মন্দ ছেলের মন্দাক্রান্তা

উচ্ছ্বাস (জুন ২০১৪)

Siddhartha Mukhopadhyay
  • ১২
সন্ধ্যার নিষ্ফল থেমেছে কোলাহল, রাত্রি মন্থর আদুড় পায়
সংলাপ সংশয় জড়িয়ে থেমে যায়, সময় নিশ্চুপ আশঙ্কায়
নিঃঝুম নির্ঘুম, গভীরে পুড়ে যায় অস্থি পঞ্জর আচণ্ডাল
জন্মায় বিন্দাস বুকেতে তবু ঘাস, অন্তহীন এই দহন কাল।

তন্দুর গনগন জ্বেলেছে আজীবন সঙ্ঘমিত্রার ও তন্-মন
বন্ধুর বোন যার কাজরি কালো চুল, বিস্মৃতির ভুল প্রতিক্ষণ
আঙ্গুল কামড়ায়, ভিতরে কুরে খায় দিল্লাগীর পয়লা চুম্বন
একদিন নিশ্চয় ভিড়েতে দেখে চিনবেই আমার এই সমর্পণ।

অস্থির মস্তির রোজানা নজাকৎ, ধুর্ বিরক্তির বিরুদ্ধে
রক্তের মধ্যের বহতা নদী ঠিক বলবে - যাই চল্ নিরুদ্দেশ।
উড়বার পুড়বার স্তিমিত আয়োজন ভাসবে, জঙ্গম জলোচ্ছ্বাস
একদিন আসবেই, তলিয়ে যাবে পাড় ভাঙ্গার শব্দর অনিচ্ছা।

মন আর তার সেই আদুরে বিড়ালের গল্প বিলকুল প্রাসঙ্গিক
প্রত্যেক মরসুম পুরোন ঠিকানায় প্রত্যাবর্তন স-সঙ্গী।
জানতাম বলবেন - ও মামু চেপে যাও, ফালতু উচ্ছ্বাস অবান্তর
নির্বাক নিঃসাড় আমিও চাচাজান, বুদ্ধু বুর্বাক হা-ক্লান্ত।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এফ রহমান ভাই নেগেটিভ মন্তব্য করছি। আশা করছি। আশা করি আহত হবেন না। আপনি তৃতীয় পক্ষ হয়ে চিন্তা করুন তো প্রথম লাইনের বাক্যটির আকাঙ্খা, আসক্তি , যোগ্যতা আছে কিনা ? সন্ধার নিস্ফল ( এটা কিভাবে হয়) , কোলাহল পিছে থাকায় একটা অর্থ দাঁড়ায়। কিন্তু তাতে বাক্যের যোগ্যতা থাকেনা। তবে আপনি কবিতায় ছন্দ এবং অনুপ্রাসের চমৎকার ব্যবহার করেছেন। এটা খুবই ভালো।
একদম ঠিক। মন্দাক্রান্তার অনুশাসনের ফল আর কী। মনে হয়েছিল সন্ধ্যার নিষ্ফল কোলাহল থেমেছে -এইভাবে মাথার মধ্যে সাজিয়ে নিতে অসুবিধা হবে না। পড়ার জন্য এবং গঠন মূলক সমালোচনা করার জন্য ধন্যবাদ।
প্রজ্ঞা মৌসুমী খটকা লাগলো ছেলেটা কিসে মন্দ হলো! অনুরাগ এবং বন্ধুর বোন -এই দুইতো পরস্পরবিরোধী নয়। "আজীবন সঙ্ঘমিত্রা" বলতে কি সেই বৌদ্ধ সন্ন্যাসিনী? তবে কি বিরোধ ধর্মে? এরকম নানান ভাবনা এবং ভালোলাগা নিয়ে কবিতা শেষ করলাম। কবিতায় স্ল্যাং-এর ব্যবহারও বেশ জমেছে। শুভ কামনা...
নিভৃতে স্বপ্নচারী (পিটল) অনেক ভালো লিখেছেন কিন্তু অনেক শব্দ বুঝতে অভিধানের সাহায্য নিতে হলো. এর পর যদি একটু সহজ করে লেখেন তবে হয়ত আরো ভালো ভাবে কবিতার গভীরে যেতে পারব.
ওয়াহিদ মামুন লাভলু চমৎকার লিখেছেন। শ্রদ্ধা জানবেন।
Abdul Mannan চমৎকার শব্দ আর ছন্দের সমন্বয়ে কবি আপনার কবিতা যথার্থ হয়েছে । আপনার কবিতা আরো পড়বার আশা রাখি ।শুভেচ্ছা নেবেন । সময় থাকলে আমার পাতায় আসবেন ।
ঝরা পাতা সুন্দর ছন্দময় কবিতা...শুভকামনা রইল :)
দীপঙ্কর বেরা খুব সুন্দর করে মেপে হিসেব করে লেখা । ভাল লাগল ।
ক্যায়স N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# মন আর তার সেই আদুরে বিড়ালের গল্প বিলকুল প্রাসঙ্গিক প্রত্যেক মরসুম পুরোন ঠিকানায় প্রত্যাবর্তন স-সঙ্গী। জানতাম বলবেন - ও মামু চেপে যাও, ফালতু উচ্ছ্বাস অবান্তর নির্বাক নিঃসাড় আমিও চাচাজান, বুদ্ধু বুর্বাক হা-ক্লান্ত। চমত্কার লেখা... ভালো থাকবেন...
এফ, আই , জুয়েল # অনেক সুন্দর একটি কবিতা ।।

১৪ মে - ২০১৪ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪