জাম তলার আড্ডা

গভীরতা (সেপ্টেম্বর ২০১৫)

আল- আমিন সরকার
  • 0
“আগে এই গ্রামে কয় ঘর ছিল, আর এখন কয় ঘর খেয়াল করি চাও” - বলে সাদেক বক্স ।
“ হ্যাঁ সেই কথাই তো- আগে রুটি খয় রাতির দিন ৩০ কি ৩৫ টি ঘরের জন্য দোয়া করেছি আর এখন করতে হয় ১৫০ ঘরের” – উত্তর দেয় ইচু প্রামানিক । তারা দুজন বন্ধু - সেই প্রভাতে আকবর মুয়াজ্জিনের আজানের সাথে সাথে তাদের ঘুম ভাঙ্গে । নামাজ কালাম শেষ করে আলিমুদ্দিনের জাম গাছের তলায় বাঁশের চরাটে বসে আড্ডা দেওয়া তাদের প্রতিদিনের কাজ । সকালের নির্মল বাতাস যেন আরও সজিব করে তোলে তাদের । অনেক কিছু নিয়ে কথা হয়- আন্তর্জাতিক থেকে শুরু করে পারিবারিক পর্যায় পর্যন্ত । দিনকে দিন অনেক কিছুই পরিবর্তন হচ্ছে তাদের চোখের সম্মুখে । রাস্তা ঘাট , যোগাযোগ মাধ্যম , শিক্ষার হার বাড়ছে, দারিদ্রের হার কমছে । গ্রামের মানুষ শহরে যাচ্ছে । পানির স্তর নিচে নামছে , উষ্ণতা বেড়েই চলেছে সাথে জল বায়ুর পরিবর্তন হচ্ছে আশঙ্কা জনক ভাবে । মানুষের মায়া মমতা কেমন যেন কমে যাচ্ছে ।
“একটা তেরো বছরের ছাওয়াল কে কেমন করেই যে মারল কয় জনে মিলে সেটা কি সহ্য করা যায়” - বলে সাদেক বক্স
“আমিও তো কই এ দেশের মানুষের ভিতর এমন পিশাচ থাকতে পারে কারো কাছে তো শুনি নাই, তুমি কি বলতে পার কেন এমন হল আমি তো কিছুই বুঝি নাই ” – বলে ইচু প্রামাণিক ।
“ আমার কিন্তু অনেক কিছুই মনে হয় রে গেদার বাপ” – বলে সাদেক বক্স ।
“সেইডা তো বুঝবার চাচ্ছি” – বলে ইচু প্রামাণিক ।
“কিছুই চোখে পরে না রে অন্ধ এই যে পরিবর্তন টাই দায়ী” - বলে সাদেক বক্স
“ কোন পরিবর্তনের কথা কইতে চাও” - বলে ইচু প্রামাণিক
আমাদের মনের, জীবিকার আর আমাদের সংখ্যার – বলে সাদেক বক্স
কেবা কইরা খুইলা কও - বলে ইচু প্রামাণিক ।
“তা হলে শোন ঐ যে ৩৫ ঘর থেকে ১৫০ ঘর হল তার কি সেই পরিমান চাহিদা এই গ্রাম পূরণ করতে পারছে । পারে নাই বলেই দলে দলে মানুষ শহরে যাচ্ছে অথবা বিদেশে যাচ্ছে । আগের সে যৌথ পরিবার নাই । মানুষের প্রতি মানুষের দায় বদ্ধতা , ভালবাসা , সহমর্মিতা আর জন্ম নিচ্ছে না । সবাই শুধু নিজেকে নিয়েই বেশি চিন্তা করে । যখন সে আশানুরূপ কিছু পাচ্ছে না তখন হতাশার সৃষ্টি হচ্ছে । সেই হতাশা থেকেই ঘাতক হয়ে উঠছে” -বলে সাদেক বক্স ।
“তা হলে কি এর কোন প্রতিকার নাই” - বলে ইচু প্রামাণিক ।
“অবশ্যই আছে” -বলে সাদেক বক্স,
“যেমন ” - বলে ইচু প্রামাণিক ।
“ যেমন মানুষের প্রতি মানুষের শ্রদ্ধা ও ভালবাসা, অল্পতে তুষ্ট থাকার অভ্যাস করতে হবে” - বলে সাদেক বক্স ।
“কিভাবে” – প্রশ্ন করে ইচু প্রামানিক ।
“ হ্যাঁ এটা শুরু করতে হবে বাবা মা আর শিক্ষকদেরকে সন্তানদের ছোট বেলা থেকেই, সুন্দর পৃথিবীতে সুস্থ নাগরিক তৈরির আশায় । সবার আগে ত্যাগী হওয়া লাগবে ” -বলে সাদেক বক্স
তা হলে তো আমাদের সকলের এক মুহূর্ত সময় আর নষ্ট করা যাবে না, এখনই ত্যাগী হওয়ার সাধনা শুরু করতে হবে -বলে ইচু প্রামাণিক
এভাবেই কথা বলতে বলতে নাস্তার সময় হলে, দুজনেই নিজেরদের বাড়ির পথে রওনা দিল ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিলন বনিক ভালো লাগলো...
ভালো লাগেনি ২৮ সেপ্টেম্বর, ২০১৫
আবুল বাসার সুন্দর লিখেছেন।অনেক শুভ কামনা রইল।সাধুবাদ জানবেন।পাতায় আমন্ত্রণ রইল।
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১৫
onek onek dhonnobad
ভালো লাগেনি ২০ সেপ্টেম্বর, ২০১৫
এস আই গগণ ভাল লেগেছে। চালিয়ে যান।
ভালো লাগেনি ৩ সেপ্টেম্বর, ২০১৫
onek onek dhonnobad.
ভালো লাগেনি ২০ সেপ্টেম্বর, ২০১৫

০৯ নভেম্বর - ২০১৩ গল্প/কবিতা: ৩৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪