একি আমার সেই বাংলা ! নাকি আমি দেখছি দুঃস্বপ্ন ? নাকি জসীমউদ্দীন,মধুসূদন,রবীন্দ্রনাথেরা ভুল লিখে গিয়েছেন ? যদি এটা দুঃস্বপ্ন না হয় , যদি না তাঁরা ভুল লিখে- তবে কোথায় এখন বাংলার সেই চিরচেনা রূপ ?
যে রূপ দেখে পাগল হয়েছিল বিশ্বপরিবার, কি কারণে সেই সোনার বাংলা; হল আজ ছারখার। কেন আজ হায় ! কাঁদছে কৃষক, ফাঁকা কেন তাঁর গোলা ? সব হারিয়েও চুপ কেন মোরা, সইছি অবহেলা ?
প্রকৃতির বুকে গাছের বদলে, কেন আজ পাকা দালান ? কেন জলাধার ভরাট করে, তারা ব্যবসা চালান ? নগরায়নের ছোঁয়াতে,যানবাহনের ধোঁয়াতে- বিলীন হচ্ছে গ্রাম মেঠো পথ নয়, এযে পাকা রাস্তা! চলছে বাস-ট্রাম ।
বাংলার রূপ আপন করে নিচ্ছে না আর কেউ, সবার মনে লেগেছে এখন, বিশ্বায়নের ঢেউ । এভাবেই মোরা বাংলার রূপ, হেলায় করছি নষ্ট, কেউ তবু হায় ! রুখে না দাঁড়ায়, জেনেও কারণ স্পষ্ট।
আমরা কি তবে স্বাধীনতা পেয়েও, পাইনি তাঁর স্বাদ, নাকি আমাদের দেশপ্রেমটাতেই রয়ে গেছে কোন খাঁদ? প্রকৃতির ধ্বংস দেখেও এভাবে, থাকি যদি নিশ্চুপ- বলবে লোকে- দ্যাখো! এটা ডিজিটাল বাংলার ভার্চুয়াল রূপ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওসমান সজীব
আমরা কি তবে স্বাধীনতা পেয়েও, পাইনি তাঁর স্বাদ,
নাকি আমাদের দেশপ্রেমটাতেই রয়ে গেছে কোন খাঁদ?
প্রকৃতির ধ্বংস দেখেও এভাবে, থাকি যদি নিশ্চুপ-
বলবে লোকে- দ্যাখো! এটা ডিজিটাল বাংলার ভার্চুয়াল রূপ অপূর্ব কবিতা ভালো লেগেছে
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।