আমি সেই কালো ছেলে

দাম্ভিক (জুলাই ২০১৮)

সুমন আফ্রী
  • ১১
  • ১০১৫
ছিলাম না-হয় একটু বেঁটে
চামড়া ছিলো কালো
তাই বলে কি নিষেধ আমার
বাসতে কাউকে ভালো?

যে করেছে সৃষ্টি তোমার
আমারও যে তিনি
তবে কেনো সিঁটকাও নাক
শুনাও কঠোর বাণী?

তোমার যেমন লাল রক্ত
আমারও যে তাই
মাটি দিয়ে গড়া দেহ
তবে, কীসের এতো বড়াই?

‘গার্লফ্রেন্ড’ হও চায়নি আমি
দুইদিনের জন্য
চাইনি তুমি হারাও ভীড়ে
হও বাজারের পণ্য!

অপ্সরী তুমি, মায়াবিনী তুমি
তুমি যে মনোহরিণী
চেয়েছিলাম ভালোবাসায় বেঁধে
করতে আমার ঘরণী!

কিন্তু তুমি চাওনি আমায়
কারণ গায়ের বর্ণ
জেনেছিলাম সেদিন, তোমার মন
দম্ভে ছিলো পূর্ণ!

বেলাশেষের খেলা শেষে
হিসাব মেলানোর কালে
ভাগ্য বলে নিয়েছি মেনে
আমি সেই কালো ছেলে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আল ইকরাম ইকরাম একটা নিজের লেখা দিলাম, আসলে সুমন ভাইয়ের কবিতাটা পরে খুব দিতে ইচ্ছা হলো . প্লিজ সবাই ক্ষমার চোখে দেখবেন....অর্থের মাঝে স্বার্থ ভালোবাসার মাঝে শর্ত স্বার্থ আর শর্ত দিয়ে হয়না কভু ভালোবাসা গঠন ভালোবাসা সে তো দুটি মনের প্রেমের কথন যদি ইচ্ছা হয় কোনোদিন ভালোবাসি বলতে যদি ইচ্ছা হয় আমার সাথে চলতে তবে এসো, আমার অসীম ভালোবাসা অপেক্ষারত শুধু তোমার জন্য অনুভুতিগুলো তোমার টানে চেয়ে আছে কখন হৃদয় হবে অনুভব সম্পন্ন কিন্তু তুমি কি আসবে আমার প্রেম তরী দিয়ে ভালোবাসার সাগরে ভাসবে হয়তো আসবেনা তবুও আছি অপেক্ষায় আমি আজও সিক্ত তোমার ভালোবাসায়.
মাইনুল ইসলাম আলিফ খুব সুন্দর কবিতা আফ্রী ভাই।ভোট রইল।
মোঃ সোহেল রানা ভালো লেগেছে। শুভ কামনা।
জুনায়েদ বি রাহমান শব্দচয়ন, ছন্দ, ভাব সব মিলিয়ে ভালো লেগেছে। শুভকামনা থাকলো।
মোঃ নুরেআলম সিদ্দিকী বেলাশেষের খেলা শেষে হিসাব মেলানোর কালে ভাগ্য বলে নিয়েছি মেনে আমি সেই কালো ছেলে। সুন্দর ছন্দ কবিতা, ভালো লেগেছে।
মোঃ জামশেদুল আলম বিষয়টা ভালো। বজায় থাকুক কবিতার প্রতি ভালোবাসা।
Jamal Uddin Ahmed বিষয় আবেদনময়ী। গুণীজনের মন্তব্যের সাথে আমি একমত। অনেক শুভকামনা।
নুরুন নাহার লিলিয়ান ভাল একটি বিষয় উপস্থাপন করেছেন ।
ওয়াহিদ মামুন লাভলু কাউকে ভালোবেসে ঘরণী করতে চাইলে সে যদি অহংকার করে সে চাওয়াকে মূল্য না দেয় তবে খুব দুঃখ লাগে। এভাবে দম্ভ দেখানো উচিৎ নয়। এরকমভাবে অবহেলা করলে অনেক সময় তার জীবনে খারাপ পরিস্থিতি নেমে আসতে পারে। অনেক ভাল লাগল। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক শুভকামনা রইলো। ভাল থাকবেন।
মোঃ মোখলেছুর রহমান আফ্রী ভাই,দম্ভ বিষয়টা কবিতায় বেশ পরিচ্ছন্ন,তবে মাত্রা বিষয়ে আরও সচেতনতা প্রয়োজন,চর্চা চলবে প্রত্যাশা রেখে শুভকামনা ও ভোট।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

যত মানুষ তত আচরণ। কেউ ভালোবাসে। কেউ ঘৃণা করে। কেউ নিজের রূপ-সম্পদ-বৈভবের সাগরে ডুবে থেকে অন্যকে শুধু একটা প্রাণী বই অন্য কিছু ভাবেনা। এমনই কিছু নারী চরিত্র আছে আমাদের সমাজে। যারা সহজেই অন্যকে হেয়-প্রতিপন্ন করতে পারে; মুল্যায়নের বাইরে রাখে। তেমন একটা চরিত্র আঁকতে চেষ্টা করেছি এই কবিতায়। যেখানে কালো আর বেঁটে একটা ছেলে, যে এই যুগের তথাকথিত প্রেম-ভালোবাসায় বিশ্বাসী নয়, তার ভালোলাগা একজনকে সারা জীবনের জন্য কাছে পাওয়ার আশায় বিয়ের পয়গাম নিয়ে যায়। কিন্তু মেয়েটা দম্ভভরে তাকে প্রত্যাখান করে।

২৩ জুন - ২০১২ গল্প/কবিতা: ২৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪