সময় বদলাবে

বাবা (জুন ২০১২)

বিন আরফান.
  • ৩৫
  • 0
বাবা বলেন ছেলেকে, তোমার হাতে কি ?
ছেলে বলে আছে কিছু, বুঝবেনা তুমি
বুঝলাম এ'টা কিছু, সেইটাইবা কি ?
ক্ষিপ্ত হয়ে ছেলে বলে, তা জেনে লাভ কি ?
উত্তরে বাবা নীরব, খারাপ মনটি ।।

বেশ সময় ভাবেন, এ সেই সন্তান ?
সে যখন শিশু ছিল, কাধে রাখতাম
ঘাড়ে বসে হিশি দিত, আনন্দ পেতাম
কতশত প্রশ্ন তাকে বুঝিয়ে দিতাম
বুঝেও সে বুঝতোনা, না রেগে যেতাম ।।

ভাবনা শেষে ছেলেকে নম্র স্বরে ডেকে
যা যা ভাবে এতক্ষণ বললেন তাকে ।
তাই বলে বকবক করতে থাকবে ?
সে সবে আমাকে তাল মিলাতেই হবে ?
তাইতো ? তা কেন হবে ! সব ভুল, তবে-

জানিও তুমিও হবে একদিন বাবা
আমিতো চেপে গেলাম, তুমি কি পারবা ?
ভাবিওনা তা হবেনা, সু-সন্তান পাবা ।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রোদের ছায়া প্রথম কমেন্ট এর সাথে একমত ...........আপনার কবিতা ভালো লাগলো .......
খন্দকার আনিসুর রহমান জ্যোতি আমিতো চেপে গেলাম, তুমি কি পারবা ? ভাবিওনা তা হবেনা, সু-সন্তান পাবা ।। // chesta koreo baba kebol akkhep kore gelen...........valo laglo...bin arfan...onek suvechha ...........
আহমাদ ইউসুফ প্রত্যেক ক্রিয়ার ই একটা সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে. এটা গতিবিদ্যার নিউটনের সুত্র / মানব জীবনে ও এর প্রতিফলন আমরা দেখি/ ধন্যবাদ সুন্দর কবিতার জন্য./
তানি হক খুবই ভালো লাগলো অরফান ভাইয়ের কবিতাটি ...ধন্যবাদ
মাহ্ফুজা নাহার তুলি বাবা-মা কখনো সন্তানের অমঙ্গল কামনা করেনা............ভালো লাগলো..........
এস.কে.দোয়েল ভালো লাগলো।অভিনন্দন।
জাকিয়া জেসমিন যূথী ভোট দেয়ার বিষয়ে একটু বলতেই হচ্ছে। কবিতা সাহিত্যের একটি অঙ্গ। যার কাছে যেমন লাগবে তেমনই তো নম্বর দেবে তাইনা? মনের আনন্দেই পড়ে যাচ্ছিলাম একের পর এক লেখা। কিন্তু, এখানে আপনার প্রোফাইলের পরকালের ভয়ের কথাটি বলে দিলেন, এখন ভোট না দিয়ে থেমে যেতে হয়, কেননা আমি তো বিজ্ঞ বা দক্ষ সমালোচক নই; মুগ্ধ পাঠক! তবে, কথাগুলো খাঁটি। কবিতার ব্যাপারে বলি সেটাও খাঁটি কথাই বলেছেন।
আহমেদ সাবের "স্নেহ নিম্নমুখী " বলে একটা কথা আছে। বাবারা সন্তান নিয়ে যতটা ভাবেন, সন্তানেরা কি ততটা ভাবে? তারা অন্য জগতের বাসিন্দা। বেশ ভাল লাগল আপনার কবিতার থিম আর কবিতাটা। ভাল থাকবেন।
মিলন বনিক এইত জীবন চক্র..আমি সন্তান..আমি বাবা..তারপরও সেই একই চক্র...পূণ মুষিক ভব:..খুব ভালো লাগলো..বাবা বলতেন বাবা না হলে বুজবি না...

০১ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ২৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী