জয়নালের কিছু স্বপ্ন ছিলো,কিছু স্বপ্ন ছিলো সব ই তার আজীবন সাদাকালো ই রয়ে গেলো সে তো আর কখনো কখনোই পূরণ না ই হলো সবকিছু তার অধরা,না পাওয়াই থেকে গেলো।
প্রথম যৌবনে কলেজের চৌকাঠ জয়নালের জীবনে প্রথম প্রেমের পাঠ আহা!কি মধুর ছিলো প্রেয়সীর মুখমন্ডল তা দেখেই জয়নালের হৃদয়ে বাজল ডামাডোল তা তা থৈ থৈ তা তা থৈ থৈ নেচেছিল জয়নালের মন ভালোবাসায় ডুবেছিল জয়নাল আর প্রেয়সী তখন সহসা উঠলো ঝড় প্রেয়সীর ঠিকানা হলো অন্যঘর জয়নাল হা ভাতে পছন্দ হয়নি তারে প্রেয়সীর বাবার জয়নালের প্রথম স্বপ্ন,ভালোবাসা ভেঙ্গে গেলো সবকিছু তার অধরা,না পাওয়াই থেকে গেলো।
এরপর এলো মুক্তিযুদ্ধ,জয়নাল সশস্ত্র সৈনিক ভালোবাসা ছাই,দেশ বাঁচলেই বাঁচবে সবদিক জয়নালের বুকে প্রত্যয় রক্তদামে স্বাধীনতা চাই প্রেয়সীর ভালোবাসা হারানোর কষ্ট তার বুকে নাই দেশের ভালোবাসায় তুচ্ছ জ্ঞানে জীবনকে বাজি ধরেছিল জয়নাল,জীবন দিতেও ছিল সে রাজি স্বাধীনতা আসলে হবে যে সবকিছু তার পাওয়া এই স্বপ্ন সাধনায় ডুবে সম্মুখ সমরে লড়ে যাওয়া স্বাধীন হলো দেশ,হায় হায় স্বার্থপরের জয়ধ্বনি নীরবেই জয়নাল আপনাতে পরাজয় নিলো মানি জয়নালের বুক ভেঙ্গে গেলো স্বপ্নপূরণ না ই হলো সবকিছু তার অধরা,না পাওয়াই থেকে গেলো।
এবার জীবনযুদ্ধে জয়নাল স্বাধীন পতাকা তলে শিক্ষকতার দায় নিলো সে আপনার স্কন্ধে তুলে স্বাধীনতার স্বাদ পাওয়া যাবে জাতি শিক্ষিত হলে শত শত চেষ্টা ব্যর্থ হয় ভেসে যায় সব ব্যথার জলে শিক্ষিত হয় ঠিকই বেশিরভাগই মানুষ হয় না রে হায় এ দুঃখ জয়নাল ঢেকে রাখবে কেমন করে স্বপ্নপূরণ হলো না,জয়নালের সংগ্রাম তবে বৃথা হলো সবকিছু তার অধরা,না পাওয়াই থেকে গেলো।
তারপরে বিয়ে,এবার জয়নাল সংসারি হলো ভাত জোগাতে শিক্ষক হয়েই জীবন কাটালো তার বউ দিল উপহার ফুটফুটে ছেলে সন্তান জয়নালের স্বপ্ন আজ ছেলের মাঝে অবসান দেখতে দেখতে নিঠুর সময় চলে গেলো বহুদূর ছেলে তার উচ্চ শিক্ষিত আজ পাড়ি দেবে সমুদ্দূর হায় হায় একি হলো দিকে দিকে নাই নাই রব কোথাও চাকুরি নাই,কর্ম নাই শুধু বিরহ কলরব ভেবেছিল জয়নাল ছেলে করবে তার স্বপ্নপূরণ বুঝলো সে গরীবের কপালে রয়েছে শুধুই ক্রন্দন নাই টাকা নাই মামা নাই মন্ত্রী তো কিছুই নাই কপালে বেগতিক জয়নাল পেনশনের টাকায় ছেলেরে বাঁচালে নিজের টাকার নিজের পদ কিনে দিলো জয়নাল অবশেষ ছেলে হলো শিক্ষক, সব স্বপ্ন হলো পয়মাল জয়নাল আজ ধীরে ধীরে পথ চলে ধুঁকে ধুঁকে বৃদ্ধ সে সঙ্গী পেয়েছে অসহায় ছেলে আর বউকে জয়নালের কত স্বপ্ন ছিলো,জীবন ফুরিয়ে গেলো তবু সবকিছু তার অধরা,না পাওয়াই থেকে গেলো।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু
স্বপ্ন যদি আজীবন সাদা কালোই রয়ে যায় তবে তা খুবই দুঃখজনক। প্রথম যৌবনে ভালোবাসা ভেঙ্গে গেল, মুক্তিযুদ্ধে স্বপ্ন পূরণ হলো না, পেশাগত জীবনেও শত শত চেষ্টা ব্যর্থ হলো। এরপর এলো বিয়ে, সংসার, সন্তান। এক্ষেত্রেও স্বপ্ন পূরণ হলো না। অনেক কিছুই অধরা থেকে গেল। হতাশা আর বেদনাদায়ক কবিতা। অনেক মানসম্পন্ন একটি লেখা। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো। আমার জন্য দোয়া করবেন প্লিজ। ভাল থাকবেন।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি
জয়নালের বুকে প্রত্যয় রক্তদামে স্বাধীনতা চাই
প্রেয়সীর ভালোবাসা হারানোর কষ্ট তার বুকে নাই
দেশের ভালোবাসায় তুচ্ছ জ্ঞানে জীবনকে বাজি
ধরেছিল জয়নাল,জীবন দিতেও ছিল সে রাজি....// খুব ভালো কবিতা ....মুক্তিযুদ্ধ, দেশ তার উপরে প্রেয়শীর ভালোবাসা দারুণ...শুভেচ্ছা রইলো শরীফ ভাই... আমনত্রণ রইলো আসবেন পাতায়
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।