বিষাক্ত সময়

কৈশোর (মার্চ ২০১৪)

আবিদ আজাদ খান
  • ১০
  • ১৪৯
ইছামতীর তীর ঘেষে ছোট্ট গ্রাম আর আকাশে পূর্নিমার চাদ নিয়ে কতক যুবক যুবতীর আড্ডা। শহুরে বাতাসে বিষাক্ত হয়ে অনেকদিন বাদে তারা আজ একসাথে আনন্দ অবগাহনে বাস্ত।

শান্ত নদীর কুলুদ্ধনী, কথা আর হাসির দমকে চুরির রিনঝিন শব্দরা যেন এক স্মৃতির পাঠশালা।

তবুও এত আনন্দ আর খুশির জোয়ার ঠেলে বার বার কেন যেন সবাই হঠাথ হঠাথ স্থব্ধতায় তন্ময় হয়ে যায়, কি যেন ভাবে, কথারা হারিয়ে যায়, হাসির শব্দ..চুরির রিনঝিন। আলতো করে কে যেন সব্বাইকে মনে করিয়ে দেয় "কাল ভোরে চলে যেতে হবে তোমাদের", জীবনের অর্থহীন সব প্রয়োজনে, ছুটতে হবে অযুত নিযুত লক্ষ কোটি না জানা পথ। ক্লান্ত আর বিধস্ত শরীর নিয়ে আবার হয়ত ফির বত্সর ইছামতীর তীরে মিলিত হবে সবাই..হয়ত নামক এক প্রশ্নবোধক সঙ্গে নিয়ে সবাই রাত্রির প্রহর বাড়ার সাথে সাথে নিশ্চুপ হয়ে যায়। দীর্ঘশ্বাস ছারে: অদূরে বসে থাকা কেউ একজন অস্ফুটে বলে....

"তোদের মিস করব খুব, কৈশোর-টাকে ফিরে পেলে তোদের ফেলে আজ যেতে হত না কোত্থাও, হায় কৈশোর"

নদীর শব্দ হাহাকার করা কথাগুলো খুব দ্রুতই গিলে নেয়। সময়ের স্রোতে ভেসে যায় সময়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিলন বনিক সুন্দর অনুভুতি....খুব ভালো লাগলো....
এশরার লতিফ খুব ভালো লাগলো.
এশরার ভাই, আপনার কাছে ভালো লাগলো মানে আমাদের অনুপ্রেরণা আরো বাড়ল, অনেক ধন্যবাদ....
মোঃ মহিউদ্দীন সান্‌তু বেশ চমৎকার কথাগুলো, , ,
ভাই, অজস্র ধন্যবাদ....
জোহরা উম্মে হাসান অনবদ্য ফিরে আসা আর যাওয়া !
সুন্দর কথাগুলোর জন্য অনেক ধন্যবাদ........
মাসুম বাদল খুব খুব ভাললাগা জানালাম...
মাসুম ভাই, অজস্র ধন্যবাদ রইলো আপনার জন্য.....
ওসমান সজীব খুব সুন্দর কবিতা
ভাই, অজস্র ধন্যবাদ.....
রোদের ছায়া ''সময়ের স্রোতে ভেসে যায় সময়। '' কথাটি মনে গেঁথে গেলো। আপনার এই গদ্য কবিতাটিও অনেক সুন্দর আর ভালো লাগায় ভরে দিল মন। দুই একটি বানানে একটু চোখ বুলিয়ে নিন ।
ভাই, কম্পুটারে বাংলায় লেখা বড় দুরূহ..ভুল ত্রুটি নিজ গুণে ক্ষমা করবেন। মন্তব্যের জন্য ধন্যবাদ রইলো সাথে শুভকামনা।
সাদিয়া সুলতানা গদ্য কবিতায় ভাল লাগা, কিছু কিছু বানান সংকট কেটে গেলে আরও সমৃদ্ধ হবে আমাদের লেখা। শুভকামনা ভাই।
সুন্দর কথাগুলোর জন্য অনেক ধন্যবাদ আর সাথে শুভকামনা........
ইয়াসির আরাফাত লাইন গুলো একটু বড় মনে হলো , বেশ অনুভুতি আবেগী কবিতা ভালো লাগলো .
আরাফাত ভাই, অজস্র ধন্যবাদ রইলো আপনার জন্য.....
ওয়াহিদ মামুন লাভলু ছুটতে হবে অযুত নিযুত লক্ষ কোটি না জানা পথ। ক্লান্ত আর বিধস্ত শরীর নিয়ে আবার হয়ত ফির বত্সর ইছামতীর তীরে মিলিত হবে সবাই.. অনেক সুন্দর কথামালা। খুব ভালো লাগলো। শ্রদ্ধা জানবেন।
ওয়াহিদ ভাই, অসংখ ধন্যবাদ আর শ্রদ্ধা রইলো আপনার জন্য.....

২৬ আগষ্ট - ২০১৩ গল্প/কবিতা: ৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী