ভাবতে খুব অবাক লাগে- গাঁ শহরে কি তার বাস? এক যে আছে,চুল ছিরানো চুল জড়ানো এক ইতর প্রাণী! চিন্তা ভাবনার আছে শুধু সর্বনাশ। তার নাকি স্বপ্নআশার উচ্ছ্বসা নেই- নেই কোন চঞ্চল দুরন্তপনা ভান। শুধু মুখ থুবড়ে ছায়ার মত থাকতো পরে এখানে সেখানে- ঐ উঠান- তবুও ইতর প্রানী বলে সবার মুখে মুখে! ভাবতে পারো?কোন খানে বেঁধেছে যে বাসা। অস্থায়ী বিবেক তো মোর জানেনা-এখানে ইতর প্রাণী। সমস্ত অঙ্গে করছে বসবাস- জলের মাঝে ডুবে না-স্রোতের সাথে ভাসে না-ভাবতে কি অবাক লাগে? বসন্তের এক কচি কলি যে বুঝে না। সে তো এক ইতর প্রাণী- স্বার্থ ঠিকই বুঝে স্বার্খের হলিখেলায় এদেখে উড়ে- প্রেমের পদ্মপরশ দেখেনা, ঠোঁট ভেল্টে কি অভিনয় শুধু করে। সে যে এক ইতর প্রাণী ফাঁপে- শূন্য হাতে যাক ভেসে- কালি মাখা মেঘের মাঝে, আমি স্নান সিদ্ধি! ভোরে রঙ্গীন সৃর্যের উঠুক- ভেসে যাক-সে এক ইতর প্রাণীর গায়ে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খন্দকার আনিসুর রহমান জ্যোতি
নিজেকে নিকৃষ্ঠ প্রাণীর সাথে তুলনা ........ আমার আমিকে প্রকাশের চেষ্টা বেশ ভাল লাগলো........অনেক ধন্যবাদ লিটন.....আপনাকে........
আপা কেমন আছে -আসলে আমি শব্দ ব্যবহারে করার আগেই পোষ্ট হয়েছে এডিট করা তো যায় না তাই । প্রচালিত শব্দ প্রায় শোনা যায় । মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাল থাকুন--
প্রচলিত শব্দ বুঝলাম ( আমি অবশ্য আগে শুনি নাই) কিন্তু আমি এর অর্থ জানতে চাচ্ছি , মানে আপনি কোন অর্থে ব্যবহার করেছেন ? আর পোস্ট করার পর প্রসেসর আইডি বরাবর বার্তা দিয়ে যেন ভুল সংশোধন করা যাবে ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।