সম্বোধনহীন বৃষ্টি, আকাশ কিংবা তুমি

প্রশ্ন (ডিসেম্বর ২০১৭)

আজিজ শাতিল
  • ১৪
তাকিয়ে আছি আকাশের দিকে। ভেবেছিলাম এই শরতে আর বৃষ্টি হবে না। কিন্তু নাহ, এই ভাদ্রের শেষেও এক অসহ্য সুন্দর কুয়াশাচ্ছন্ন বৃষ্টি । বৃষ্টির দিকে তাকিয়ে আছি অনেকক্ষন ধরে, কিন্ত বৃষ্টি দেখছি কি না জানি নাহ...কখনো কখনো এক দিকে তাকিয়ে থেকেও কিছুই দেখা যায় না।

সবসময় তো আমিই দেখি , আজ না হয় বৃষ্টি কিছুক্ষন আমাকে দেখুক..অল্প কিছুক্ষন , একবার চোখের পলক ফেলতে যতটুকু লাগে, হোক ঠিক ততটুকু সময়। তবুও দেখুক..

আকাশ, তুমি বরং আজ থেমে যাও, এতটা ভাঙন তোমার কাছে আশা করি নি। রাস্তাঘাট , নদী মাঠ ক্ষেত সব ভেঙে যাচ্ছে কেবল তোমার জন্য। ভেঙে যাচ্ছে দালান কোঠা, রমনীর চিবুক, খসে পড়ছে পুরোনো পলেস্তারা , রং উঠে যাচ্ছে পাশের বাড়ির দালানের , রং উঠে যাচ্ছে ছাদে উঠে বৃষ্টিতে ভেজা কোনো এক তরুনের, কোনো এক রমনী তোমাতে ভিজতে ভিজতে নিজের অজান্তেই হারাচ্ছে খুব যত্ন করে দেয়া নেল-পলিশের রঙটুকু।

এত কেড়ে নেয়া কেন তোমার? প্রাপ্তির মধ্যে তো শুধু ওইটুকুই যে তোমার চোখের জল দিয়ে আমারটুকু ঢেকে রাখা...অবশ্য আজকালকার যুগে অতটুকুই বা কম কিসের? কি আর করা, ঝরে পড়তে থাক তুমি বিন্দু বিন্দু কষ্টের মত, ছোট ছোট দুঃখের মত , অল্প বিস্তর প্রেমের মত, আমার মত , আমার শেষ না হওয়া, উইপোকায় খেয়ে যাওয়া কবিতাগুলোর মত, শার্টের বুক পকেটে থাকা বৃষ্টিতে ভিজে যাওয়া না পাঠানো চিঠিগুলোর মত কিংবা শুধু তোমার মতন হয়ে।

আচ্ছা, আকাশের বুকে এত কষ্ট কেন? কষ্ট নাকি রংধনু? নাকি রংধনুই কষ্ট?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু বৃষ্টিকে আকাশের অশ্রু বলা হয়েছে। সেইসাথে প্রশ্ন করা হয়েছে আকাশের বুকে এত কষ্ট কেন? দারুণ লাগল বিষয়টা। অনেক ভাল লেখা। তবে আরেকটু বড় হলে ভাল হতো। শ্রদ্ধা জানবেন। শুভেচ্ছা।
মোঃ নুরেআলম সিদ্দিকী গল্প কি আমায় আদৌ ছুঁয়ে ফেলতে পেরেছে? জানিনে, তবে আমি যেন কাব্যের এক মহাসাগরে ডুব দিয়েছি..... শুভকামনা কবি।
Farhana Shormin তবু ভাল লেগেছে
মামুনুর রশীদ ভূঁইয়া পাঠকের মরুমন ভেজাতে পুরো গল্পটাই চাই... ধন্যবাদ...
%3C%21-- %3C%21-- unique lekha. vote rekhe gelam.shomoy pele amar lekhati pore dekhben.
মাইনুল ইসলাম আলিফ গল্প না হোক,অসাধারণ লেখা।আমার গল্পে স্বাগতম।
মুশফিক রুবেল অনেক ভাল লাগলো , শুভ কামনা রইলো , সময় পেলে আমার গল্পটি পড়ার অনুরোধ রইলো
হাবিব রহমান গল্প পড়তে এসে কষ্টের কবিতা পাওয়া গেল। ভাল লাগলো...
প্রজ্ঞা মৌসুমী আকাশের মতো এতটা নিবিড় করে কে জেনেছে পৃথিবীর কষ্ট? পৃথিবীর কষ্টই হয়তো জমে ঐ আকাশে। তাই আকাশ এতটা নীল, এতটা শুভ্র। আর ওদের জলে পদ্মের মতো ফোটে গেছে রঙধনু••• আদৌ এটা গল্প কিনা ওসব ভাবতেই ইচ্ছে করছে না কেননা লেখনীটা বড়ো ছুঁয়ে গেছে।

২৭ অক্টোবর - ২০১৭ গল্প/কবিতা: ৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী