ছাদ

গভীরতা (সেপ্টেম্বর ২০১৫)

দীপঙ্কর বেরা
গোপলাদের বাড়িতে কোন ছাদ নেই । ছিটে বেড়াতে মাঝে মাঝে মাটি খসে পড়ছে । আর উপরের দোচালাতে খড় ত্রিপল টালি আরও কত কি ? ঝড়ে উড়ে যায় , বৃষ্টিতে সারা ঘর ভিজে একসা হয়ে যায় । বর্ষার ঠিক আগে আগে সারাই না করলে বাস করা যাবেই না । তাই এই ছাদে ওঠাও যায় না ।
বাড়ির পাশ দিয়ে রোজ মোহিনা টাই পরে ঢাউস একখানা গাড়িতে স্কুলে যায় । ড্রেসটা সুন্দর । আরও সুন্দর ওর বিকেলে বেড়াতে যাওয়া । একদম পরী । সব সময় সেজেগুজে যেন উড়তেই থাকে । কথা বলার সুযোগ হয়নি । কিন্তু শুনেছে । খুব মিষ্টি ঝরে পড়ে ঠোঁট দুটোতে । ও বন্ধুদের বলেছে - ছাদে উঠে বিকেল দেখতে দারুণ লাগে । সূর্যের সাথে নিবিড় গল্প করা যায় । পৃথিবীর চলমান আরও কাছ থেকে দেখা যায় ।
হাঁ করে মোহিনাকে দেখতে দেখতে গোপলা খোলা আকাশ আর মাটিকে বুঝতে চেষ্টা করে ।
গোপলা যে স্কুলে পড়ে তার বিল্ডিংটা পাকা কিন্তু ছাদে ওঠাই যায় না । স্যার বলেছে – সিঁড়ি ভেঙে একে একে উঠতে হয় । তবেই জীবন সার্থক ও শান্তিতে কাটবে । স্টেপ জাম্প দিলেই ছাদে উঠেই আবার পড়ে যাওয়ার সম্ভাবনা । গোপলা সিঁড়িতে পা দিয়েই উপরে তাকায় নিচে দেখে ।
বাবার কষ্টের খাটুনি মাটিতেই । ফসল ফলিয়ে বইতে বইতে মাথাকেই ছাদ বানিয়ে ফেলেছে । মা তো এ বাড়ি ও বাড়ি আর নিজের বাড়িতে চক্কর দিতে দিতে মাটি কামড়েই পড়ে থাকে । উপরের দিকে তাকানোর সময়ই পায় না । ছাদ তো অনেক দূর ! তাহলে ছাদে উঠে অন্তত একবার এ পৃথিবীকে গোপলা কি ভালো করে দেখতেই পাবে না ।
যারা দশ বিশ তলায় থাকে , রোজ পৃথিবীর চলমান দেখে আর সূর্যের সাথে নিবিড় গল্প করে সার্থক হয়ে যায় । নিশ্চয়ই তারা সুন্দর অনাবিল ।
প্রতিদিনই তো কত ইট কাঠ পাথরে তলার পরে তলা , ছাদের পরে ছাদ গড়ে উঠছে । ছেয়ে ফেলেছে চারধার । লোহা আর পাথরের ঝনঝন শব্দ । এত উঁচুতে আরও উঁচুতে লোকগুলো কাছ করে ছাদ বানিয়েই যাচ্ছে ।
বদ্ধ কুয়োর মত ঘিরে ফেলেছে গোপলাদের ঘরটা। নিজেদের এই জায়গায় যখন তখন দাঁও লাগতেই আছে । গোপলা অতশত বোঝে না । ছাদে ওঠার মোহ ছেপে ধরেছে ।
তাই ছাদ বানানোর স্বপ্নে মোহিনাকে পায় । বইয়ের পাতায় পাতায় ছাদের গল্প কিছুতেই বাদ দেয় না । যেটুকু পায় যতটুকু পায় সেই ছাদে নিজেকে মোহিনার মুখোমুখি বসায় । কিন্তু সূর্যের সাথে গল্প , বিকেলের পৃথিবী অনাবিল আর কথার ফুলরেণু ঠোঁট হারিয়ে যায় । নাস্তানাবুদ গোপলা হাল ছাড়ে না । এগিয়ে যায় ।
গোপলা বড় হচ্ছে আরও বড় হবে । দেখা যাক ছাদে বসে গোপলা মোহিনা একসাথে নিবিড় গল্প করতে পারে কি না ?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রেজওয়ানা আলী তনিমা সুন্দর লিখেছেন।শুভকামনা রইল।
মোঃ আক্তারুজ্জামান স্বপ্ন আর প্রত্যয় নিয়ে লেখা গল্প। অনেক অনেক ভাল লেগেছে। ধন্যবাদ।
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১৫
ধন্যবাদ । ভাল থাকবেন
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১৫
আবুল বাসার সুন্দর লিখেছেন।অনেক শুভ কামনা রইল।সাধুবাদ জানবেন।
ভালো লাগেনি ৭ সেপ্টেম্বর, ২০১৫
অনেক ধন্যবাদ
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১৫
bimal গল্পটি অনেকটা কবিতার মত লেখা । তবে বক্তব্য আছে । ভাবায় ।
ভালো লাগেনি ৬ সেপ্টেম্বর, ২০১৫
Dhonyobad, bhalo thakben
ভালো লাগেনি ১২ সেপ্টেম্বর, ২০১৫
ছন্দদীপ বেরা কাব্যিক কিন্তু গল্পের ভাবনা । বেশ গভীর । অসাধারণ ।
ভালো লাগেনি ৬ সেপ্টেম্বর, ২০১৫
Onek dhanyabad,bhalo thakben
ভালো লাগেনি ১২ সেপ্টেম্বর, ২০১৫
গোপাল খুব সুন্দর । অনেকটা কবিতার মত মনে হল । ভোট রইল । অসাধারণ ।
ভালো লাগেনি ৬ সেপ্টেম্বর, ২০১৫
Dhonyobad.bhalo thakben
ভালো লাগেনি ১২ সেপ্টেম্বর, ২০১৫

১৫ জুন - ২০১৩ গল্প/কবিতা: ৬৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী