যাওয়ার জন্য এক পশলা বৃষ্টি হলে ভালো হতো।হঠাৎ পেছন থেকে আমার ছেলে গলা জড়িয়ে ধরে বলল,”আম্মু,তোমার কি মন খারাপ?”আকস্মিকতায় কিছু বলতে পারলাম না।আবার জিজ্ঞাসা করে কোন জবাব না পেয়ে আমার গালে আদর করে বলল,”আম্মু ভালবাসি।”আমার চোখ পানিতে টলমল করে উঠল।দুই বছরের ছেলে কতটুকু আর তার বোঝার ক্ষমতা।তবুও আমার মন ভালো করার জন্য ভালবাসি বলল!!হেসে বললাম্,“আমিও তোমাকে ভালবাথল, বাবা।”এতক্ষনের বিষণ্ণতার ভাব কোথায় উবে গেল!!স্বামীর মুখ থেকে শুনলেও হয়ত এত তাড়াতাড়ি স্বাভাবিক হওয়া যেত না।পৃথিবীতে মা আর সন্তানের ভালবাসা হচ্ছে সবচেয়ে পবিত্র।এই ভালবাসার শক্তিই একজন মাকে সকল দুঃখ সহ্য করার ক্ষমতা দেয়।যেভাবে আমাকে দিচ্ছে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।