বিষের পেয়ালা

ক্ষোভ (জানুয়ারী ২০১৪)

এম. গোলাম মাহমুদ শিশির
  • ১৯
কত রাত একা একা ছোট্ট বেলকনিতে দাঁড়িয়ে আমি রুপালী চাঁদের সাথে করেছি মিতালী। মধুর সঙ্গ দেয় সে আমার একাকিত্বে,আমাকে বেঁচে থাকার প্রেরণা যোগায় আত্মার আত্মীয় হয়ে। রাতের পর রাত গিয়ে বিকশিত হয় একফালা চাঁদ, পূর্ণতা পেয়ে কোথায় যেন সে হারিয়ে যায়। তখন তাকে কোথাও খুঁজে পাইনা আমি; খুঁজে পায় শুধু ঘুট ঘুটে অন্ধকার রাত্রি আর ঝিঁঝিঁ পোকার শব্দ। আবার আকাশে চাঁদ উঠে, জ্যোৎস্না ছড়ায় কেটে যায় কিছু সময়, কিছু মুহুর্ত। ভোরের আলোয় আগামীর আহব্বানে বিদায় জানায় রাত্রিকে; বিদায় জানায় আমাকেও, শুরু হয় নতুন একটি দিন। দিনের আলোয় নব-উল্লাশে শুরু হয় আমার পথচলা, শুরু হয় তোমাকে খুঁজে ফেরার পালা। আদৌ কি তোমাকে খুঁজে পাব আমি! তুমি তো হারিয়ে গেছ আমার জীবন থেকে অনেক-অনেক দূরে। মানুষের প্রতি বিশ্বাস হারানো পাপ; তাই বিশ্বাস করে ভালবেসেছিলাম তোমাকে। অথচ তুমি আমার এই সরল বিশ্বাসকে ভেঙ্গে চুরমার করে দিয়েছ। তোমাকেই কি বা দোষ দিব বল? তুমি তো ভার্সিটি পড়ুয়া ছাত্রী। তোমার পায়ের স্পর্শে ধন্য হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রতিটি রাস্তার ধূলিকণা। স্বাভাবিকভাবেই তোমার দৃষ্টি তো অনেক উপরে থাকার কথা; যেখানে স্পর্শ করার মত আমার সাধ্য নেই। তুমি কি জানো? তোমার কাঁচা হলুদের মত গায়ের রং, ভেঁজা ভেঁজা ঠোঁটে হৃদয় জুড়া হাসি, ডাকাতিয়া চোখে রুপম চাহনী, মেহেদী রাঙ্গা দু’টি হাত, শিশির সিক্ত শুভ্র হাস্‌নাহেনার মত তোমার দু’টি গাল এখনও আমার এ শূন্য হৃদয়কে দোলা দিয়ে যায় সারাটাক্ষণ। তোমাকে খুব মিস করি শারীকা। মিস করি তোমার ক্যাম্পাসের সবুজ ঘাসের গালিচা। মিস করি তোমার জিওগ্রাফি ডিপার্টমেন্ট। মনে আছে তোমার, কোন এক মিষ্টি বিকেলে “সাবাস বাংলাদেশ” এর পাদদেশে পাশাপাশি বসে থাকার কথা? মনে আছে কি, শীতের কুয়াশা ঘেরা সকালে যখন খুব একটা মানুষের বিচরণ হয়না তখন রাস্তার পাশে রাসু কাকার চয়ের দোকানে এক কাপ গরম চায়ে আমাদের দু’জনের আলতো করে চুমুক এরপর তোমার অট্ট হাসিতে লুটোপুটি খাওয়ার কথা? বাদল দিনে আকাশে কালো মেঘ জমে। এরপর এক পশলা বৃষ্টি। বৃষ্টির ফোঁটাগুলো দু’হাত দিয়ে ছুঁয়ে দেখি দু’জনে , মধুর গন্ধ অনুভব করি আমাদের নাকে। আজ কাল কুয়াশা ঘেরা সকাল আর বৃষ্টিমুখর দিন খুব মিস করি। রাত শেষ হয়ে দিনের আলোও এক সময় হারিয়ে যায়; নামে অন্ধকারময় রাত্রি। শেষ হয় বিরামহীন পথচলা, কিন্তু তেমাকে আর খুঁজে পাওয়া হয়না আমার। দিনের আলো, চিরচেনা চাঁদ এক সময় হারিয়ে যায় আবার ফিরে আসে কিছু সোনালী স্বপ্ন নিয়ে। একবারের জন্যেও শুধু ফিরে আসনা তুমি; ফিরে আসনা আমার এই শুন্য হৃদয় প্রদেশে। হয়ত আরও অনেকবার আকাশে চাঁদ উঠবে, শুভ্র আলোয় ভরে দিবে অনেকের মনের উঠোন। দিনের আলোয় হয়ত আরও অনেক পথ চলতে হবে; এক সময় চির বিদায়ের সময় হবে আমার। তখন নিরবে-নিভৃতে চলে যাব, ছেড়ে যাব আমি রুপালী চাঁদ, ঝিঁঝিঁ পোকার শব্দ, দিনের আলো, ছোট্ট বেলকনি আর তোমাকে। নিরব স্মৃতি হয়ে রয়ে যাবে সমস্ত কিছু; শুধু থাকবনা সেদিন এই আমি, যে তোমাকে প্রানের চেয়েও বেশী ভালবাসত। ভালবাসা তো পবিত্র। স্বর্গ থেকে আসে। তাকে ঘৃনা করার ক্ষমতা আমার নেই। তবুও আজ আমি একটি কথাই বলব, “ভালবাসা, তুমি তো বিষের পেয়ালা, যাতে মৃত্যু নেই; আছে শুধু দুঃখ, কষ্ট আর জ্বালা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সুমন বেশ কাব্যিক, ভাল লাগল গল্প।
ভালো লাগেনি ১৭ জানুয়ারী, ২০১৪
বন্ধু, www.gangchil.com সব বাঙ্গালী লেখকদের গল্প-কবিতার এক অনলাইন সংগ্রহশালা ও নতুন লেখকদের লেখা প্রকাশের প্লাটফর্ম। এটি মূলত গল্প-কবিতার আসর; এখানে যে কেউ সদস্য হয়ে স্বরচিত গল্প-কবিতা প্রকাশ করতে পারবেন। সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানোই আমাদের একমাত্র লক্ষ্য। www.gangchil.com এ একবারের জন্য হলেও ঘুরে আসার নিমন্ত্রন রইল। সবার জন্য শুভ কামনা।
ভালো লাগেনি ১৯ জানুয়ারী, ২০১৪
আশা ভালোবাসার স্নিগ্ধ কোমল অনুভূতিগুলো অনেকদিন ঘুমিয়েছিল। এটি পড়ে আবার নতুন করে জেগে উঠলো যেন। দারুণ উক্তি- ভালোবাসা, তুমিতো বিষের পেয়ালা, যাতে মৃত্যু নেই, আছে শুধু দুঃখ, কষ্ট আর জ্বালা। আর এ কারণেই মনে হয় মানুষ ভালোবাসে।
ভালো লাগেনি ১৭ জানুয়ারী, ২০১৪
বন্ধু, www.gangchil.com সব বাঙ্গালী লেখকদের গল্প-কবিতার এক অনলাইন সংগ্রহশালা ও নতুন লেখকদের লেখা প্রকাশের প্লাটফর্ম। এটি মূলত গল্প-কবিতার আসর; এখানে যে কেউ সদস্য হয়ে স্বরচিত গল্প-কবিতা প্রকাশ করতে পারবেন। সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানোই আমাদের একমাত্র লক্ষ্য। www.gangchil.com এ একবারের জন্য হলেও ঘুরে আসার নিমন্ত্রন রইল। সবার জন্য শুভ কামনা।
ভালো লাগেনি ১৯ জানুয়ারী, ২০১৪
সাদিয়া সুলতানা শুভকামনা.....
ভালো লাগেনি ১৪ জানুয়ারী, ২০১৪
বন্ধু, www.gangchil.com সব বাঙ্গালী লেখকদের গল্প-কবিতার এক অনলাইন সংগ্রহশালা ও নতুন লেখকদের লেখা প্রকাশের প্লাটফর্ম। এটি মূলত গল্প-কবিতার আসর; এখানে যে কেউ সদস্য হয়ে স্বরচিত গল্প-কবিতা প্রকাশ করতে পারবেন। সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানোই গাংচিল ডট কম এর একমাত্র লক্ষ্য। www.gangchil.com এ একবারের জন্য হলেও ঘুরে আসার নিমন্ত্রন রইল। সবার জন্য শুভ কামনা।
ভালো লাগেনি ১৬ ফেব্রুয়ারী, ২০১৪
ঐশিকা বসু অপূর্ব একটি গল্প উপহার দিলেন।
ভালো লাগেনি ১৩ জানুয়ারী, ২০১৪
বন্ধু, www.gangchil.com সব বাঙ্গালী লেখকদের গল্প-কবিতার এক অনলাইন সংগ্রহশালা ও নতুন লেখকদের লেখা প্রকাশের প্লাটফর্ম। এটি মূলত গল্প-কবিতার আসর; এখানে যে কেউ সদস্য হয়ে স্বরচিত গল্প-কবিতা প্রকাশ করতে পারবেন। সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানোই আমাদের একমাত্র লক্ষ্য। www.gangchil.com এ একবারের জন্য হলেও ঘুরে আসার নিমন্ত্রন রইল। সবার জন্য শুভ কামনা।
ভালো লাগেনি ১৬ জানুয়ারী, ২০১৪
এফ, আই , জুয়েল # আবেগের আতিশয্যে অনেক সুন্দর একটি লেখা ।।
ভালো লাগেনি ১২ জানুয়ারী, ২০১৪
মোঃ মহিউদ্দীন সান্‌তু “ভালবাসা, তুমি তো বিষের পেয়ালা, যাতে মৃত্যু নেই; আছে শুধু দুঃখ, কষ্ট আর জ্বালা। দারুণ বলেছেন, ভালো লাগলো কথাগুলো। অনেক ধন্যবাদ।
ভালো লাগেনি ১০ জানুয়ারী, ২০১৪
বন্ধু, www.gangchil.com সব বাঙ্গালী লেখকদের গল্প-কবিতার এক অনলাইন সংগ্রহশালা ও নতুন লেখকদের লেখা প্রকাশের প্লাটফর্ম। এটি মূলত গল্প-কবিতার আসর; এখানে যে কেউ সদস্য হয়ে স্বরচিত গল্প-কবিতা প্রকাশ করতে পারবেন। সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানোই আমাদের একমাত্র লক্ষ্য। www.gangchil.com এ একবারের জন্য হলেও ঘুরে আসার নিমন্ত্রন রইল। সবার জন্য শুভ কামনা।
ভালো লাগেনি ১৬ জানুয়ারী, ২০১৪
সকাল রয় নেশা নেশা লাগলো। অনেক ধন্যবাদ
ভালো লাগেনি ৮ জানুয়ারী, ২০১৪
বন্ধু, www.gangchil.com সব বাঙ্গালী লেখকদের গল্প-কবিতার এক অনলাইন সংগ্রহশালা ও নতুন লেখকদের লেখা প্রকাশের প্লাটফর্ম। এটি মূলত গল্প-কবিতার আসর; এখানে যে কেউ সদস্য হয়ে স্বরচিত গল্প-কবিতা প্রকাশ করতে পারবেন। সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানোই আমাদের একমাত্র লক্ষ্য। www.gangchil.com এ একবারের জন্য হলেও ঘুরে আসার নিমন্ত্রন রইল। সবার জন্য শুভ কামনা।
ভালো লাগেনি ১৬ জানুয়ারী, ২০১৪
ওয়াহিদ মামুন লাভলু বেদনার গল্প। খুব ভাল লিখেছেন।

১৯ সেপ্টেম্বর - ২০১৩ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী