হযরত মুহাম্মাদ (সাঃ) এর বংশধারা

Dr. Zayed Bin Zakir (Shawon)
২৭ সেপ্টেম্বর,২০১২

 

 

আল্লহ পাক যখন থেকে দুনিয়াতে মানুষ পাঠানো শুরু করেছেন তখন থেকে আজ অবধি কোন ব্যক্তির বংশধারা সংরক্ষিত নেই। একমাত্র হযরত মুহাম্মাদ (সাঃ) এর গৌরবময় বংশধারা প্রথম আদি পিতা হযরত আদম (আঃ) পর্যন্ত সংরক্ষিত আছে। আব্দুল্লাহ [বিন] আব্বাস (রাঃ) থেকে বর্ণিত, হযরত মুহাম্মাদ (সাঃ) ইরশাদ করেন, ‘আমার পূর্বপুরুষদের মধ্যে কেউ কখনও অবৈধ যৌনাচার করেনি। আল্লহ তায়ালা আমাকে সৃষ্টি করেছেন অতীব সৌন্দর্যমন্ডিত ও সচ্চরিত্র পিতা-মাতা হতে। যদি আমার পূর্বপুরুষগণের কারো দু’টি ছেলেও থাকতো, তবে আমি এসেছি তাদের মধ্যেও যে সবচেয়ে উত্তম, তার বংশধারা হতে’।

 

নিম্নে হযরত মুহাম্মাদ (সাঃ) হতে শুরু করে হযরত আদম (আঃ) পর্যন্ত বংশধারা উল্লেখ করা হল-

 

মুহাম্মাদ [বিন] আব্দুল্লাহ [বিন] আব্দুল মুত্তালিব [বিন] হাশিম [বিন] আব্দে মুনাফ [বিন] কুসাই [বিন] কিলাব [বিন] মুররা [বিন] কা’ব [বিন] লুয়াই [বিন] গালিব [বিন] ফাহর [বিন] মালিক [বিন] নাদার [বিন] কিনানা [বিন] খুজাইমা [বিন] মুদরিকা [বিন] ইলিয়াস [বিন] মুদার [বিন] নাজার [বিন] মুয়াদ [বিন] আদনান [বিন] আওয়াদ [বিন] হামাইসা [বিন] সালামান [বিন] আউস [বিন] বাউস [বিন] কমওয়াল [বিন] উবাই [বিন] আওয়াম [বিন] নাশিদ [বিন] হিজা [বিন] বালদাস [বিন] ইয়াদলাফ [বিন] তবিখ [বিন] জাহিম [বিন] নাহিশ [বিন] মাখি [বিন] আইফি [বিন] আবকার [বিন] উবাইদ [বিন] আদ’দাআ [বিন] হামদান [বিন] সামবার [বিন] ইয়াসরিবি [বিন] ইয়াহজান [বিন] ইয়ালহান [বিন] ইরআওয়া [বিন] ঈদি [বিন] জিশান [বিন] ইসার [বিন] আফনাদ [বিন] ইহাম [বিন] মুকসসির [বিন] নাহিস [বিন] জারিহ [বিন] সামি [বিন] মাজি [বিন] ইওয়াদ [বিন] ইরাম [বিন] কিদার [বিন] ইসমাঈল [বিন] ইব্রাহিম [বিন] আজর [বিন] নাহুর [বিন] সারুজ [বিন] রা’ঊ [বিন] ফা’ইজ [বিন] আবির [বিন] আরফাখশাদ [বিন] সাম [বিন] নুহ [বিন] লামিক [বিন] মাতুশালেহ [বিন] ইদরিস [বিন] ইয়ারিদ [বিন] মালহালইল [বিন] কিনান [বিন] আনুশ [বিন] শিছ [বিন] আদম (আঃ) 

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
বশির আহমেদ এমন একটি মহৎ উদ্যোগের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আমাদের অনেকেরই অজানা এসব নাম সমুহ জানা হয়ে যাবে ।
Dr. Zayed Bin Zakir (Shawon) অনেক ধন্যবাদ
ভালো লাগেনি ২৮ সেপ্টেম্বর, ২০১২
মনির মুকুল তথ্যগুলো খুবই গুরুত্বপূণ। ফেসবুকে “দৈনিক কুরআনবার্তা” শিরোনামের একটি গ্রুপে আপনি যুক্ত আছেন, সম্ভব হলে সেখানেও এ ধরনের পোস্ট দিতে পারেন; অনেকে উপকৃত হবে।
Dr. Zayed Bin Zakir (Shawon) আপনিই দিয়ে দিন না!
ভালো লাগেনি ২৭ সেপ্টেম্বর, ২০১২
আহমাদ মুকুল খুব ভাল কাজ হলো। অনেক ধন্যবাদ, শাওন।
Dr. Zayed Bin Zakir (Shawon) আপনাকেও অনেক ধন্যবাদ
ভালো লাগেনি ২৭ সেপ্টেম্বর, ২০১২
তানি হক অনেক অনেক ধন্যবাদ শ্রদ্ধেয় শাওন ভাই ...আমাদের প্রিয় নবীজির সন্মানিত বংশধারা নিয়ে এই অমুল্য লিখাটির জন্য আপনাকে সালাম ..এবং আগামীতে ঠিক এই থিমের উপর আরো আরো লিখা পরার সৌভাগ্য যেন হয় ...সেই আবেদন করে গেলাম..আপনার জন্য দোয়া আর সুভেচ্ছা রইলো ..লিখাটি প্রিয়র তালিকায় তুলে নিলাম ...ধন্যবাদ
Dr. Zayed Bin Zakir (Shawon) এর পরে বদরী সাহাবীদের নামের তালিকা প্রকাশ করার ইচ্ছা আছে. দওয়া করবেন
ভালো লাগেনি ২৭ সেপ্টেম্বর, ২০১২
নৈশতরী ধর্মকে আমি বা আমরা শ্রদ্ধা করি ! আর দর্মকে আমাদের জানতেই হবে ! আপনার তথ্য গুলো আমার সকলের কাজে দেবে ! অনেক ধন্যবাদ আপনাকে !
Dr. Zayed Bin Zakir (Shawon) আপনাকেও অনেক ধন্যবাদ ভাই
ভালো লাগেনি ২৭ সেপ্টেম্বর, ২০১২
প্রিয়ম অনেক অনেক ধন্যবাদ ভাই , খুব ভালো একটা তত্ত্ব |
Dr. Zayed Bin Zakir (Shawon) আপনাকেও অনেক ধন্যবাদ ভাই
ভালো লাগেনি ২৭ সেপ্টেম্বর, ২০১২

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

মার্চ ২০২৪ সংখ্যার বিজয়ী কবি ও লেখকদের অভিনন্দন!i