উপসংহারহীন গল্প

উচ্ছ্বাস (জুন ২০১৪)

ক্যায়স N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL#
  • ১৭
  • ১৭
মা বলেছিল সব ভুলে গিয়ে নতুন মেয়ে দ্যাখ আবার-
বিয়ে কর, সংসার কর।

ইঞ্চিখানেক ধূলোজমা স্মৃতির ডায়েরিটা হাতড়ে দেখি-
রাংতা মোড়ানো তোমার ছবিটা বিবর্ণ হয়নি এতটুকু!
ক্যামন নির্লজ্জ, ড্যাব- ড্যাব আমার দিকে তাকিয়ে থাকে আজও।

দু- এক পাতা পরেই স্ফুরিত লাল অক্ষরে লেখা রুপকথার সেই উপসংহারহীন গল্প;
তোমার- আমার প্রথম পরিচয়!
সেদিন মধ্য ডিসেম্বরে, প্রাণের উল্লাসে মেতেছিল আমার সমস্ত শরীর;
জীবনে সোনার ফ্রেমে বাঁধিয়ে রাখা একটুকরো উচ্ছ্বসিত মুহূর্ত;

তারপরে-
ঘরের সন্তান ঘরের শিক কাটে!
বিশ্বাসঘাতকতা রাজপ্রহরীর।

কেটে গ্যাছে কতকাল-
এই গল্পে নেই আর কোন রাজকুমারের বীরত্ব।

কিন্তু ওরা জানেনা- বেঁচে গ্যাছে তোমার সন্তান!
না মা, অন্য নারীকে গ্রহণ করা সম্ভব নয়।
শপথ তোমার নামেঃ স্বাধীনতা (ই) হবে তোমার পুত্রবধূ।

যদি ইতিহাস লেখে বিজয়ীরা,
তবে তাই হোক- যুদ্ধ জয়েই লিখব এই গল্পের উপসংহার;

তবেই ঘুচবে তিতিক্ষা, তবেই মিলবে প্রাণের বাধাবন্ধহীন সমার্ধি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিনতি গোস্বামী 'স্বাধীনতায় হবে তোমার পুত্রবধু.' অসাধারণ ভাবনা.খুব ভালো লাগলো.আমার গল্প ও কবিতার পাতায় আসার নিমন্ত্রণ রইলো.
অনেক অনেক ধন্যবাদ দিদি। ভালো থাকবেন।
স্বপ্নীল মিহান ভালো লাগলো.... শুভ কামনা।
অনেক অনেক ধন্যবাদ ভাই। ভালো থাকবেন।
মিলন বনিক বাধঁন ভাই...অনেক গভীর ভাবনার ফসল...আর অনেক অনেক ভালোলাগা....
অনেক অনেক ধন্যবাদ মিলন ভাই। নিয়মিত পাঠকের এমন মন্তব্য সবসময় অনুপ্রাণিত করে। ভালো থাকবেন।
আপেল মাহমুদ দারুন উপমায় অসাধারন একটি কবিতা। অনেক অনেক শুভকামনা কবিকে।
অনেক অনেক ধন্যবাদ মাহমুদ ভাই। নিয়মিত পাঠকের এমন মন্তব্য সবসময় অনুপ্রাণিত করে। ভালো থাকবেন।
biplobi biplob Osadaron hoyasa Badon vi. Dash k Shadinota k nijar prayosi hisaba dakar onuvuti darun. Valo thakban.
অনেক অনেক ধন্যবাদ বিপ্লব ভাই। নিয়মিত পাঠকের এমন মন্তব্য সবসময় অনুপ্রাণিত করে। ভালো থাকবেন।
প্রজ্ঞা মৌসুমী প্রেয়সীর নাম স্বাধীনতা। ভাবনা এবং উপমার বুনন খুব ভালো লাগলো। প্রথমতো 'ঘরের সন্তান ঘরের শিক কাটে' মানেটা ধরতে পারছিলাম না। স্বাধীনতা শব্দটা সব বুঝিয়ে দিল; 'রাংতা মোড়ানো তোমার ছবি'- ডায়েরির ভেতর কি তবে পতাকা রাখা হয়েছে, কোন নারীর ছবি নয়? কবি এবং কবিতার জন্য অনেক শুভ কামনা।
আমার মনে হয় আমরা পূর্বে পরাধীন ছিলাম পাকবাহিনীর কাছে আর এখন পরাধীন নিজ মানুষের কাছে। এমন চিন্তা থেকেই কবিতা লেখা। ঠিকই ধরেছেন আপু এখানে প্রেয়সী কোন নারী নয়, দেশ এবং দেশের স্বাধীনতা। যেই স্বাধীনতা, বিজয় আমরা ১৬ই ডিসেম্বর অর্জন করেছিলাম কিন্তু তা ক্ষণিকের জন্যই। পাঠের জন্য অনেক ধন্যবাদ আপু, আপনার মূল্যবান মতামত আমাকে সবসময় অনুপ্রাণিত করে। ভালো থাকবেন।
mikon express Vai, valo laglo. Godder jug kobita paoa muskil. Tai dhonnobad.
সহিদুল হক চমৎকার কথামালা , ভালো লাগলো, শুভ কামনা janai
অনেক অনেক ধন্যবাদ সহিদুল হক ভাই। ভালো থাকবেন।
দীপঙ্কর বেরা Sundar khub Sundar bhalo laglo
অনেক অনেক ধন্যবাদ দীপঙ্করদা । ভালো থাকবেন।
Abdul Mannan কবিতার বিষয় এবং লেখনী আমার ভালো লেগেছে। উপসংহারহীন গল্প সত্যই প্রাণের বাধাবন্ধহীন সমার্ধি। আমার পাতায় আসবেন.......
অনেক অনেক ধন্যবাদ মান্নান ভাই। ভালো থাকবেন।

২০ জুন - ২০১১ গল্প/কবিতা: ১৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪