মেয়েটির অপেক্ষার গল্পে ছেলেটির অন্তর্ধান

পূর্ণতা (আগষ্ট ২০১৩)

ওসমান সজীব
  • ১৬
মানুষের জীবনটা অদ্ভুত।অদ্ভুত কর্মকাণ্ডে ইচ্ছের বাড়াবাড়ি।কোন দ্বিধা দ্বন্দ্ব নেই ভবিষ্যৎ তে পরিণতির ভয়।সব কিছু উপেক্ষা করে প্রমান করতে চায় সে-ই ঠিক।তার এতেই সুখ।যে মেয়েটির সাথে বিয়ে ঠিক হয়েছে তার থেকে বয়ছে বড়।মেয়েটির রুপ দেখে মুগ্ধ।জীবন বৃথা যাবে এই অপ্সরীকে বিয়ে না করতে পারলে।দীর্ঘ কামনার প্রত্যাশিত ঠিকানায় ঢিল পড়েছে। শুধু বিয়ের অপেক্ষা।মেয়েটি ছেলেটিকে ডেকে নিয়ে কানে কানে কী যেন গোপন কথা বলে।এ কোন বিষয় নয় সব ঠিক হয়ে যাবে।তোমার অপূর্ণতা কে মুছে দিব নতুন ভোরের সূর্য হয়ে।আমার হৃদয় গহীন ঘরে শুধু একটি শব্দ তুমি।আর কোন শব্দ নেই যা ছিল ভুলে গেছি।অবশেষে ঢাক ঢোল বাজনায় হল শুভ বিবাহ।আপন জনে বাড়ি গমগম করে।শিশু বৃদ্ধ তরুণ তরুণীর রঙ্গের মেলায় ইচ্ছের রংধনু।হাসি ঠাট্টায় বর কনের লাজুক হাসি।আবেগ ঘন পরিবেশ।কান্নাজর্জরিত বিদায়।ফুলে ফুলে অঙ্কিত গাড়িটি ছুটে চলছে।গাড়ির দূরত্ব যতই বাড়ছে হাহকার স্তব্দতার ততই মাখা মেলছে।বিজয় উল্লাস ধ্বনি বউ আইছে বউ আইছে ..।হুমড়ি খেয়ে পড়ে বউ দর্শনে।বধূ বরণ প্রথাগত নিয়মে।প্রত্যাক মানুষের জীবনের কাঙ্ক্ষিত সেই রাত।উতেজনার জোয়ারে ভাসিয়ে নিয়ে যায়।আনন্দে আত্মহারা।ঘোমটা দিয়ে বসে আছে একটি গোলাপ ফুল।নতুন করে কিছু দেখা।নতুন করে কিছু বলা।নতুন করে প্রথম কিছু পাওয়া।দুটি মনের লাজুক লাজুক হাসিতে ছড়িয়ে পড়েছে ভালোবাসার ঘ্রাণ।তোমার সুখ দুঃখের আমি একজন ভাগিদার আজ থেকে।তোমার সব দায়িত্ব আমার।করবো সুখের সংসার কিন্তু? আজ কোন কিন্তু নেই।একটি মধুময় রাত পার হল।এভাবে দুটি বছর কাটল।অনেক ফকির কবিরাজ যুগের সেরা চিকিৎসা কিছুতেই কিছু হল না।মাজারে মাজারে দোয়া মিলাদ ফায়দা হল না।প্রখর রোদে ছায়া হবে।বর্ষায় নৌকা হব।হিম শীতে উষ্ণ বস্র হব।আঁধার ঘরে জোছনা হব।মেয়েটির সব সমস্যা হাসি মুখে বরণ করবে কিন্তু ছেলেটি তার প্রতিজ্ঞা ভঙ্গ করল।প্রতিটি পুরুষ চায় বংশধর।থাকে বাবা হবার আকুতি।সন্তানের মুখে মধুর বাবা বাবা ডাক শোনার ব্যাকুলতা।মেয়েটি বলেছিল আমি তোমায় সব দিতে পারি কিন্তু..।ছেলেটি মেয়েটি সম্পদের পাহাড়ে বাস করতে চায় না।নেই কোন উচ্চ আশা বিলাসিতার ভিড়।চায় একটি সন্তান।৮/১০টা সাধারণ মানুষের মত জীবন।কিন্তু প্রকৃতি চায় না।প্রকৃতি চলে তার নিজের নিয়মে হৃদয় ভাঙ্গার ছন্দে।স্বপ্ন ডানায় উড়তে উড়তে ঝড়ের ঝাপটায় ডানা ভেঙ্গে মাটিতে পড়ল।মেয়েটির ২য় সংসার ভাঙ্গল।

মেয়েটি কাঁদে আর ভাবে সেই দিনগুলো তো খুব খারাপ ছিল না।সব গাছ ফল দিবে না এটাই তো নিয়ম।সংসারে এভাবে বেঁচে থাকা যায় যদি থাকে শ্রদ্ধা আর ভালোবাসা।যেমন বেঁচে আছে ফলহীন গাছ।মেয়েটি বছরের পর বছর অপেক্ষায় রইল।সে জানে মানুষটি একদিন এসে বলবে আমি ভুল করেছি।নতুন করে জীবন শুরু করি অতীতের চাওয়া পাওয়া ভুলে।যে জীবনে থাকবে শুধু তুমি আর আমি।যে পথ শুরু হবে শেষ হবে না।মেয়েটির অপেক্ষার প্রহর শেষ হল।ছেলেটির ঘুম ভাঙ্গল।ছেলেটি সাদা চাদরে শুয়ে আছে।ঘিরে রেখেছে শত শত মানুষ।এত দিন একজনের অপেক্ষায় বসে ছিল। এখন কার জন্য বসে বসে অপেক্ষার প্রহর গুনবে।দীর্ঘ অপেক্ষা শুধুই যন্ত্রণার নয় কখনও কখনও মধুর।অর্থপূর্ণ জীবনেরে অর্থ খুঁজতে নিজেকে বাঁচিয়ে রাখল পরিবারের বোঝা হয়ে। পৃথিবী কে চিৎকার করে বলে আমি বেঁচে আছি।এভাবে কী বেঁচে থাকা যায়...
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এশরার লতিফ গভীর জীবন জিজ্ঞাসার গল্প, বোধকে নাড়া দিলো. মেয়েটির কি আগেও আরেকটি সংসার ছিল?
ওয়াহিদ মামুন লাভলু গল্পটা খুব ভাল। কিন্তু লেখার ব্যাপারে একটু যত্নবান হলে বোধহয় ভাল হয়।
সূর্য খুব দ্রুতলয়ে সব ঘটে গেলো। এমন ঘটনাগুলোর কোন উত্তর নেই, সমাধান নেই। ভালো লাগলো।
জালাল উদ্দিন মুহম্মদ ভাবনা ও বিন্যাস চমৎকার । ধন্যবাদ ও শুভকামনা রইলো।
Lutful Bari Panna চমৎকার একটা থিম। দারুণ।
ধন্যবাদ পান্না ভাই
ইব্রাহীম রাসেল ভালো লাগলো বেশ
মিলন বনিক সজীব ভাই...জন্মি, মৃত্য বিয়ে প্রকৃতি সব মিলিয়ে অল্প কথায় পুরো বিষয়টাকে সুন্দরভাবে ফুঠিয়ে তুলেছেন....খুব ভালো লাগলো.....
বশির আহমেদ দারুন লিখেছেন ।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি দীর্ঘ অপেক্ষা শুধুই যন্ত্রণার নয় কখনও কখনও মধুর।অর্থপূর্ণ জীবনেরে অর্থ খুঁজতে নিজেকে বাঁচিয়ে রাখল পরিবারের বোঝা হয়ে। পৃথিবী কে চিৎকার করে বলে আমি বেঁচে আছি।এভাবে কী বেঁচে থাকা যায়. // অনেক ভাল মানের একটি গল্প......তবে আরো একটু হলে আরো ভাল হতো.....ওসমান সজীব আপনাকে অনেক অনেক ধন্যবাদ................

১৯ এপ্রিল - ২০১২ গল্প/কবিতা: ৩৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী