অপূর্ণ পূর্ণতা

পূর্ণতা (আগষ্ট ২০১৩)

শেষের কবি
  • 0
এলোমেলো চারিদিক হলদে অন্ধকার একটু ঠাণ্ডা বাতাস বইছে । ঠিক এই সময় তমাল তার ঘরে ফিরছিলো , “ তমাল ” ১৭-১৮ বৎসরের একটা যুবক , চোখ দুটো খোলা ,চুল গুলু যেন আকাশ ছুতে চায় । সারাদিন বন্ধুদের সাথে সময় কাটিয়ে ঘরে ফিরছিল ঠিক তখন সে পেছন থেকে একটা ডাক শুনলো “তমাল” সে খেয়াল করলোনা, পরোক্ষণে আবার সেই ডাক , এইবার আর মন মানলোনা । ফিরে তাকিয়ে দেখে একটা মেয়ে ডাকছে । মেয়েটাকে সে আগে কখনো দেখেনি । কি অপরূপ আর মায়াবি তার মুখখানি যেন ভোঁর বেলার ফুল । সে মেয়েটির দিকে এক পলকে তাকিয়ে ছিল ।

মেয়েটি বললো , “ভাইয়া আমি মিমি , আপনাদের বাসার নিচে ভাড়াটিয়া কল্পনা আনটির বাসায় বেড়াতে এসছি , ঢাকাতে পড়ালেখা করি মানবিক বিভাগে , আমার আপনার একটু সাহায্য প্রয়োজন” । পরক্ষনে তমাল বলল “বলুন কি সাহায্য ?” মিমি ; মনবিজ্ঞান বিদ্যা বইটা আমার খুব প্রয়োজন , আমি এখানে একটা কোচিং সেন্টার এ কোচিং করছি অনেক খুঁজেছি পাইনি , আমিতো এখানে নতুন । ভালো লাইব্রেরি ও চিনি না । আমাকে এনে দিবেন ? তমাল ; আচ্ছা কাল সকালে আমি শহরে গেলে এনে দিবো । মিমি ; আপনার কোন সমস্যা হবেনা তো ? তমাল ; আররে নাহ ।

মিমি ; থ্যাঙ্ক ইউ ভাইয়া , আপনাকে অযথা কষ্ট দিচ্ছি । তমাল ; এটা কোন বেপার না । মিমি ; আচ্ছা এখন তাহলে আমি যাই , রাত হয়ে গেলো বোধয় । তমাল ; আচ্ছা ।

রাত হয়ে গেলো । সকাল ৮ টা বাজে ঘুম থেকে উঠে কলেজে যাবার জন্য বের হচ্ছে তমাল । তমালের মা বলছে “ এতো সকালে কোথায় যাচ্ছিস বাবা ?” জবাবে তমাল বললো “এইতো একটু কাজ ছিল , এটা সেড়ে কলেজে যাব” তমালের মা ; কি এমন কাজ রে তোর ? তমাল ; আছে , কতো কাজ , তুমি বুঝবা না তমালের মা ; হা হা , আমি বুঝবো ক্যান ... তারাতারি ফিরিস কিন্তু তমাল ; আচ্ছা

তমাল শহরের লাইব্রেরি তে গিয়ে খুজতে শুরু করলো বইটা , শহরের সব লাইব্রেরি খুঁজে তন্ন তন্ন , তবুও বই পাওয়া গেলো না , ওর মনে শুধু একটা ই চিন্তা ও যে কথা দিয়েছে , এখন কি জবাব দিবে ?

বাড়ি ফিরতে দেখল মিমি দাড়িয়ে মিমি ; ভালো আছেন ভাইয়া ? এত দেরি করে ফিরেন ক্যান আপনি ? তমাল ; একটু বন্ধুদের সাথে আড্ডা দিয়ে ফিরলাম , তাই একটু লেট । আমি সরি , তোমার বইটা কথাও পাইনি , কোন লাইব্রারি তে নাই । মিমি ; ব্যাপার না , বই না পেলে কি হইসে ।

তমাল পুরো অবাক !!!!! মনে মনে নিজেকে প্রশ্ন করছে “ কীরে ??? যার জন্য সকাল থেকে বই খুজছি সে বই ছাড়া ও সে খুশি ?”

যাই হক ওইদিন থেকে তাদের মাঝে একটা অন্যরকম সম্পর্ক তৈরি হয়ে গেলো । একসাথে বসে কথা বলা , হাঁটতে হাঁটতে অনেক দূর চলে যাওয়া , অযথা হাশি , আর অদ্ভুত একটা ব্যাপার ছিল , যখন ওরা দুজন দুজনের চখের দিকে তাকাত , এক ধরনের নিরবতা কাজ করে ।

একদিন তমালের বাসায় আসলো মিমি , তমাল তখন কাপর পরছিল গোসলের পর । মিমি তমালের রুম ে এসে রুম টাকে দেখছে , হটাত করে চোখ পরে গেলো তমালের বুক শেলফ এর দিকে । বুক শেলফ ে অন্নেক বই , হরেক রকম লেখক এর কালেকশন ,

মিমি বল্ল ; তমাল তুমি তো অনেক বই পড় ।

তমাল ; হুম্ম

মিমি বুক শেলফ থেকে একটি বই হাতে নিয়ে বল্ল “আমি এই বইটা নেই ?” তমাল; নও

মিমি নিশব্দে বইটি নিয়ে বেরিয়ে গেলো ।

ইতিমধ্যে কল্পনা আনটি প্রতিদিন তমাল এর মার কাছে প্রতিদিন বলতো “আপনার ছেলে তো মিমির পেছনে ঘুর ঘহুর” কথা গুলু অনেকটা এমন ছিল , তমালের মা এসব কথা তেমন কানে দিত না , কারণ কল্পনা আনটি সব সময় বারিয়ে কথা বলতো । তমালের মা এমনিতে মাউসিক ভাবে ভীষণ চাপে , কিছুদিন আগে তমালের বোনের লাভ মারিজ হল । পরিবার ৬ মাস পর মেনে নেয় । এজন্য ছেলেকে নিয়েও ভীষণ চিন্তা ।

আস্তে আশ্তে তমাল আর মিমির মাঝে অদ্ভুত এক সম্পর্ক তৈরি হল । অনেকটা বন্ধু আবার অনেকটা প্রেমিকা , এই সম্পর্ক কে কি নাম দেয়া জায় আমি জানিনা । একদিন দুজন হাঁটতে হাঁটতে কথা বলছে ... মিমি বলছে ; আচ্ছা আমাদের মাঝে কিসের সম্পর্ক ? তমাল ; মানে ?

মিমি ; আমারা কি বন্ধু ? তমাল ; না মিমি ; তাহলে কি প্রেমিক – প্রেমিকা ? [হাঁসতে হাঁসতে বল্ল]

তমাল ; না মিমি ; তাহলে কি ? তমাল ; জানিনা হঠাৎ করে আবার দুজন চুপ হয়ে গেলো ।

১ দিন পর কল্পনা আনটির ছোট মেয়ে তমাল কে বলছে “ ভাইয়া মিমি আপু আপনাকে প্রপোস করবেনা,আপনাকে করতে হবে”

এভাবে প্রায় ২-৩ মাস চলছে । সেদিন ছিল ১৪ ফেব্রুয়ারী , ভালোবাসা দিবস , সকাল বেলা তমালের এক বন্ধু দুশ্তমি করে গোলাপ ফুল দিয়েছে । তমাল ফুল টাকে বেল্ট এর মধ্যে আটকে রেখে নিচে ডাস্টবিন এ ময়লা ফেলতে যাচ্ছে । ঠিক এই সময় মিমি দেখতে পেলো তমালের কাছে গোলাপ । মিমি বলছে ; কীরে কেমন আছিস ? তমাল ; এইতো । মিমি ; কীরে ফুলটা নিশ্চয় আমার জন্য ????? তমাল ; {একটু ভেবে বললো } হ্যাঁ !!! মিমি ; তাহলে দাও। তমাল ; এইতো , [ মুচকি হেসে বললো ] শুধু তোমার জন্য ।

মিমি চুপ করে চলে গেলো ।

সেদিন তমাল ঘরথেকে বের হয়নি , বিকেলে মিমি তমালের ঘরে গেলো । হাত দুটো পেছনে গুটিয়ে ধিরে ধিরে তমালের দিকে আসছে ... তখন মিমি বললো ; তুইতো ফুলটা সময় মতো দিলি , বাট আমি দিতে পারলাম না । হাত দুটো সামনে এনে এক গুচ্ছু গোলাপ দিয়ে বললো “ নে ” তমাল পুরো অবাক দৃষ্টি তে তাকিয়ে ......... একটা সময় পর ফুল গুলু হাতে নিল ।

তাদের মধ্যে একটা নির্বাক ভালোবাসা কাজ করছে , সেটা অনেক আগে ই টের পেয়েছে দুজন , আজ ক্লিয়ার হল ।

রাত হয়ে গেলো তমাল মনে মনে ঠিক করলো সে এইবার মিমি কে বলে ই দিবে , তার ভালোবাসার কথা । মনে মনে ঠিক করলো কাল সকাল এ ই বলবে । ঠিক এই সময় তমালের মা তমালের মা তমাল কে জিজ্ঞেস করলো “তোর সাথে কি মিমির কোন সম্পর্ক আছে ?” তমাল ; [অবাক দৃষ্টয় দিয়ে তাকিয়ে তার মার দিকে] না তো !!!! তোমাকে কে বললো ???? তমালের মা ; যাই হউক , ওই মেয়েটা খুব খারাপ । তমাল ; ক্যান ? কি হইসে ? তমালের মা ; কিছুনা , তোর হাতটা দে তো ??? [তমাল হাত বারিয়ে দিল] আমার মাথা ধরে কসম কর , যেন ওই মেয়ের সাথে তোর মন সম্পর্ক না হয় কখনো । তমাল ; [ তমালের মনের মধ্যে যেন অভিলয় প্রচণ্ড চাপে বুক ফেটে যাচ্ছে ] ক্যান ???? এমন কি হল ? তমালের মা ; আমি তোর কোন কথা সুন্তে চাই না , তই কসম কর, নইলে আমার মরা মুখ দেখবি । [তমাল মিমি কে অনেক ভালবাসে , তার জীবন চেয়েও বেশী , কিন্তু মায়ের ভালবাসার কোন তুলনা নাই ] তমাল ; কসম করলাম [ তমালের জীবন যেন থমকে গেলো ]

তমাল ওই রাতে সারারাত কাঁদল , একটু ও ঘুমাতে পারলনা ।

পরদিন সকাল , যখন তমাল ভাবছিল যে ও মিমি কে প্রপোস করবে , ঠিক ওই সময় মিমি আর ওর বান্ধবি আসলো , মিমি তমাল কে ডাকল , তমাল যেন নিজেকে আটকাতে পারছে না , চলে গেলো মিমির কছে , মিমি হুট করে বলে দিলো “আমি তোমাকে ভালোবাসি তমাল” তমালের বুকে যেন অঝর কোমল হাওয়া হওয়ার কথা , সেখানে নিষচুপ পাথর । তমাল বললো ; এটা সম্ভব না । [ অনেকটা রেগে ] তুমি আমার সাথে আর কোন দিন কথা ও বলার চেষ্টা করবা না । বাই , ভালো থেকো । শোন “আমি কাও কে ভালবাসতে পারবোনা”

মিমি যেন অঝর কান্না তে ক্ষত ......... একটু আরালে যাওয়ার পর

মমির বান্ধবি বলছে “ভাইয়া ও কাদছে ক্যান” ? তমাল বলছে “আমি জানিনা” ।

তমালের জীবন যেন থমকে গেলো , তার হাসি বিলীন । কোমল ছেলেটি আজ মরুর বাক্য ।

কল্পনা আনটির ছোট মেয়েকে দিয়ে তমালের বই টুকু ফেরিয়ে দিলো তমাল কে ।

একদিন ভোরে তমাল শুনল মিমি তার বারিতে চলে গেছে । সেদিন থেকে আজ পর্যন্ত দুজন দুজনের কোন দেখা নেই । এত ভালবাসা আজ অপূর্ণ । পৃথিবী যেন বাস্তবতা কে থেকে দেয় বেদনায় । আজ তমাল নিজেও জানেনা মিমি কোথায় । আজো ভালোবাসা অমৃত ।

বিধাতার এ কি অমায়িক খেলা ভালবাসায় কাটত তাদের বেলা । কতো সুখ আর কতো ছন্দ ভাবতে হয় দু চোখ বন্ধ । হটাত নেমে এলো অঝোরে আগুন জীবনটাকে শেষ করলো পুনঃ পুনঃ !!!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
অদিতি ভট্টাচার্য্য বানান বা টাইপিং এরর রয়ে গেছে। লিখতে লিখতে তাও ঠিক হয়ে যাবে। তাছাড়া ভালো লেগেছে। লিখতে থাকুন।
মিলন বনিক ভালো লাগলো...তবে নিয়মিত লিখতে হবে...লেকার পর রিভিউ করে নিলে ভালো হবে...
জায়েদ রশীদ সুন্দর গল্প। ঘষামাজায় আরও প্রাণবন্ত হয়ে উঠবে। নিয়মিত লিখুন।
রফিক আল জায়েদ কিছু বানানের অসংগতি ছাড়া গল্পের প্লট ভাল লেগেছে।

১০ জুলাই - ২০১৩ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী