তবুও থেমে নেই চাল-চুলোহীন নিপাতন জলের পতন যদিও আমার দুরবিন চোখ একলা হাঁটে নিস্তেজ প্রান্তর মাঝে মাঝে কেবল শব্দ পোড়া গন্ধে আকুল হয় অন্তর তবুও ডানাভাঙা পাখিরা কেউ থেমে থাকে না দেদার চলছে কেনাবেচা...... তবুও থেমে নেই অশুদ্ধ হাতের শিরা কেটে কেটে..ভালোবাসার উল্কি আঁকা; পার্কের ব্যস্ত টুলে বসে টোলপড়া গালে বাদমের যবনিকা!
যেখানে কোনোদিন কোনো অন্ধকার দ্রবীভূত হয় না সবাই জানে সেখানেও জীবনের কঠোরতা থেমে থাকে না ভুলভাল জল পতনের অশরীরী শব্দ খুঁজে নেয় ঠিকানা! তবুও.... ভালোবাসার নামে কথা বলে সুখেন পাথরের কংক্রিট তবুও..... কবিতার শব্দে শব্দে নদী পোড়ায় জীবনের হার্টবিট!
অথচ কতো কাজলনদী, কতোদিন জল চোখে দেখে না রাংতার কাজল মেখে ভুল চোখে জীবনের গন্ধ শুঁকে, আমি নিপাতন জলের শব্দে কৈলাশ পর্বতে ধ্যানস্থ মুনিঋষিদের ধ্যান ভাঙানোর কথা ভাবি স্বগৃহে নির্বাসিত আমার মহাজাগতিক নির্বাণের কথা ভাবি আমার বায়ুশূন্য অবস্থানে সামুদ্রিক সাইক্লোনের কথা ভাবি!
এতোকিছুর পরেও.. আমি এখন আর একা নই এখন আমার শব্দ পোড়া গন্ধ আছে, নৈঃশব্দের বাতিঘর আছে সেখানে নিপাতন জলের উর্বশী পাতন আছে কাকতাঁড়ুয়ার মতো একলা দাঁড়িয়ে থাকার ফুরসৎ আছে আমি সেই শব্দ পোড়া গন্ধে বুঁদ হয়ে থাকার কথা ভাবি শ্বাপদসংকুল অরণ্যে কবিতার একাকিত্ব বিমোচনের কথা ভাবি!!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু
জীবনের যে কঠোরতা তা আসলে কোথাও থেমে থাকে না। -- যে হাতের শিরা কেটে কেটে ভালোবাসার উল্কি আঁকা হয় সে হাত সত্যিই অশুদ্ধ। অনেক অনেক ভাল লাগল আপনার কবিতাটি। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন ভাই। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো। ভাল থাকবেন।
মোঃ নুরেআলম সিদ্দিকী
এতোকিছুর পরেও.. আমি এখন আর একা নই
এখন আমার শব্দ পোড়া গন্ধ আছে, নৈঃশব্দের বাতিঘর আছে
সেখানে নিপাতন জলের উর্বশী পাতন আছে
কাকতাঁড়ুয়ার মতো একলা দাঁড়িয়ে থাকার ফুরসৎ আছে
আমি সেই শব্দ পোড়া গন্ধে বুঁদ হয়ে থাকার কথা ভাবি
শ্বাপদসংকুল অরণ্যে কবিতার একাকিত্ব বিমোচনের কথা ভাবি!! দারুণ সব উপমা ও ভাবের খেলা। চমৎকার তো অবশ্যই বলতে হয়। অনেক শুভকামনা কবি...।।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
শব্দ পোড়া গন্ধ কবিতাটি মূলত একটি ভাষার কবিতা। আমাদের প্রাণপ্রতীম মাতৃভাষা বাংলা এখন আমাদের দ্বারাই চরমভাবে কঠোরতার শিকার। যা কিছুটা রুপক এবং কিছুটা সরাসরি ভাষায় কবিতাটিতে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। তাই শেষ চরণে কঠোরভাবে বলা হয়েছে,
মায়ের ভাষা ছাড়া বাঁচতে পারে কোন শালা?
এখানেই কবিতা টির বিষয় সামঞ্জস্য আছে বলে আমি বিশ্বাস করি।
১৯ ফেব্রুয়ারী - ২০১২
গল্প/কবিতা:
৮০ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।