সবুজ বনানীর পূবে লাল সূর্যটাও আমার

উষ্ণতা (জানুয়ারী ২০১৯)

কাজী জাহাঙ্গীর
  • ১০৭
ঝরে যাওয়া ফুল নয়
বাদারের পায়েহাটা পথে, কাপড়ের খাঁজে বিদ্ধহয়ে থাকা চোরকাঁটা’র মত
বুকের খাঁজে গেঁথে থাকা কষ্ট গুলো কে নিয়ে গাঁথি যাপিত জীবনের বিচরণ মালা।
এফোঁড়-ওফোঁড় হয়ে ঝুলে আছে সব অন্তরের আভরণ হয়ে থাকা আবেগের খাঁজে
তুলে ফেললেই যেন গল গল করে বেরিয়ে আসবে
কোষে কোষে প্রাণ হয়ে থাকা সেই অমূল্য জীবন তরল।
প্রাপ্তি গুলো‘ভুই আকড়া’র লতা থেকেও ক্ষুদ্র তর হতে হতে
হয়ে যায় মাটির সাথে মিশে যাওয়া ধুলি ধুসর ‘ঘুটে’ আর
সপ্ন গুলো বর্ণিল পাপড়ি মেলে অসংখ্য সুচালো কন্ঠ কে ঘিরে থাকা
নাগালের বাইরে আকাশের দিকে প্রলম্বিত মরু কেকটাসের ফুল যেন।
বোবা কান্নায় ছটফট বুক,অষ্ফুট বেদনায় টল টলে বিষ্ফারিত চোখ
তবুও একেকটা চোর কাঁটা যেন সুঁচ হয়ে পেছনের ছিদ্রে ঢুকিয়ে রাখা
অদৃশ্য শক্ত সুতোর প্রক্ষেপনে বার বার এফোঁড়-ওফোঁড় করে চলে গিয়ে
ঠোঁঠ দুটোকে বানিয়ে ফেলে একটা কাপড়ের সেলাই করা ভাঁজ,
যেন অনেক কষ্টে আগলে রাখা ব্যাথা পাওয়ার শব্দ,যদি না ফসকে বেরিয়ে যায়।
তবুও ভাবি সবইতো আমার
এই একুশ আমার, এই মার্চ আমার, এই ডিসেম্বর আমার
এই আকাশ আমার, এই পাহাড় আমার, এই নদী আমার, এই সবুজ বন আমার আর
তারও পাড়ের পূব দিকে উঠে আসা ভোরের লাল সূর্যটা,ওটাও যেন আমার হয়।
এই প্রতিক্ষায় সেই দিকে তাকিয়ে বোতাম খুলে বুকটা মেলে ধরি কষ্টদের কাছে
ওরা যেন আমার সুখ হয়…।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Jamal Uddin Ahmed বোতামটা খোলা থাক জাহাঙ্গীর ভাই, সুখের সাথে সুসংবাদও আসুক। শব্দবিভ্রাট কেন যে হয় বুঝিনা। টেকনোবিডির বিশেষজ্ঞদের এটা বোঝা উচিৎ।
ভালো লাগেনি ২৫ জানুয়ারী, ২০১৯
মাইনুল ইসলাম আলিফ ঝরে যাওয়া ফুল নয় বাদারের পায়েহাটা পথে, কাপড়ের খাঁজে বিদ্ধহয়ে থাকা চোরকাঁটা’র মত বুকের খাঁজে গেঁথে থাকা কষ্ট গুলো কে নিয়ে গাঁথি যাপিত জীবনের বিচরণ মালা।//আমার কাছে তো শুরুর এই তিন পংক্তিকে কবিতার সারমর্ম মনে হচ্ছে।কারন এই কষ্টটাই পরবর্তী সুখের পথ রচনা করে দেয়। চমৎকার কবিতা লিখেছেন জাহাঙ্গীর ভাই।ভোট রইল।
ভালো লাগেনি ১৯ জানুয়ারী, ২০১৯
এশরার লতিফ বুঝাই যাচ্ছে লেখার পেছনে অনেক খেটেছেন। আপনার পরিশ্রমকে সাধুবাদ।
রঙ পেন্সিল সত্যি খুব ভাল লাগলো। আসলে কবিতা আমি অত ভালো বুঝিনা,তবু বলবো কবিতার ভাব এবং তা পাঠকের মনে পৌছে দেয়ার ভঙ্গীটা খুব ভাল লেগেছে।
Ahad Adnan বাহ, চমৎকার!!!
ভালো লাগেনি ৩ জানুয়ারী, ২০১৯
অনেক ধন্যবাদ ভাই
ভালো লাগেনি ১ ফেব্রুয়ারী, ২০১৯
মোঃ নুরেআলম সিদ্দিকী আসলে মাঝেমাঝে আমাদের দেশের অবস্থা, সমাজের অবস্থা কিংবা পারিপার্শ্বিক অবস্থা এমন হয় যে, কিছু বলার থাকে না। তবুও আমরা আসস্ত হই- এই একুশ আমার, এই মার্চ কিংবা স্বাধীন আমার, এই ডিসেম্বর কিংবা বিজয় আমার, এই আকাশ, পাহাড়, নদী, সবুজ বন...... সবই তো আমার। শেষের ঐ লাল সূর্যটাও যেন আমার হয়। ভরসা রাখি হবে একদিন, কিন্তু প্রতীক্ষার দিকে বোতাম খোলে যখন বুক পেতে দিই, এই বুকে এসে তারা যেন সুখ পায়........ অথচ সেই ক্লান্তির বুক ছিঁড়ে শুধু মেঘেদের গ্লানি ছাড়া আর কি বা জমে উঠে।। চমৎকার একটি লেখা-ই পড়ি না, অনেককিছু শিখে ফেলেছি। বলার আর কিছু নেই ভাইয়া। বরাবরের মতই ভোট ও শুভ কামনা রইল।।
ভালো লাগেনি ১ জানুয়ারী, ২০১৯
অনেক ধন্যবাদ সিদ্দিকী আপনার বিশ্লেষনের জন্য।
ভালো লাগেনি ১ জানুয়ারী, ২০১৯
মোঃ মোখলেছুর রহমান ভাই আপনার কবিতা মাপার যন্ত্র তো তেমন নেই,ভাল লাগা আর শুভেচ্ছাটুকু রইল।
ভালো লাগেনি ১ জানুয়ারী, ২০১৯
অনেক ধন্যবাদ ভাই, ভাল থাকবেন।
ভালো লাগেনি ১ জানুয়ারী, ২০১৯
নাজমুল হুসাইন পড়ে সত্যিই বিমোহিত হলাম।ভোট রইলো।
ভালো লাগেনি ১ জানুয়ারী, ২০১৯
অনেক ধন্যবাদ ভাই, ভাল থাকবেন।
ভালো লাগেনি ১ জানুয়ারী, ২০১৯
কাজী জাহাঙ্গীর কৈয়ফিয়ত- প্রকাশের সময় দুটো জায়গায় বানান/শব্দ মিশে যাওয়া আর শব্দ ভেঙে যাওয়ার সমস্যা দেখতে পাচ্ছি-১. ‘সূচালো কন্টকে’-সূচালো কন্ঠ কে ২. ‘তার ওপাড়ের - তারও পাড়ের. বামে সারিবদ্ধ আপলোড করেছিলাম, প্রকাশে মধ্যসারি বদ্ধ হয়ে যাওয়ায় ‍বিন্যাসটা একটু অগোছালো লাগছে।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

জীবনের নানা মোড়ে চড়াই উৎরাই আছে। সময়টা সবসময় একরকম যায়না। খারাপ যাওয়া সময়গুলোতে তাই অনেক কষ্টই মুখ বুজে সহ্য করে যেতে হয় আরেকটা সুন্দর সকালের আশায়। কষ্টগুলো মেনে নিয়েই নিশচুপ আগাতে হয় সামনের দিকে সপ্নগুলো হাতের কাছে ধরা দেওয়ার আশায়। যদি সেই মাহেন্দ্র ক্ষণ নিকটে চলে আসে তখন কষ্টগুলোকে কষ্ট মনে হয় না , মনে হয় ওরাও আমার সুখ ছিল। সবাই হয়তো এভাবে বিশ্লেষণ করে দেখার সুযোগ পায় না তবে আমার ভাবনা সবার জীবনে সেরকমই কিছু মুহুর্ত থাকে যেটা বুকের ভিতরে জমে থাকা না বলা কথার কষ্টের সাথে আজকের লেখার বিষয়েরে উপজীব্যতায় নাড়া দেবে সকলকে...

২৪ আগষ্ট - ২০১৩ গল্প/কবিতা: ৪৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪