অচেনা বৃষ্টির শহরে

বৃষ্টি ভেজা (জুলাই ২০১৯)

Ahad Adnan
মোট ভোট প্রাপ্ত পয়েন্ট ৪.৮
  • ১১
আরেকটা ব্যর্থ ইন্টার্ভিউ দিয়ে দাঁড়িয়ে আছি ফার্মগেটের মোড়ে। আষাঢ়ের বিকেলের রোদে বাসের জন্য দাঁড়িয়ে থাকতে থাকতে অসার লাগছে। কয়েকটা বাস এসেছিল। ভিতরে ওঠার যুদ্ধ করবার মত তাগিদ নেই। একটা ছোট মেয়ে, হাতে বেলি ফুলের মালা, অনেকক্ষণ ধরে ঘ্যান ঘ্যান করছে। ‘একটা মালা নেন স্যার, নেন না স্যার, দশ টাকা মাত্র দাম। দেই একটা’? বকা দিতে ইচ্ছা করছে, কিন্তু শক্তি নেই।
একটা মালার দাম কত হয়, এই শহরে? মালা আমি কিনিনি কোনদিন। গ্রামের বাড়িতে ছিল নিজের হাতে লাগানো গোলাপ। রক্তের মত লাল গোলাপ। সেই গোলাপ নিয়ে তুলে দিতাম সুমি’র হাতে। এই শহরে সুমি নেই, ফুল নেই, গোলাপ নেই, কোন মালা নেই। মরে যাওয়া গোলাপ গাছটার মত এই শহরে অসহ্য একাকীত্ব। কোটি কোটি মানুষের ভিড়ে আমি প্রচণ্ড একা।
আমি তাই দাঁড়িয়েই আছি। হঠাৎ চারদিক কালো হয়ে বাতাস এসে সব এলোমেলো করে দিল। লোকজন যেন দৌড়ে পালাতে শুরু করল। আমি তবু দাঁড়িয়ে। মালা হাতে মেয়েটাও দাঁড়িয়ে। ‘একটা মালা দেই, স্যার’? তারপর এলো সেই ঝড়।মুহূর্তে পথ ফাঁকা। আমার চশমার লেন্স ঘোলা হয়ে গেছে। সনদে ভরা ফাইল ভিজে যাচ্ছে। মুঠোফোনে জল ঢুকে যাবে যে কোন সময়। মেয়েটার মালাগুলো বেয়ে বেয়ে বৃষ্টির জল ঝরছে। চশমাটা খুলে ফেলি। অবাক তাকিয়ে দেখি রাস্তার ওপারে একটা মেয়ে একা দাঁড়িয়ে ভিজছে। ঠিক আমার মত একা। দুই হাত ছড়িয়ে দিয়ে, আকাশের দিকে মুখ করে, বন্ধ দুই চোখে নবধারা জলে স্নান করছে। সুমি’র মত লাগছে মেয়েটাকে। সুমি কি? আমার কেন যেন মনে হল, ওপারে ওই মেয়েটার সাথে একসাথে বৃষ্টি বিলাস না করলে এই জীবন বৃথা। আমার জড় শরীরে শক্তি ফিরে আসে। মালা হাতে মেয়েটার অবাক দৃষ্টি অগ্রাহ্য করে আমি দৌড়ে যাই পদচারি সেতুর দিকে। এদিকে বৃষ্টির বেগ কমতে শুরু করেছে। বৃষ্টি কমে গেলে মেয়েটা আবার জনসমুদ্রে মিশে যাবে। আমাকে এর আগেই যেতে হবে। মেয়েটার কাছে গিয়ে বলতে হবে, আমায় তোমার বৃষ্টি-সখা, করবে নাকি মেয়ে?
আমার কাছে আবার ফিরে আসছে গালিমপুর। বৃষ্টিভেজা বিকেল। উথালপাতাল ইছামতি। সেই নদীর তীরে আমরা ‘কাশফুল কাশফুল’ খেলতাম। ও কাশের মত উড়ে বেড়াতো আর আমি ছুটে যেতাম ওর পিছুপিছু। ফুলের মত মেয়েটা যখন ধরা পড়ে যেত, লেপটে থাকত আমার বুকে। কাশের মত। তারপর একদিন অস্ট্রেলিয়া প্রবাসী একটা ছেলে আসল। যেই গাড়িতে করে এসেছিল, তার দামই আমার শিক্ষক বাবার সম্পত্তির চেয়ে বেশি। আর আমি তখন বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তবু আমরা ঠিক করলাম পালিয়ে যাব। সেই রাতে আমি ছিলাম বাসষ্টেশনে। কেও আসেনি সেই রাতে। আর কোনদিন দেখা হয়নি আমাদের। সুমি’র সিমটা বন্ধ সেই রাত থেকে।
আমি যখন মেয়েটার খুব কাছাকাছি হঠাৎ সামনে এসে দাঁড়ায় একটা কালো গাড়ি। জানালা খুলে তাকায় এক যুবক। ‘সুমি, তোমার ফোন বন্ধ কেন? বৃষ্টিতে ভিজে তো কাক হয়ে গেছ। এসো, গাড়িতে ওঠো। ঠাণ্ডা লেগে যাবে তো জান’।
সিনেমার সেই নায়কটার মত আমি অদৃশ্য হয়ে গেছি। মেয়েটা বা কেও আমাকে দেখছে না। আমি এই শহরে চরম উহ্য হয়ে দাঁড়িয়ে। অথবা কেও চিনছে না আমাকে। এই শহরে এসে আমি মুটিয়ে গেছি। গাল ভরতি দাঁড়ি আমার। মোটা কালো ফ্রেমের চশমাটাও ছিলনা গ্রামের দিনগুলোতে।
‘আমি যাব না। তোমাকে বলেছিলাম বেলি ফুলের মালা আনতে। এনেছো’?
বৃষ্টি থেমে গেছে। কালো গাড়িটা চলে গেছে। সুমি নেই। শুধু ওপারে বেলি ফুলের মালা হাতে মেয়েটা এখনও দাঁড়িয়ে আছে। তাকিয়ে আছে আমার দিকে। একটা ফুলও নিল না কেও আজ বিকেলে। আমার সনদ সব ভিজে গেছে। মুঠোফোন নষ্ট হয়ে গেছে। আমি আবার মিশে গেছি জনসমুদ্রে। বৃষ্টি ভেজা শহরে আমার না বলা দুঃখগুলো বেলি ফুলের সৌরভ হয়ে চারদিক আচ্ছন্ন করে ফেলছে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মাইনুল ইসলাম আলিফ অনেক অভিনন্দন ও শুভেচ্ছা রইল ।আমার পাতায় আগস্ট ২০১৯ সংখ্যায় আপনাকে স্পেশাল আমন্ত্রণ।কারণ আমি গল্প লেখা শুরু করেছি।স্পেশাললি তিথির বিয়ে গল্পটা প্লিজ পড়বেন আর গঠণমুলক যা কিছু বলা দরকার বলেন আমি কিছু শিখতে চাই।
অবশ্যই, ধন্যবাদ।
Jamal Uddin Ahmed অভিনন্দন।
রঙ পেন্সিল আমার শুভকামনা বিফলে যায়নি দেখে ভাল লাগছে। অভিনন্দন!
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত শুভেচ্ছা সহ অনেক অভিনন্দন ।
সুপ্রিয় ঘোষাল আপনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।
ধন্যবাদ এবং আপনাকেও অভিনন্দন
মোঃ নুরেআলম সিদ্দিকী শুভেচ্ছা ও অভিনন্দ কবি
Fahmida Bari Bipu অভিনন্দন রইলো।
সুপ্রিয় ঘোষাল অসাধারণ, বেশ ভালো লাগল।
রঙ পেন্সিল দুর্দান্ত গল্প! অনেক অনেক শুভকামনা!

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

ছেলেটি তখন বৃষ্টিতে ভিজছিল। একেবারে অপ্রত্যাশিত, অনাকাঙ্ক্ষিত আর হঠাৎ এই বৃষ্টি। তখনই মেয়েটা আসে দৃশ্যপটে। মেয়েটা কি তার চেনা, নাকি অপরিচিত। এই বৃষ্টি, এই শহরটাই কি তার চেনা? অচেনা শহরে ছেলেটা একা দাঁড়িয়ে থাকে। জীবনটাই তার বৃষ্টি ভেজা।

২৩ সেপ্টেম্বর - ২০১৮ গল্প/কবিতা: ৪১ টি

সমন্বিত স্কোর

৪.৮

বিচারক স্কোরঃ ১.৮ / ৭.০ পাঠক স্কোরঃ ৩ / ৩.০

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অভিমান”
কবিতার বিষয় "অভিমান”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মার্চ,২০২৪