মে দিবসের ছুটি

ভোর (মে ২০১৩)

মিলন বনিক
  • ১২
  • ৯৪
টুনিটা আজ বড্ড জ্বালাতন করছে।
অন্যদিন দাদী আমেনা বেগমের সাথে তাড়াতাড়ি ঘুমিয়ে পরে। আজ যে কি হয়েছে মেয়েটার। রাত বারোটা বেজে গেছে। ঘুমানোর নাম নেই। কেবল বক বক করে যাচ্ছে। সারাদিনের ক্লান্ত শরীর নিয়ে মামুন পাশ ফিরে ঘুমিয়ে পরেছে। জেগে আছে রাহেলা। মেয়েটা মায়ের বুকে গুটি সুটি হয়ে শুয়ে আছে। আর বলছে-আমাগো একটা রঙ্গিন টিভি কিনে দাও না। সারাদিন আমি আর দাদী তো একলা থাহি। আমাগো সাদা কালা টিভিটা পুরানো। ভালামতন দেহা যায় না। পাশের বাসায় দেখতে গেলে অরা বলে, মা বাপ দুইজনেই তো চাকরী করে, একটা টিভি কিনবার পারে না। নাকি মায়ার বিয়ার লাইগা সব জমাইয়া রাখতাছে।

পাঁচ বছরের টুনি এসবের কিছুই বুঝে না। বিয়ার লাইগা কেমনে ট্যাহা জমায়, রঙ্গিন টেলিভিশনই বা ক্যান কিনতাছে না ওসব মাথায় আসে না। শুধু এটুকু বুঝে একটা রঙ্গিন টিভি আর ডিশ লাইন থাকলে সুন্দর সুন্দর কার্টুন ছবি দেখতে পারবে। এতেই সে খুশী।

রাহেলার চোখ দু’টো ঘুমে ঢলে পরছে। চোখ টেনে কিছু বলতে গিয়েও পারল না। ঘুমের ঘোরে মেয়ে কি বলছে তা মুহুর্তেই ভুলে গেল। টুনিকে দু’হাত দিয়ে চেপে ধরল বুকের ভিতর। টুনি আবার জিজ্ঞাসা করে - ও মা, তুমি কি ঘুমাইছ। রাহেলা সাড়া দেয় না। টুনি আবার মায়ের গা ধরে নাড়া দেয়। বলে-ও মা বাবারে কওনা আমারে আর দাদীরে একটু শিশু পার্কে বেড়াইতে নিয়া যাইতে। কতদিন ধইরা খালি কইতাছ নিয়া যাবা নিয়া যাবা। তোমাদের কারোরই সময় হয় না।

রাহেলা ঘুমের ঘোরে রেগে বলল-অত প্যান প্যান করস ক্যান। কইলাম তো এই পয়লা মে বুধবারে নিয়া যামু। যা অহন ঘুমা। সারাদিন হাড়ভাঙ্গা খাটা খাটুনি, ওভারটাইম করে ঘরে ফিরতে ফিরতে রাত দশটা। নাইট ডিউটি থাকলে সেদিন আর আসা হয় না। জীবনটায় যেন যন্ত্র হয়ে গেছে। রাতে যখন তখন ঘুমায় তখনও মাথার মধ্যে খট্ খট্ খট্ খট্ মেশিনের শব্দ কানে বাজে। কতদিন ভেবেছে টুনিটাকে নিয়ে দু’একদিন সবাই একটু কোথাও ঘুরে আসবে। ফ্যান্টাসী কিংডমটা রাহেলারও দেখার খুব ইচ্ছা। তা আর কখনও হয়ে উঠে না। যেদিন রাহেলা ছুটি কাটায়, তো সেদিন মামুনের সময় হয় না।

মামুনের চোখটাও লেগে আসছিল। রাহেলার কথা শুনে ঘুম জড়ানো গলায় বলল - আহা মেয়েটাকে বকছ ক্যান। আবদার করে বলছে। আমরাই তো মেয়েটাকে সময় দিবার পারি না। টুনিকে বুকে টেনে বলে, আয় আমার বুকে আয় মা। আমি তরে কইতাছি এই মে মাসের এক তারিখে আমরা সবাই ঠিকই বেড়াতে যামু। তরে পুতুল কিইনা দিমু। মেয়েটাকে বুকে নিয়ে আলতো করে রাহেলার মুখে হাত বুলিয়ে আদর করে।

- ঐ দিন তোমরা আবার কামে চলে যাবা নাতো।
- না মা ঐ দিন আমাগো সবার ছুটি। ১লা মে বিশ্ব শ্রমিক দিবস। ঐ দিন পৃথিবীর কোন শ্রমিক কাজ করবে না। সবাই ছুটি কাটাবে। ঐ একটা দিনের জন্য আমরা সবাই ¯^াধীন। ঐ দিনটা আমাগো মতন খেটে খাওয়া মানুষদের সম্মানের দিন।
- আইজ কয় তারিখ।
- আহজ হলো তেইশ তারিখ।
- তাইলে তো আরও মেলা দিন।
- না মা, এইতো আগামী সপ্তায় বুধবারে।

আমেনা বেগম রাহেলার কথা শুনে টুনিকে সাবধান করে বলে - আইজকা তর কি হইছে বইন। এত রাইত হইছে অহনও ঘুমাস নাই। তর মায়ের ত আবার মিজ্জি আযানের সময় উঠতে হইবো, ঘুমাইবো কহন। আয় আমার কাছে আয়। আমি তরে ভূতের কিচ্ছা কইয়া ঘুম পাড়াইয়া দিমু। টুনি বাবাকে আরও নিবিড় ভাবে জড়িয়ে ধরে। আমি তোমাগো লগে ঘুমামু বলে চুপ করে থাকে। পরম মমতায় মেয়ের মাথায় হাত বুলিয়ে দেয় মামুন। আমেনা বেগম টুনির চালাকি বুঝতে পারে।

সেই সকাল ছয়টার সময় রাস্তার মোড় থেকে ফ্যাক্টরীর বাস ধরতে হয়। দু’জনের চাকরী একই বিল্ডিং-এ। রাহেলা তিন তলায়। মামুন ছয় তলায়। পাঁচটার সময় উঠে রান্না বান্না করে বের হয়ে যায়। সাথে করে নিজের জন্য একটু আলু সিদ্ধ অথবা ভাজি আর ভাত নিয়ে যায়। এর বেশী কিছু কখনও হয়ে উঠে না। মামুনের জন্যও একটা টিফিন বক্সে একইভাবে দুপুরের খাবারটা তৈরী করে দেয়। আজ একটা বাড়তি ডিম ছিল। সুন্দর করে পেঁয়াজ আর কাঁচা মরিচ কুচি করে ওটা মামুনের জন্য ভেজে দিয়েছে।

এতদিন রেল বস্তিতে ছিল। মামুন একা চাকরী করত। একই গার্মেন্টসে চাকরী করতে গিয়ে রাহেলার সাথে পরিচয়। তারপর বিয়ে। বছর যেতে না যেতেই কোল জুড়ে আসে মেয়ে রুবিনা। আদর করে ডাকে টুনি। দু’জনের চাকরী আর সংসার নিয়ে সীমাহীন ¯^প্ন। মামুন ছোটবেলায় পিতৃহীন। অনেক সংগ্রাম আর কষ্টের মধ্য দিয়ে দু’বেলা খেয়ে না খেয়ে ঢাকা শহরে এতটুকু ঠাঁই করে নিয়েছে। এর মধ্যে ছোট মেয়েকে দেখার জন্য বাড়ি তেকে মাকেও নিয়ে এসেছে। মেয়েটার ভবিষ্যত চিন্তা করে বস্তির ঘর ছেড়ে পাশেই এক রুমের টিনের চালা ঘর ভাড়া নিয়েছে। সামনে ছোট একটু বারান্দা। তাতে কোনভাবে একটা খাট পেতে আমেনা বেগমের সাথে থাকতে পারে টুনি। প্রথম প্রথম অমত করেছিল রাহেলা। বলেছিল আর কয়েকটা বছর যাক। আমরাও আর একটু শক্ত হইয়া লই। তারপর না হয় একটা ভালো বাসায় গিয়া উঠব। মামুনের একটাই কথা। বস্তির পরিবেশ সম্পর্কে তুমি জান না রাহেলা। আমি জানি। বস্তিতে থাকতে থাকতে আমি দেখেছি যে ক্ষুধা আর দারিদ্রতা মানুষকে কোথায় নিয়ে যায়। এখানে দিন আর রাতের মধ্যে কোন ফারাক নাই। আমি চাই না আমাদের টুনিটা ওইভাবে বড় হোক। দরকার হয় না খাইয়া থাকুম। তবুও আমাগো টুনিরে লেহাপড়া শিখাইয়া মানুষ কইরা তুলুম।


প্রথম প্রথম রাহেলার গা ঘিন ঘিন করত। বস্তিতে ঢোকার সময় কিংবা সকালে বের হবার সময় ঝুপরীর ভিতর থেকে, রাস্তার মোড়ে দাড়িয়ে থাকা লোকজন কত বিশ্রি রকমের মন্তব্য করত। শিষ কাটত। কুৎসিত অঙ্গভঙ্গি করত। ছেলে বুড়ো বলে কোন কথা নয়। সবারই যেন একই চরিত্র। মহিলারাও কম যায় না। একদিন শিউলীর মা তো সামনা সামনি বলে বসল - মাগীর দেমাগ কত। দেহুমনে কয় দিন এই দেমাগ লইয়া থাকতে পারস। মাগীরে কত কইরা কইলাম, ভালা নাগর আছে, মাল পানিও ভালা দিবো। বড় লোকের জোয়ান পোলা। কত জনরে দেখলাম এই বস্তিতে। একদিন যহন জামাই বেডা ভাড়াইট্ট্যা বেডা লইয়া ঘরে ডুকবো তহন বুঝবি। তহন দেহুমনে তোর দেমাগ কই যাই।
সেদিন রাহেলা প্রতিবাদ করেছিল। বলেছিল - এইডা আপনে কি কন খালা। আপনে আমার মায়ের মত। আপনার মেয়েরে আপনে এই কথা কইতে পারতেন।
পারুম না ক্যান। আমার মায়া হইলেও আমি পয়সার লাইগা তাই কইতাম। এহানে ভালা থাহন যায় না। মা আর পেডের মাইয়া বইলা কোন কথা নাই। এহানে বাপ মায়ারে চিনে না, ভাই বইনরে চিনে না। নেশা খাইলে মা বইন কেউ থাহে না। সব এক হইয়া যায়।

মামুনের কথায় রাহেলার শিউলীর মার কথা মনে পরে যায়। মামুন যদি কোনদিন ঐ বেডা লইয়া ঘরে আসে---রাহেলা আর ভাবতে পারে না। মামুন ঐ রকম ছেলে নয়। মামুনের কথায় রাহেলা আর না করতে পারেনি। মাস তিনেক হয়েছে নতুন বাসায় উঠেছে। এর মধ্যে প্রতি মাসে একটা খাট, একটা আলনাও কিনেছে। এই মাসের বেতন পেলে আয়না দেওয়া একটা স্টীলের আলমিরা কিনবে বলেছে। চাকরীতে যাওয়ার সময় একটু সাজগোছ করতে অসুবিধা হয়। একহাতে ছোট আয়না ধরে আর একহাতে ¯েœা পাউডার দিতে সমস্যা। একটা বড় আয়না থাকলে দাড়িয়ে ঝট পট সাজগোছটা সেরে নেওয়া যায়।

রাহেলা বিছানা ছেড়ে উঠতে গিয়েও তড়িঘড়ি উঠতে পারল না। টুনিটা শক্ত করে আঁকড়ে ধরে আছে। বুকের ভিতর মাথা গুঁজে পরম শান্তিতে ঘুমাচ্ছে। মেয়েটাকে না জাগিয়ে কোনভাবে আলতো করে হাত ছাড়িয়ে উঠে পরেছে রাহেলা। মেয়েটা পাশ ফিরে শুতেই মামুন মেয়েটাকে বুকে টেনে নেয়। মামুনের আর ঘুম আসছে না। বার বার টুনির মায়াময় মুখখানা দেখছে। আর আদর করছে। আলমোরা ভেঙ্গে উঠতে গিয়েও উঠতে পারল না। মেয়েটা শক্ত করে জড়িয়ে ধরেছে। কাজে যেতে মন চাইছে না।

রাহেলা বারান্দা থেকে একবার ডেকেও সাড়া না পেয়ে ঘরে ঢুকে ডাকছে। কই উঠবা, না মেয়েকে নিয়ে ঘুমিয়ে থাকবা। দেরী হইলে কিন্তু ম্যানেজার হারামীর বাইচ্ছা একদিনের বেতন কাটবো।
- কাটলে কাটুক। আইজ যামু না। তুমিও যাইও না।
- যাইও না কইলে হইলো। কাল কি কইছে হুন নাই। অহন পুরাদমে প্রোডাকশান চলতাছে। ম্যালা অর্ডার পাইছে। সামনে ঈদের আগে নাকি সবাইরে দিনে রাইতে কাম করাইবো। না গেলে বেতন বেতন কাটবো। হাজিরা বোনাস দিবো না। মালিকদের আরও কত নিয়ম।



মামুন আবার উঠতে গিয়েও উঠতে পারল না। মেয়েটা গেঞ্জি টেনে ধরেছে। মামুন মেয়েটার চোখের দিকে অপলক তাকিয়ে কপালে আর একটা চুমু দেয়। আর ভাবছে আমার মায়াডা পরীর লাহান এত সোন্দর হইলো ক্যামনে। ঘুম জড়ানো মায়াবী মুখখানাতে যেন চাঁদের আলো ছিটকে পরেছে। এভাবে মেয়েটাকে কখনও দেখেনি। টুনির যত আবদার কথাবার্তা সব তার দাদীর সাথে।

ওভারটাইম সেরে রাতে যখন বাসায় আসে তখন যেমন মেয়েটা প্রায়ই ঘুমিয়ে থাকে তেমনি সকালে বের হবার সময়ও মেয়েটা ঘুমিয়ে থাকে। মাঝে মধ্যে এর ব্যতিক্রম হলেও ক্লান্ত অবসন্ন শরীরে মা বাবা কারুরই মেয়ের সাথে সেভাবে কথা বলা হয়ে উঠে না। মামুন মেয়েটাকে বুকে জড়িয়ে বিড় বিড় করে বলছে - আমার মেয়েটারে কিছুতেই আর বস্তিতে থাকতে হইবো না। এই সামনের বছর স্কুলে ভর্তি করাইয়া দিমু। মেয়ের জন্য আলাদা একটা পড়ার ঘর হবে। চেয়ার টেবিলে বসে আমাগো টুনি লেখাপড়া করবো। ভাবতে ভাবতে মামুনের চোখ দুইটা জলে ভরে উঠে।

রাহেলা আবার তাড়া দিতেই ধড়মড় করে উঠে পরে মামুন। মেয়েটা গলা জড়িয়ে ধরে আবদার করে - আব্বু তোমরা আইজ আর কামে যাইও না। আমার খুব বেড়াতে যাইতে ইচ্ছা করতাছে। তোমরা থাকলে তোমাগো লগে বেড়াতে যামু। ও আব্বু কওনা, তুমি না গেলে মাও যাইবো না। মামুন মেয়েকে শান্তনা দেয়। বলে - না গেলে যে বেতন পামু না। আর বেতন না পাইলে তরে এক তারিখে বেড়াইতে নিয়া যামু ক্যামনে। তাছাড়া অহন ম্যালা কাম। জিরানের সময় নাই। তয় এবার বেতন পাইলে তর জন্য একটা জামা আর একটা কার্টুন ছবির বই নিয়া আসব। তুই দাদীর সাথে বইসা অ আ ক খ পড়বি। সামনে আমার টুনি মায়ের স্কুলে যাইতে হইবো না। টুনি শান্ত হয়। বলল - আইচ্ছা তাইলে যাও। তয় তাড়াতাড়ি ফিরে আসবা। আর আসার সময় আমার জন্য একটা ষ্টিকার আর চিপস আনবা। হ ঠিকই নিয়া আসব বলে রাহেলা আর মামুন মেয়ের মাথায় হাত বুলিয়ে আদর করে বেরিয়ে পরে। মেয়েটা ফ্যাল ফ্যাল করে ঠাঁই দাড়িয়ে থাকে দরজার সামনে। মামুন যতবার পিছন ফিরে তাকায় টুনি ততবার হাত নাড়ে।

মেয়েটার জন্য মন কেমন করছে। বাস থেকে নেমে ফ্যাক্টরীর গেইটের সামনে সহকর্মীদের জটলা দেখে চিন্তিত হয় মামুন। রাহেলাকে বলে মেয়েটার জন্য খারাপ লাগছে। আজ বোধ হয় ফ্যাক্টরী বন্ধ দিয়া দিবো। কোন সময় যে বিল্ডিংটা মাথার উপর ভাইঙ্গা পরে তা আল্লাহই জানে। ভীড় ঠেলে সামনে এগিয়ে যায় ওরা দু’জন। কলাপসিবল গেইটের সামনে দাড়িয়ে ম্যানেজার চিৎকার করে বলছে, চাকরী কি নানার বাড়ী যে ইচ্ছা হলে করবা, না হলে করবা না। মালিক কি বাপের জমি বিক্রি করে তোমাগো বেতন দিবো। আগে কাজ। কাজ মানে প্রোডাকশন। কাজ করবা না মানে প্রোডাকশান হবে না। প্রোডাকশান না হলে বেতন বন্ধ। আমি আধা ঘন্টা সময় দিচ্ছি। আধা ঘন্টার মধ্যে যে যার ফ্লোরে গিয়া কাজ শুরু কর। তা না হলে কাল থেকে কাজে আসার দরকার নাই। মামুন একবার রাহেলার দিকে তাকায়। রাহেলা চোখ টিপে সম্মতি দেয়। পাশ থেকে রাহেলার বান্ধবী মুন্নি বলে উঠে - শালা কেউটের বাইচ্ছাটারে মনে হয় জন্মের সময় মায়ে শালদুধ খাওয়াই নাই।

সে সময় কয়েকজন আপত্তি করলেও ধোপে ঠেকেনি। বেতনের ভয় দেখিয়ে, বিল্ডিং প্লাস্টার করে ঠিক করা হয়েছে বলে সবাইকে কাজ করার জন্য বাধ্য করা হয়। মালিকের যেমন প্রোডাকশন ঠিক থাকা চাই, শ্রমিকের তেমনি ন্যায্য মজুরীটা চাই। মাস শেষে যা বেতন পাওয়া যাবে, মাসের শেষে এসে তা কেনই বা হাতছাড়া করবে। মাথার উপর ছাদ ধ্বসে পড়লেও ক্ষতি কি। মাস শেষে বেতনটা তো আর হাতছাড়া হবে না। মুহুর্তে আকাশ ভেঙ্গে পড়লেও মালিককে নিরাপদে রাস্তা পার করে দেবার লোক অনেক। শ্রমিকরা মাথায় তুলে মালিককে নিরাপদে রাখবে। প্রোডাকশন বাড়াবে।

টুনি ঘরের দরজায় বসে বসে অপেক্ষার প্রহর গুনছে। আজ দু’দিন হয়ে গেলো। টুনির মা বাবা এখনও ফেরেনি। হয়তো ওভারটাইম করছে। অপেক্ষা করছে ১লা মে দিনটির জন্য। বিশ্ব শ্রমিক দিবসে মা বাবার সাথে বেড়াতে যাবে। ¯^াধীন ভাবে ঘুরে ফিরে শিশু পার্কে কাটাবে একটা দিন।

অপেক্ষার পালা শেষ। সে দিনটি আর ফিরে আসে না। আমেনা বেগমের বোবা কান্না এক সময় ¯^াভাবিক হয়। চোখের জলও শুকিয়ে যায়। আদরের ছোট্ট টুনি তা বুঝতে পারে না। রাত শেষে ভোর হয়। দিন শেষে রাত। সময়ের হাত ধরে জীবনের ¯্রােত। একদিন দাদী আমেনা বেগমের সাথে টুনি ফিরে যায় সেই পুরানো রেল ষ্টেশনের বস্তিতে। যেখানে প্রতিদিন সকাল হয় আবার সন্ধ্যা নামে। অথচ টুনি কোন ফারাক বুঝতে পারে না।

পাদটীকাঃ
কেবল চব্বিশ ঘন্টা, বাহাত্তর ঘন্টা, একশ চুয়াল্লিশ ঘন্টা ধরে উদ্ধার কাজ চলবে, পঁচা গলা শত শত লাশ বেরিয়ে আসবে শ্রমিকের। মিডিয়ার সুবাদে পৃথিবীর মানুষ দেখবে। হায় হায় করে বুক চাপড়াবে। তদন্ত কমিটি হবে। রিপোর্ট দেবে। ধনীরা বেড়িয়ে আসবে আইনের ফাঁক ফোকড় দিয়ে। মালিক বেঁচে যাবে। তাতে শত শত নিহত আহত শ্রমিকের কোন সুরাহা হবে না। হবে না কোন স্মৃতিসৌধ। হলে হয়তো জাতি স্মরণে রাখতো এমন একটি বিভীষিকাময় কালো অধ্যায়ের। যাতে করে শান্তি পেতো শ্রমিকদের আত্মা। যুগ যুগ ধরে বছরে অন্তত একটা দিন প্রভাত ফেরী করে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতো তাদের ভবিষ্যত বংশধরেরা। সেই কাতারে টুনিও সামিল হতে পারতো।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এস, এম, ইমদাদুল ইসলাম আসলে এই আবেগপ্রবণ বিষয়টা নিয়ে সমসাময়িক গল্পটার জন্য আপনাকে অনেক ধন্যবাদ । .হৃদয় বিদারক এ কাহিনী নিয়ে এমন অনেক গল্পই হবে । আবার আমাদের স্বাভাবিক জীবনের স্বার্থপরতার আবর্তে বিলিন হয়ে যাবে অনেকেরই স্মৃতী থেকে । তবে মানবতার কাছে এই অসহায় শ্রমিকগুলো বড় একটা প্রশ্ন রেখে গেছেন । বিশ্ব মানবতার সবারই উচিত এর জবাব দেয়া । আজকাল শোনা যায় বায়াররা মুখ ফিরিয়ে চলে যেতে চাইছে । কত বড় অমানবিক, ভাবতে পারেন ? বায়াররা কি দায় এড়াতে পারে ? তারা কি দেখে কমপ্ল্যায়েন্স দেয় ? তবে কি তারাও সস্তা পাবার আশায় মোটা মাল কামাবার আশায় মানবতাকে পদতলে পিষে মারতে সহমত ছিল ? এ কথা সভ্য সবাইকেই ভাবতে হবে । না হলে পরপারে খোদা তায়ালার কাছে এর প্রতিটা হিসেব চুকে দিতে হবে ।
দাদা..আপনার অনেক মূল্যবান মন্তব্য আর আমাদের সমাজের মানুষগুলোর কাছে যে প্রশ্ন রেখে গেছেন জানি তা আজীবন শুধু প্রশ্নই থেকে যাবে....আপনাকে অনেক ধন্যবাদ...
তানি হক বাস্তব ঘটনার ..হৃদয় বিদারক কাহিনী ..এ এমন এক সৃতি যা চিরদিন মনে থাকবে ..এবং বুকে রক্ত ক্ষরণ করবে ...শুনেছি সেখানে নাকি একটি স্মৃতিসৌধ হবে ..এবং ক্ষতিগ্রস্থদের পুনর্বাসন ও হবে ..কামনা করি যেন তাই হয় ..তবে বর্তমান পরিস্থিতিতে খুব সহজেই কিছু মানুষদের হাতের খেলনার মত ..হাসছি আবার কাদছি ..তাই ..চোখের সামনে যতক্ষণ না দেখি ,,ততক্ষণ বিশ্বাসের উপায় নেই ...আল্লাহ আমদের সবার সহয় হউন...আপনাকে ধন্যবাদ ভাইয়া ...এই লিখাটির জন্য ..খুব খুব ভালো থাকুন
তানি আপা...আপনার সুচিন্তিত মতামত খুব ভালো লাগছে..আমার মূল বক্তব্যটা আর চাওয়া ছিল পাদটীকাটা...আপনার সহমত পোষন আমার শক্তি..রানা আর সাভার ট্রাজিডি নিয়ে একটা লেখায় (প্রবন্ধ) তাই তুলে আনতে চেয়েছি...যেখানে বলতে চেয়েছি রানার আর পাওয়ার কিছু নেই...সে তার কৃতকর্মের দায় স্বীকার করে তার সমস্ত সম্পত্তি শ্রমিকদের কল্যাণে দান করে দিয়েয়ে... সরকারের এই সিদ্ধান্তের কথা শুনে খুব ভালো লাগছে...দোয়া করবেন....
এশরার লতিফ সাম্প্রতিক ঘটে যাওয়া দুর্ঘটনা নিয়ে অত্যন্ত মর্মস্পর্শী লেখা। পাদটীকায় আপনা যে প্রস্তাবনা উত্থাপন করেছেন তার সাথে সম্পূর্ণ একমত। এমন একটা বিষয় এভাবে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
লতিফ ভাই...আমার মূল বক্তব্যটা আর চাওয়া ছিল পাদটীকাটা...আপনার সহমত পোষন আমার শক্তি..রানা আর সাভার ট্রাজিডি নিয়ে একটা লেখায় (প্রবন্ধ) তাই তুলে আনতে চেয়েছি...যেখানে বলতে চেয়েছি রানার আর পাওয়ার কিছু নেই...সে তার কৃতকর্মের দায় স্বীকার করে তার সমস্ত সম্পত্তি শ্রমিকদের কল্যাণে দান করে দিয়েয়ে...
সূর্য টুনিকে দেখার জন্য দাদী রইল, আমি ভাবি মামুনরা যে বেতন পায় তাতে নিজেদের সংসারটা হয়তো খেয়ে না খেয়ে চলে যায় সেখানে নানী দাদীদের যদি না দেখা যায়........ এমন একটা পরিবারে যদি টুনি থাকে তার কথা কেউ কখনো কি জানবে? আজকাল জীবনগুলো বড় সস্তা হয়ে গেছে। পেটের দায়ে জর্জড়িত মানুষগুলোকে অনেকে মানুষ বলেই মনে করে না, মনে করে টাকা বানাবার মেসিন। বস্তির পরিবেশ, নিম্নবৃত্তের একটা ভদ্র জীবনের আকাঙ্খা, লোভী মানুষের কারনে বলী হওয়া মানুষের কথা অনেক কিছুই বেশ দক্ষতায় তুলে এনেছেন ত্রিনয়নদা। (মে দিবসের জন্য শুরু করা লেখাটা হয়তো আগামী সংখ্যায় দিব সেটা অনেকটা এ গল্পটার মতোই হয়েছে)
সুর্য ভাই...আপনি ঠিকই বলেছেন....শ্রমজীবি মানুষগুলোর ভেতরের পাতাগুলোর চিত্র একইরকম...আপনার সহভাগীতা আমাকে মুগ্ধ করেছে.আপনার গল্পটি পড়ার অপেক্ষায থাকলাম....
Lutful Bari Panna মে দিবস চ্যাপ্টারে এই বিষয়টা নিয়েই লেখার চেষ্টা করেছিলাম। অনেকদিন লেখার সাথে যোগাযোগ নাই তাই শেষ করে উঠতে পারিনি। আপনি ঠিক লিখে ফেললেন। বিশ্বাস করেন প্রায় এই বিষয়টাই নির্বাচন করেছিলাম। আমি পারিনি। কিন্তু আপনি লিখেছেন দেখে দুঃখটা ভুলে গেলাম।
পান্না ভাই...আপনার মত করে লিখে ফেলুন প্লিজ...আপর আপনার দুঃখ আমার আনন্দ দু’জনে ফিফটি ফিফটি...তবে ভালো লাগছে দু’জনের ভাবনার মিল দেখে...অনেক ভালো লাগল আপনাকে পেয়ে...কেমন আছেন..
মোঃ আক্তারুজ্জামান সকাল যায় সন্ধ্যা আসে কিন্তু টুনিদের ইপ্সিত ভোর আর আসে না| মন ছুয়ে গেছে|
আপনার মন ছুঁয়ে গেছে...আর কি চাই....অনেক ধন্যবাদ দাদা....খুব ভালো লাগল....
অদিতি ভট্টাচার্য্য সময়োপযোগী লেখা। মন ভারী হয়ে আসে পড়লে। সুন্দর ভাবে তুলে ধরতে পেরেছেন।
বন্ধু অপনার মনোযোগী পাঠ আমাকে মুগ্ধ করেছে...অশেষ ধন্যবাদ এবং কৃতজ্ঞতা....
তাপসকিরণ রায় মে দিবস উপলক্ষে লেখা গল্পটি সঠিক সময় ও পরিস্থিতি নিয়ে সুন্দর ভাবে লিখেছেন।আমার খুব ভাল লেগেছে।আপনাকে জানাই ধন্যবাদ।
অনেক অনেক ধন্যবাদ....তাপস দা...খুব ভালো লাগছে...
রফিক আল জায়েদ সাম্প্রতিককালে ঘটে যাওয়া দূর্ঘটনাকে গল্পে উপস্থাপন দারুন হয়েছে।
অনেক অনেক ধন্যবাদ....রফিক ভাই...অনেক ভালো লাগছে...
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন শয়তানগুলো আইনের ফাঁক দিয়ে বেরিয়ে আসার সুযোগ পায় বলেই টুনিদের এই ভাগ্য। খুব ভাল লিখেছেন। শুভেচ্ছা রইল।
অনেক অনেক ধন্যবাদ....ওয়াহিদ ভাই....

০৭ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ১১৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪