চকলেট নোনতা বোন

কোমল (এপ্রিল ২০১৮)

প্রজ্ঞা মৌসুমী
  • ১৩
  • ২৯
প্রতিবার তোফায়রাই আর্কিমিডিসের ইউরেকার মতো জানান দিত বিড়ালের খোঁজ- জুতোর বাক্স, লোহার গাইল, আধভাঙা তবলা, পুরনো দোলনা, টব, বালতি, পেঁয়াজের টুকরি, মুড়ি ভাঁজার হাঁড়ি। বড়দা বলতো ‘জানবেই তো। ওর গায়েও যে জাত বিড়ালের গন্ধ। আর দেখ্ কেমন আচড়ে দেয়।’ প্রথম দিকে তোফায়রার খুব কাছে গিয়ে, খুব দম নিয়েও খুঁজে পেতাম না গন্ধটা। বড়োজোর হাঁসমার্কা নারকেল তেল, রসুন-হলুদ, কিংবা ভোরের বকুলের গন্ধ। তখনও বুঝিনি বড়দার মতো অতটা কাছে অতটা গভীরে কখনও যাইনি আমরা। তবে যুক্তি যেখানে হারে, সেখানেই জিতে যায় বিশ্বাস। আর আকাশের মতো বিস্তার সে তো কল্পনার। তাই বিড়ালে ভয় পাওয়া আমিও একদিন পেয়ে যাই তোফায়রার গা জুড়ে থকথকে বেড়াল-গন্ধ। দূরে সরে যায় তোফায়রা, সরে যায় তার স্টোররুমের গোপন চকলেট জীবন।

অবশ্য বিড়ালের খোঁজ পেলে আবার আমাদের গাদাগাদি হতো, ঠাসাঠাসি হতো। ছোটন থুতনিতে আঙুল ঠুকে ঘোষণা দিত- হুম অঘটন ঘটিয়েই বিবিসাব ঢুকছেন। তারপর গানের রেশে (ছ মাসের এক কন্যা ছিল, ন মাসে তার গর্ভ হল, এগার মাসে তিনটি সন্তান) ধাঁধার উত্তর পেছনে ফেলে পড়ার ঘরে টাঙানো যামিনী রায়ের চিংড়ি চুরি করা বিড়ালের দিকে তাকিয়ে থাকত। যেন চন্দ্রাহত কেউ।

দেবী দুর্গার পায়ের দিকেও ওরকম তাকিয়ে থাকত ছোটন। রাধাকে লিখেওছিল- দুর্গার এতকিছু আছে শুধু এক জোড়া জুতো নেই। যুদ্ধপ্রি় জুতো। সেই কবে শুনেছিল যুদ্ধ-জুতোর ইতিহাস, জুতো ছাড়া কেমন কষ্ট হতো, কিভাবে লুট হতো মৃত সৈনিকের জুতো। সেসবই মনে ছিল বোধহয়। ওর আঁকার খাতায়ও দেখেছি জুতো পড়া দুর্গার ছবি, যেন বা গর্ভবতী আর মুখখানা যেন অবিকল বিড়াল। আমাদের ছোটন শুধু বিড়ালের ছবি আঁকত - কোমল গর্ভবতী বিড়াল।

মান অপমানের বিলাসিতা মানায় উঁচু তলায়। একশ দোররা, ব্যভিচারের দশ খণ্ড রামায়ণ ওসব আশরাফুল মাখলুকাতের কারবার। পোয়াতি বিড়ালে নাক সিটকানো ছিল না আমাদের। বরং বিড়াল, দাঁতাল ইঁদুর, ঘরের ফসল আর গেরস্তের মুহুর্মুহু পসারের পুরনো সংযোগকে সংস্কার বানিয়ে দাদী বলতো- বিলাই থাকন সংসারে উন্নতির লক্ষণ। আমাদের শখ আর মুহুর্মুহু উন্নতির ধৈর্য্যে অবশ্য ভাটা পড়ে যেত মা বিড়ালটা ছেড়ে যাওয়ার কিছু পরেই। ত্যক্ততা উছলে যেত তিক্ততায়- হাগু মুতের গন্ধ, দিল গোস্তের পাতিলে মুখ, গেল তো উল্টে সব, উদারতারও লিমিট থাকে।

তারপর এক রাতে ছানাগুলারে বস্তায় ভরে ফেলে আসতাম আমরা। ততটা দূরে যতটা দূরে গেলে পথ চিনে কখনো ফেরে না কেউ। কোনো রাতে ভরা পূর্ণিমা হতো। আলো উপচে পড়তো আমাদের চক্রান্তে। কখনো শুধুই কয়লা জমানো অথৈ অন্ধকার। নিজের নিয়তি অন্যের হাতে দিয়েই পৃথিবীতে আসি আমরা। জন্মাবার শর্ত তো এটাই। ভালো থাকা নিশ্চিত করতে পারেনি তবে বেঁচে থাকা নিশ্চিত করতে ছোটন আধখোলা বস্তার পাশে রেখে আসতো খাবার, দুধ, উলের সুতোর বল।

পরদিন ছোটনের খুব জ্বর হতো। প্রতিবার। মনে আছে ভীষণ বিশ্বস্ত মিনহাজ চাচা মাল কেনার টাকা নিয়ে পালিয়েছিল বস্তায় ভরে বিড়ালগুলো ফেলে আসার পরের দিন। আমাদের দোকানটা বিক্রি হয়ে গেল বিড়াল ফেলে আসার পরদিনই। কেনা দর উসুলের জন্য স্কুল থেকে ফেরার পর ফুটপাতে ওড়ায় করে জুতো বিক্রি করতাম। ক্ষতিপূরণ হয়নি তেমন। কেবল স্টোররুম ভরে গেল অজস্র জুতার বাক্সে। প্রতিটা বাক্সে শুয়ে আছে তিনটা বিড়ালের বাচ্চা, অসংখ্য করুণ 'মিঞাঁও' সমুদ্রের গর্জন হয়ে তেড়ে আসছে- কতো রাত স্বপ্ন দেখে কেঁদে উঠেছি।

থকথকে বেড়াল-গন্ধের তোফায়রাকে বের করে দেয়ার পর বাড়িতে আর বিড়াল দেখি নি। নাকি দেখেছি! ছোটন যেমন ছবি এঁকেছিল আয়নার ধারে বসে থাকা এক গর্ভবতীর পেটে বিড়াল। আমরা তো জানি ছবির মেয়েটা আমাদের আম্মা। কনডমের ব্যবহার তখনও জমে নি বাসায়। দু একটা থাকলে সেও হয়ে যেত ছোটদের খেলনা বেলুন। আড়াই কামরার ঠাসবুনানের সংসারে আরও এক বাচ্চা সত্যিই ছিল বাড়াবাড়ি। তাই নষ্ট করাই ঠিক হয় অথচ হাত থেকে মেশিন পড়ে গেলে ভড়কে যায় স্বাস্থ্যকর্মী- ‘আপনার পেটে কী আছে জানি না। আমি পারবো না।’ পরে অবশ্য নানু এনে দেয় সহজ সমাধান- 'রেহনুমা বাচ্চার জন্য কত কাঁদে, আরেকটু কষ্ট কর, ও আসলে দিয়া দিস।’ রেহনুমা মানে ক্যাঙ্গারুর দেশ, রেহনুমা মানে ততটা দূরে যাওয়া যতটা দূরে গেলে পথ চিনে কখনো ফেরে না কেউ।

আমাদের ছোট বোন, তাকেও একদিন অথৈ অন্ধকারে রেখে আসি আমরা। ছোটন যার কান্নার জল জমিয়ে রাখত। পরদিন জ্বর গায়ে ও কৃষ্ণচূড়ার গাছ লাগিয়েছিল সেই জমানো জলে। হঠাৎ হঠাৎ কী যে হাওয়া হয় কৃষ্ণচূড়ার গাছটায়। যেন কারা ফিসফিস করে-মিঞাঁও, মিঞাঁও। মনে হয় অজস্র বিড়াল ভেসে বেড়ায় গাছটাকে ঘিরে। কাকতালীয় নয় পরিণতির মতো একটা ইচ্ছে তখন একসাথে তাড়িত করে আমাদের গভীর। যে বোনটার কোন নাম দেয়া হয়নি তাকে খুব নাম ধরে ডাকতে ইচ্ছে হয়। ছোটন অস্ফুটে উচ্চারণ করে- নাম রেখেছি কোমল গান্ধার... আহা কোমল গান্ধার- আমাদের বোন, আমাদের শেষ বিড়াল ছানা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নাঈম রেজা একবার পড়েছি সঠিক বুঝতে পারিনি জিলাপির প্যাচ, তবে আবার পড়ার ইচ্ছ রয়ে গেল
জিলাপির তো ওটা প্যাঁচ না, নকশা।
মাহ্ফুজা নাহার তুলি আপু কেমন আছো তুমি তোমার কবিতা খুঁজছিলাম পেলাম না।এবার দাওনি বুঝি?গল্প ভালো লাগলো।আমার কবিতা পড়ার আমন্ত্রন রইলো।আসবে কিন্তু?
মোঃ নুরেআলম সিদ্দিকী অসাধারণ একটি গল্প। গল্পে কিন্তু অনেকটা হাসালেন দিদি। তবে গল্পের প্যাঁচ বুঝা এতটাই কঠিন যে, কয়েকবার পড়া ছাড়া বুঝা যায় না। আগেও একবার পড়েছিলাম। কিন্তু আমতা আমতা কিছু বুঝিনি বলে মন্তব্য করতে দ্বিধা হয়েছিল। এখনও পুরোটা বুঝে উঠতে পারেনি। তবে কাহিনী এত চমৎকার যে, মুগ্ধ হয়ে দু'বার পড়েছিলাম। আরও পড়ার ইচ্ছা আছে। ভালো থাকুন দিদি, শুভকামনা সবসময়....।।
নুরুন নাহার লিলিয়ান নামটা বেশ লাগল । ভোট দিলাম ।
মাহমুদুর রহমান গল্পটি পাঠে ভাল লাগল।
জসীম উদ্দীন মুহম্মদ আমাদের ছোট বোন, তাকেও একদিন অথৈ অন্ধকারে রেখে আসি আমরা। ছোটন যার কান্নার জল জমিয়ে রাখত।....... অসাধারণ বুনন।।
মাসুদ হোসেন রনি আপনার গল্পটা একটু বুঝতে কষ্ট হলেও বেশ ভাল। ভোট দিলাম। ধন্যবাদ।
সালসাবিলা নকি প্রতিবারই তোমার গল্প কয়েকবার পড়তে হয়। আর যখন বুঝতে পারি তখন মনে হয় হিমালয় জয় করে ফেলেছি। এত আনন্দ লাগে... বরাবরের মতো এই গল্পটাও অসাধারণ। আর গল্পের ভেতরের খুব ভেতরের মেসেজটি....
মামুনুর রশীদ ভূঁইয়া একি, আমার মন্তব্যটা গেল কই? ‘ছুঁ মন্তর ছুঁ’ এর কারনে আবার হয়তঃ উবে গেল। মন্তব্য উবে গেলে কি হবে? লেখিকার লেখার রেশটি এতো সহজে মুছে যাবে না। কিছু কিছু বিষয় বুঝে নিতে হয়। লেখাটি তারই প্রমাণ। পাঠক হিসেবে বলব এবারের লেখাটি কিন্তু বেশ হয়েছে-কেমন জানি নোনতা নোনতা স্বাদ রয়েছে; একটু ভিন্ন ধরণার গল্প। পছন্দ, ভোট ও শুভকামনা রইল। সময় পেলে আসবেন আমার কবিতার পাতায়।

১০ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ৩৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪