স্বপ্ন অতঃপর কবিতার পাঠ

স্বপ্ন (জানুয়ারী ২০১৮)

ইমরানুল হক বেলাল
  • ১৬
  • ১১৬
জীবনের সহস্র দুঃখ আমি ঢেলে দিয়েছি
কবিতার পাঠে,
শত আদুরে অভিমানের হেঁয়ালীপনা অকপটে ।
এক সমুদ্র ভালোবাসা, জীবনের পান্ডুলিপি
করে আয়োজন ছিল যত সবি,
তবুও গোধূলি হলে স্মৃতির আবেশে আমি
কী যেন খুঁজি।
স্বপ্নের ধ্বনিরা খেলা করত এ মনে,
মনের আকাশে উড়ন্ত ঘুরি ছিল একসময়ে।
উড়াতাম যেমন ইচ্ছে-
নাটাই ছিল আমার হাতে;
আজ ঘুড়িগুলো উড়ে গেছে ধ্রবতার বেশে,
তবুও সে সুতোর পিছুটান রয়ে গেল নিঃশেষে।
আমি উদাসীন ক্লান্ত-পথিকের মতো
আজো তাকেই খুঁজছি;
আজো সহস্র ব্যস্ততার ফাঁকে ফাঁকে নিরন্তর
স্বপ্নের জাল বুনছি।
একদিকে আকাশ,
অন্যদিকে ঘুড়ি,
আমি যেন সহস্র বছরের ভালবাসার কাঙাল
সুনীল আকাশের নিচে আহত পাখি !
উড়বে ঘুড়ি , উড়বে স্বপ্নেরা,
প্রচন্ড বেগে দক্ষিণা হাওয়া,
তোমার আমার উপর প্রশান্তির ছায়া ফেলবে।
হবে কী একটি নতুন সকাল ?
হবে কী একটি নতুন জীবন ?
আছো কি এমন দরদী বন্ধু,
হাতটি বাড়িয়ে দাও।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু মনের আকাশে একসময়ে যে ঘুড়িগুলো ছিল সে ঘুড়িগুলো যদি উড়ে যায় তবে ক্লান্ত পথিকের মত উদাসীন হওয়াটাই স্বাভাবিক। অনেক ভালো কবিতা। শুভেচ্ছা রইলো।
ভালো লাগেনি ২১ জানুয়ারী, ২০১৮
মোঃ নিজাম গাজী দারু লেখনী প্রিয় কবি। ভোটসহ শুভেচ্ছা।
ভালো লাগেনি ২০ জানুয়ারী, ২০১৮
ম নি র মো হা ম্ম দ উড়বে ঘুড়ি , উড়বে স্বপ্নেরা, প্রচন্ড বেগে দক্ষিণা হাওয়া, তোমার আমার উপর প্রশান্তির ছায়া ফেলবে। কী সুন্দর লেখনী!
ভালো লাগেনি ১৫ জানুয়ারী, ২০১৮
মূল্যবান সময় নিয়ে পড়ার জন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইল প্রিয় বন্ধু।
ভালো লাগেনি ১৫ জানুয়ারী, ২০১৮
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) প্রিয় একজন আমাদের অবচেতন মনে সব সময় থাকে , আপনার রাত দিন , সমসত দিনের প্রতি টি সেকেন্দে সে মনে আসে ভাল লাগার কিছু সুখ সারথি হয়ে , তাকে সঙ্গে নিয়ে কবি তার জীবন পথে চলতে চায় । সে যেন বন্ধু হিসেবে তার পাশে থজাকে ।
ভালো লাগেনি ১০ জানুয়ারী, ২০১৮
অনুপ্রাণিত হলাম প্রিয় কবি বন্ধু, আপনার প্রতি ও রইল সালাম ও গভীর ভালোবাসা।
ভালো লাগেনি ১২ জানুয়ারী, ২০১৮
মাইনুল ইসলাম আলিফ তাকে হারিয়েও আপনি স্বপ্নের জাল বুনছেন, দারুণ ।হতাশাকে তুড়ি মেরে উড়িয়ে দেয়ার একটা কবিতা।ভাল লাগল।শুভ কামনা আর ভোট রইল।আমার পাতায় আমন্ত্রণ।
ভালো লাগেনি ৮ জানুয়ারী, ২০১৮
অনুপ্রাণিত হলাম প্রিয় কবি আপনার হৃদয়গ্রাহী মন্তব্য পাঠে। আপনার প্রতি ও রইল সালাম ও গভীর শ্রদ্ধা। নিশ্চয়ই আমি সময় করে আপনার পাতায় ঘুরে আসবো।
ভালো লাগেনি ৮ জানুয়ারী, ২০১৮
জসীম উদ্দীন মুহম্মদ চমতকার কবি।। অফুরান ভালো লাগা।
ভালো লাগেনি ৭ জানুয়ারী, ২০১৮
অশেষ কৃতজ্ঞতা রইল শ্রদ্ধেয় প্রিয় কবি।
ভালো লাগেনি ৮ জানুয়ারী, ২০১৮
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত মুগ্ধ আমি কবিতাটি পড়ে , অজস্র ভালবাসা রইলো তোমার তরে ....।। ভাই , শুভকামনা ।
ভালো লাগেনি ৪ জানুয়ারী, ২০১৮
আপনার মতো একজন গুণীজন আমার ক্ষুদ্র লেখাটা মূল্যবান সময় নিয়ে পড়ার জন্য কৃতজ্ঞতা রইল দাদা। নিরন্তর ভালোবাসা ও গভীর শ্রদ্ধা রইল।
ভালো লাগেনি ৪ জানুয়ারী, ২০১৮
মামুনুর রশীদ ভূঁইয়া তীব্র দুঃখবোধ তিনটি ঘটনার জন্ম দিতে পারে। যেমনঃ আত্মহত্যা, নেশাগ্রস্থ হওয়া অথবা সৃজনশীল হওয়া। ব্যক্তিত্ববানরা তৃতীয়টি করে থাকে। কবিও সৃজনশীল কবিতায় নিমগ্ন থেকে ব্যথা ভুলতে চেয়েছেন। ভালো লাগল কবিতাটি। পছন্দ, ভোট ও শুভকামনা রইল। আমার গল্প সম্পর্কে মন্তব্য করবেন সময় পেলে। ধন্যবাদ কবি।
ভালো লাগেনি ৪ জানুয়ারী, ২০১৮
আপনি একজন সত্যিকারের সাহিত্যপ্রেমী, যা আপনার কথা শুনেই বুঝা যায়, হৃদয়গ্রাহী মন্তব্যে অনুপ্রাণিত হলাম, আপনার তরেতে রইল অশেষ কৃতজ্ঞতা ও নিরন্তন ভালোবাসা। নিশ্চয়ই সময় পেলে আপনার গল্পটি পড়বো প্রিয় কবি ভাই।
ভালো লাগেনি ৪ জানুয়ারী, ২০১৮
মোঃ নিজাম গাজী খুব দারুণ হয়েছে, বেশ লেগেছে। শুভকামনা রইল।
ভালো লাগেনি ৪ জানুয়ারী, ২০১৮
মূল্যবান সময় নিয়ে কবিতাটি পড়ার জন্য অশেষ ধন্যবাদ প্রিয় কবি ভাই।
ভালো লাগেনি ৪ জানুয়ারী, ২০১৮
খন্দকার আনিসুর রহমান জ্যোতি আজো সহস্র ব্যস্ততার ফাঁকে ফাঁকে নিরন্তর স্বপ্নের জাল বুনছি। একদিকে আকাশ, অন্যদিকে ঘুড়ি,.....// বেশ ভালো আবেগময় কবিতা....মুগ্ধতার সাথে শুভ কামনা রইলো...আসবেন আমার পাতায়....
ভালো লাগেনি ৪ জানুয়ারী, ২০১৮
অনুপ্রাণিত হলাম প্রিয় কবি আপনার মূল্যবান মন্তব্য পাঠে। অশেষ কৃতজ্ঞতা রইল আপনার প্রতি।
ভালো লাগেনি ৪ জানুয়ারী, ২০১৮

২৫ অক্টোবর - ২০১৫ গল্প/কবিতা: ২৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী