অসহনীয় অচলাবস্থা

দেশপ্রেম (ডিসেম্বর ২০১৩)

Rumana Sobhan Porag
  • ২৮
  • ২৯
আমি মন্টু, সোনার কারিগর।
আগুনে সোনা পুড়ে , গড়ি বাংলার ঘর ।
হরতালে পুড়ি আমি, পোড়ে আমার দেশ,
সেই তাপেতে খাটি হয় আমার দিদিরা বেশ।
আমার দিদি খালেদা , আমার দিদি হাসিনা ।
ক্ষমতার লোভে বলি দিতে আমাকেও তাঁরা ছাড়েনা ।
সংলাপ বা সমঝতা, কি বা তার মানে
আমার দিদিরা সত্যিই কি তা জানে?
ন্যায় বা সাম্য কি, দিদিরা কি তা মানে?
ক্ষমতা কাঠামোর বদল কবে হবে,
কে বা তা জানে?
সর্বদলিয় আর নির্দলিয় বলে কা কা করে নেতারা ।
দেশ প্রেমের ব্যাজ লাগিয়ে ঘোরেন শুধু তাঁরা।
শোষন আর নিপিড়ন চালান সর্বক্ষন
মানুষ মেরে আর মানুষ ধরে
হন দিদিদের স্নেহ ভাজন,

গনতন্ত্রের নির্মান ব্যবসায় , তৈরী সজিব আর তারেক
আগুনে পুড়ে মরে শুধু মন্টু,আাসাদ এবং আরও অনেক।

বেচে থাকার নিশ্চয়তা শুধু আমরা পাইনা ।
অসহনীয় অচলাবস্থা পাবলিক আর চায়না ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
কনিকা রহমান ভালো লাগলো ... ভালো লিখেছেন।
অদৃশ্য লেখক সুন্দর করে কিছু অসুন্দরের বর্ণনা দিলেন! তবে এই মুহুর্তে আমাদের মন্টুদেরই ফিরে দাঁড়াতে হবে, কথা বলতে অধিকার নিয়ে :)
ভালো লাগেনি ২৩ ডিসেম্বর, ২০১৩
একদম ঠিক বলেছেন মিনহাজ ভাই, আমাদের পিঠ দেয়ালে ঠেকেছে এখনই রুখে দাড়াতে হবে এদের বিরুদ্ধে।
ভালো লাগেনি ২৩ ডিসেম্বর, ২০১৩
আমাকে ছোট ভাই হিসেবে গ্রহণ করে নিন, আমাকে 'আপনি' করে বলা মানায় না ! আমি আপনার অনেক জুনিওর ! আর আমাদের যুব-সমাজ যখন ঘুরে দারাবে তখন দেশ তার সম্ভ্রম ফিরে পাবে
ভালো লাগেনি ২৩ ডিসেম্বর, ২০১৩
ধন্যবাদ মিনহাজ,তোমাকে ছোট ভাই হিসেবে গ্রহণ করে নিচ্ছি । আমাদের সংস্কৃতিতে অনুমতি ছাড়া কাউকে তুমি বলাটা ধৃষ্ঠতার শামিল। এই কথাটা শুনে খুব ভাল লাগল যে আমাদের যুব-সমাজ যখন ঘুরে দারাবে তখন দেশ তার সম্ভ্রম ফিরে পাবে। ভাল থাকবে।
ভালো লাগেনি ২৩ ডিসেম্বর, ২০১৩
সূর্য একেই মনে হয় বলে "ঠোঁটকাটা"। যার মুখে কিছুই আটকায় না। আরে বাবা এমন হয়েছে বলেই তো আমাদের এভাবে বলতে হয়। তোমরা করোনা এমন কিছু যাতে আমাদের এভাবে বলতে না হয়। কবিতায় ক্ষোভের অগ্নি যেন দেখতে পেলাম। "গনতন্ত্রের নির্মান ব্যবসায় , তৈরী সজিব আর তারেক আগুনে পুড়ে মরে শুধু মন্টু,আাসাদ এবং আরও অনেক।" এই টুকুর জন্যই মন চাইছে পুরো উজার করে দিয়ে দেই।
ভালো লাগেনি ২২ ডিসেম্বর, ২০১৩
সূ্র্য আপনার মন্তব্যটি পড়তে অনেক ভাল লাগল । শুভেচ্ছা জানবেন।
ভালো লাগেনি ২৩ ডিসেম্বর, ২০১৩
গার্গী মুখার্জী আপনার কবিতা সুন্দর এবং মনোগ্রাহী ।
ভালো লাগেনি ১৭ ডিসেম্বর, ২০১৩
ধন্যবাদ গার্গী দি। শুভেচ্ছা জানবেন।
ভালো লাগেনি ১৭ ডিসেম্বর, ২০১৩
Jontitu সংলাপ বা সমঝতা, কি বা তার মানে আমার দিদিরা সত্যিই কি তা জানে? ........... আমারো এই প্রশ্ন। হয়তো তাদের লোকদেখানো ব্যবসা। ভালো লাগলো।
অনেক ধন্যবাদ টিটু ভাই। ভাল থাকবেন।
ভালো লাগেনি ১০ ডিসেম্বর, ২০১৩
জায়েদ রশীদ অনেক ভাল লাগল। দেশের জন্য মর্মপীড়া আর প্রগাঢ় মমত্ববোধ থাকলেই কেবল এমন লেখনী উপস্থাপণ সম্ভব।
জায়েদ ভাই আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগল। শুভ কামনা রইল।
মোঃ আক্তারুজ্জামান নাকাল- জনতার ক্ষুদ্ধ বক্তব্য। সুন্দর লিখেছেন। ধন্যবাদ।
আক্তারুজ্জাম ভাই অনেক ধন্যবাদ। ভাল থাকবেন।
এফ, আই , জুয়েল # ক্ষেদ আর ক্ষোভের প্রকাশ দারুন হয়েছে । বাস্তবতার আলোকে গন-মানুষের মুক্তির কথা উ?সারিত হয়েছে । অনেক সুন্দর । তবে এভাবে নাম উল্লেখ না করাই ভাল ।।
আমাকে সচেতন করে দেবার জন্য ধন্যবাদ জুয়েল ভাই । বাসা থেকেও নাম উল্লেখ করতে না করেছিল কিন্তু ভাবলাম এ দেশে তো আর স্বাভাবিক মৃত্যুর নিশ্চায়তা নেই তাই আর কিসে ভয় !
এশরার লতিফ নির্মম সময়টাকে নিষ্ঠার সাথে তুলে ধরেছেন। অনেক শুভেচ্ছা ।
ধন্যবাদ এশরার ভাই। ভাল থাকবেন।
ক্যায়স N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# দেশের বর্তমান অবস্থা খুব সুন্দর করে তুলে ধরেছেন, ভালো লাগলো...
ধন্যবাদ কবীর ভাই।

১৯ অক্টোবর - ২০১৩ গল্প/কবিতা: ৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী