অপূর্ণ জীবন

পূর্ণতা (আগষ্ট ২০১৩)

রফিক আল জায়েদ
  • ২৮
  • ১০২
এ জীবনে পূর্ণতা বলে কিছুই নেই,
যত পূর্ণতা স্বপ্নের ঘোরে
বাস্তবতা শুধুই মরীচিকা।
জানি; জীবনের পূর্ণতা সবার আসে না।
জীবনের নাকি উত্থান-পতন সব-ই থাকে ?
আমি , পতন ছাড়া কোন কিছুরই অস্তিত্ব পাই না।
তবুও যারা হাল ছাড়েনি
কোন এক গোধুলি বেলায়,
সফলতার চুড়ায় উড্ডীন হয়েছে,
জীবন সংগ্রামের রক্তিম পতাকা।
কতটা আর লিখে বুঝানো যায় ?
চারদিকে এত হাহাকার ঊম্মাদনা !
উশৃংখল জীবনে বেহায়াপনা
আমি যে এর কিছুই পারি না!
এত না পাওয়ার মাঝেও আমি হতাশাচ্ছন্ন নই।
কারণ, আজও সফলতার রঙিন স্বপ্ন
আমার দু'চোখ জুড়ে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আবু ওয়াফা মোঃ মুফতি ভালো লাগলো।
ধন্যবাদ, ভাল থাকবেন।
Lutful Bari Panna ভাল লিখেছেন। চর্চা বহাল থাকুক।
আপনার মত গুণী লেখকদের সঠিক দিক নির্দেশনা নিয়মিত পেলে, চর্চা নিয়মিত করা সম্ভব। ধন্যবাদ, ভাল থাকবেন।
রোদের ছায়া বেশ ভালো বক্তব্য। চর্চা অব্যহত থাকুক । শুভকামনা ।।
ধন্যবাদ, মন্তব্যে অনুপ্রাণিত, উদ্দীপ্ত, উত্সাহিত। ভাল থাকবেন।
হিমেল চৌধুরী আজও সফলতার রঙিন স্বপ্ন আমার দু'চোখ জুড়ে। .......... সহজ সরল ভাবে দারুণ উপস্থাপন। অনেক ভালো লাগলো।
ধন্যবাদ, ভাল থাকবেন সবসময় সবখানে।
আমির ইশতিয়াক আপনার কবিতাটি আমার কাছে বেশ ভাল লেগেছে।
ধন্যবাদ, ভাল থাকবেন।
সিপাহী রেজা এটা কবিতা? জাস্ট ডায়রি লেখার মতো কিছু একটা হয়েছে। রিডিং পড়া ছাড়া আর কিছুই পেলাম না লেখাটায়। ইউ স্যুড রিড মোর অ্যান্ড মোর পয়েমস, ইয়াহ... আই মিন "পয়েমস"!
সুপরামর্শের জন্য কৃতজ্ঞ। 'মুখে বল শুধু আমরা বাঙালি, আমরা স্বাধীন জাতি ইংরেজদের গোলামী ছাড়নি আজও বাপ দাদা নাতি।'
আপনি হয়তো মন্তব্যটি হজম করতে পারলেন না। কিন্তু আমি এমনটাই সোজাসাপ্টা, পামপট্টি দেওয়ার স্বভাব আমার নাই। আর ভাষা প্রয়োগের মাধ্যমেই যে শুধু বাঙালিত্ব প্রমান করা হয় সেটাইবা আপনাকে কে বলল!! ভাষা তো ভাব আদান প্রদানের একটা মাধ্যম, ‍আমাদের সংস্কৃতি হচ্ছে আমাদের আমাদের বাঙালিত্ব। আর ইংরেজি ভাষাটা ইউজ করাটা একদম লিগ্যাল, যেহেতু এটা অনেক কিছুর সাথেই বাংলাকে কানেক্ট করতে পারার ক্ষমতা রাখে তাই বাংলার পাশাপাশি এটার ইউজ খারাপ কি!! ইং বাদে অন্য কোন ভাষা প্রয়োগ হলে সে ক্ষেত্রে আমিও গ্রহন করি না। যাহোক চর্চা চালিয়ে যান...
আপনা কথাটা ঠিক না যে হজম করতে পারিনি। সমালোচনা সহ্য করার ক্ষমতা আছে। আমি তো ভাই বাংলাতেই লিখেছিলাম, আপনি এমন একটা ভাব নিলেন যেন ভাব আদান-প্রদানের ক্ষেত্রে বাংলা ভাণ্ডার অপর্যাপ্ত। যাক দুএকটা বাক্য ইংরেজী ব্যবহার না করলে তো আধুনিক হওয়া যায় না। সর্বোপরি আপনার মন্তব্যে আমি অনুপ্রাণিত। অপরাধ ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন, আশা করি। আপনার পরামর্শ আগামী দিনগুলোতেও চাই!
হাহাহাহাহাহা আপনার একটা বিশেষ দিক লক্ষ্য করলাম, বাচ্চাদের মতো অ্যাটিটিউড করছেন কেন? ইংলিশ ব্যাবহারের মাধ্যমে কেউ আধুনিক হয় নাকি!! ইংরেজি ভাষাভাষী দেশগুলোতে অনাধুনিক অনেক অনেক লোক আছেন যাদের মুখের ভাষা ইংলিশ, সে ক্ষেত্রে আপনার ব্যাখ্যাটা শুনতে ইচ্ছে করছে। নিশ্চয়ই বাচ্চাদের মতো আবার কিছু একটা বলবেন... হাহাহাহা...
নাজমুল হুদা আধারের পর আলোর ঝলকানি অবশ্যম্ভাবী ...অসাধারণ লিখেছেন
আপনি অসাধারণ হৃদয়ে দেখেছেন বলেই অসাধারণ মনে হয়েছে। ধন্যবাদ, ভাল থাকবেন।
Masud Rana জানি; জীবনের পূর্ণতা সবার আসে না।--------------------------আমি , পতন ছাড়া কোন কিছুরই অস্তিত্ব পাই না।----------------------তবুও যারা হাল ছাড়েনিকোন এক গোধুলি বেলায়,সফলতার চুড়ায় উড্ডীন হয়েছে,জীবন সংগ্রামের রক্তিম পতাকা। - --------------- অসাধারণ !!!!!!!!!!!!!!!! দারুন সব উপমাগুলো ভাই --------------------শুভকামনা রইলো.
মাসুদ রানা ভাই, আপনাকে অশেষ ধন্যবাদ। সময় করে পড়েছেন ও মন্তব্য করেছেন জেনে আমি আনন্দিত।
ঘাস ফুল যত পূর্ণতা স্বপ্নের ঘোরে বাস্তবতা শুধুই মরীচিকা।: অসাধারণ!!!
প্রিয় ঘাস ফুল, আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন।
সূর্য না পাওয়ার এ আক্ষেপটা আপাত যাদের পূর্ণ মনে করি তাদেরও থাকে। ভালো লাগলো কবিতা
আপনার মন্তব্যে সবসময় বিমুগ্ধ হই। আপনি ভাল থাকবেন।

০৪ ফেব্রুয়ারী - ২০১৩ গল্প/কবিতা: ১৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪