আমার গায়ের ঝরানো রক্ত মাখা ঘাম, তোমাদের অট্টালিকার প্রতিটি ইটের ভাজে ভাজে, প্রতিনিয়ত সংগ্রাম করে যায় উচ্চ কন্ঠে, কিন্তু তোমরা তা শুনতে পাওনা, সে কর্ণ তোমাদের নেই ! তোমরা তা অনুধাবন করতে পারনা, সে হৃদয় তোমাদের নেই ! তোমরা তা বুঝতেও চাওনা সে মন তোমাদের নেই ! তোমরা তাহাতে এতো ভার এনে দাও, যে ভার তখন আর সে অট্টালিকা সইতে পারেনা, তখন সে আমাদের ঘাড়েই ভেঙ্গে পড়ে। আমাদের পিশে মারে আমাদের নিয়তি, বিনিময়ে আমাদের যাহা দেও অন্ন খেতে, তোমাদের তাহা খরচ হয় এক রাতের লাল পানিতে। তবুয়ো আমরা অবিরত তোমাদের তরে শ্রম ঢেলে যাই। আমাদের যে আর করার কিছু নাই, তোমাদের পাতানো জালে প্যাঁচানো আমাদের জীবন। উপায় যে নেই, নয়তো চুলোয় উঠেনা আমাদের ভাতের হাড়ী। অন্নের তালাশে তোমাদের কাছেই ধর্ণা দিতে হয়, অমনই কঠিন প্যাঁচ দিয়ে রেখেছো আমাদের। তবুয়ো আমরা মানুষ জীবন বাঁচাই চিরসংগ্রামে, আর তাতেই বেঁচে আছো তোমরা, আর তোমাদের আভিজাত্য। গর্বিত আমরা, জীবন শাশ্বত আর সত্যের উপর প্রতিষ্ঠিত।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আখতারুজ্জামান সোহাগ
আমাদের পিশে মারে আমাদের নিয়তি,
বিনিময়ে আমাদের যাহা দেও অন্ন খেতে,
তোমাদের তাহা খরচ হয় এক রাতের লাল পানিতে।
নির্মম বাস্তবতার দেখা মিলল কবিতায়।
নিরন্তর শুভকামনা।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।