Sumaiya Islam Ananna
কবিতাটি পড়ে আপ্লুত হয়ে গেলাম আবেগে।পড়ছিলাম আর মনে মনে বাস্তব ছবি দেখছিলাম। আসলেই গ্রামাঞ্চলে অনেক পরিবারেই হয়তো এমন ঘটে যা আমরা জানতেও পারি না।শুভ কামনা কবির জন্য।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
নারীর প্রতি বৈষম্যমূলক আচরণ কিছুতেই শোভনীয় নয়। দৈহিক গঠনের দিক দিয়ে নারী পুরুষ এর চেয়ে ভিন্ন হলেও কোন কোন ক্ষেত্রে নারীরা পুরুষের চেয়ে ঢের এগিয়ে।
তাই অশিক্ষা ও অজ্ঞতার কারণে নারীর প্রতি অবহেলা, মানসিক ও শারীরিক নির্যাতন,তুচ্ছতাচ্ছিল্য করা,প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করার ফলস্বরূপ তাদের বুকে জমা হয় অভিমানের মেঘ।সেই মেঘ একদিন আত্নাহুতি না হয় ঘরছাড়ার বৃষ্টি হয়ে ঝরে।কাল্পনিক হলেও গল্পটা গ্রাম বাংলার অনেক মায়ের গল্পের সাথেই মিলে যায়।
আমরা কোন অভিমানী মায়ের আত্নাহুতি চাই না।নারীর প্রতি সহিংসতা নয় চাই সহমর্মিতা। সহিংস আচরণ নয সহমর্মিতাই হোক অংগীকার়।
কবিতার কাল্পনিক মা হারা কথকের প্রত্যয়ের সাথে আমরা একাত্নতা ঘোষনা করছি।
২৪ জানুয়ারী - ২০১২
গল্প/কবিতা:
৩৮ টি
সমন্বিত স্কোর
৫.৮
বিচারক স্কোরঃ ২.৮ / ৭.০পাঠক স্কোরঃ ৩ / ৩.০
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।