ভাঙনের কিচ্ছা

গ্রাম-বাংলা (নভেম্বর ২০১১)

খন্দকার নাহিদ হোসেন
মোট ভোট ১২০ প্রাপ্ত পয়েন্ট ৬.৬৯
  • ৮৪
  • ১১
গতরে জমানো ক্ষণ নীলাভ মায়ার বালি
স্বপ্নবাটিতে জমে ধুলো পরাণের পাশাপাশি
বিহ্বল রাতে আমি-আমার সমস্তটুকু বেনোজলে ভাসি
অনুভবের শিয়রে হয় থিতু আকুলতার ঝুলকালি।

একদিন আমিও রুখোশুখো উঠোনে অবুঝপনার চারা পুঁতেছি। কুপির নিবু নিবু আলোয় লিখেছি জীবন। দিনান্তে চৌহদ্দির সুখানুভূতি স্বাদের ব্যঞ্জন-আমিও গনগনে আঁচে শৈত্যের আঁধার মুছেছি।

সারল্যের ঘটি-বাটি জলের কলস অবোধ্য আঠা
না-রাঙানো দোরগোড়ায় ছিল অসামান্যতার পোঁচ
কুয়োতলায় খামখেয়ালির ভেজা গায়ে নির্ভার রোজ
হাড়পাঁজরার মাঝে আকাশের জমি-বড়জোর তিন কাঠা।

মাচার বাঁধুনির তলে লাউয়ের দোলা ঝড়-জলে। পুঁইয়ের ডগার সখ্য নড়বড়ে গোপনে খড়কুটোর চালে। ক্ষেতের কোলের ধনেপাতা বাড়ন্ত আড়ালে-ভরদুপুরের মুখরতা থোকা থোকা ঝিঁঝিঁর ডাকের ছলে...

রাতে অনন্তকালের বাতচিত-অগোচরে নৈকট্যের ঠাট্টা
কাঁথার ওমে উতলা আঁকড়ানো আজন্মের নির্ভরতা
চোখের কোণে টালমাটাল কাছাকাছির নিশ্চুপ কথা
নদীর বুকের হাওয়ায় একদিন জন্ম-জন্মান্তরের ভোঁকাট্টা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Saiful Samee ভাল, কবিতায় একটু অন্য স্বাদ আছে, কিন্তু তা কি বুঝিনি ..................
আহমেদ সাবের কবিতার পুরষ্কার পাওয়ার জন্য অভিনন্দন। আর ডাবল পুরষ্কার পাওয়ার জন্য বাড়তি অভিনন্দন।
রফিকুজ্জামান রণি welcome my brother for double gaining !
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# অভিনন্দন নাহিদ। শুভ কামনা।
তানভীর আহমেদ সালেহ ভাইয়ের পদাঙ্ক অনুসরণ করায় আমি তো মুদ্ধ দৃষ্টি নিয়ে তাকিয়ে আছি যে শব্দ সৈনিক। অভিনন্দন এবং অভিনন্দন।
বিষণ্ন সুমন সালেহ ভাইয়ের পর তুমিই আবার উভয় শাখায় বিজয়ী হয়ে নিজেকে অনন্য রূপে অধিষ্টিত করলে .........অভিনন্দন
Lutful Bari Panna নাহিদ তোমার কবিতা বিজয়ে কিংবা বিজয়ের বাইরে সবসময় আমার কাছে অন্যরকম। অভিনন্দন।
বিন আরফান. এত লম্বা লাইন যুক্ত কবিতা !!!!!!!!!! অসাধারণ।
জুয়েল দেব অসম্ভব ভালো লিখেছেন। আপনার লেখার বাঁধুনি চমৎকার। নতুন ধরণও ভালো লেগেছে খুব।

২৩ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৩২ টি

সমন্বিত স্কোর

৬.৬৯

বিচারক স্কোরঃ ৪.২৯ / ৭.০ পাঠক স্কোরঃ ২.৪ / ৩.০

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী