নষ্ট ভ্রমের সাথে সন্ধি নয়

অন্ধকার (জুন ২০১৩)

রফিক আল জায়েদ
  • ১৪
  • 0
ঘোর আঁধারে বন্দীশালায় বন্দী নয়
নষ্ট কোন ভ্রমের সাথে সন্ধি নয়।

সারা জাহান বন্দি দাসের জিঞ্জিরে
বিশ্ব মোড়ল রুপ নিয়েছে খিঞ্জিরে।

মানবতা ধ্বংসিত আজ নর্দমায়
দানবগুলো মানুষ খুনের ফর্দ পায়।

রক্তে কেন রঞ্জিত আজ বিশ্ব ভূম ?
কোন সুখেতে নাকটা ডেকে দিচ্ছ ঘুম ?

কুল দুনিয়া কম্পিত আজ মজলুমেরই চিত্‍কারে
তবু কেন মিথ্যাচারের গীত গারে ?

দূর্বলেরা জাগলে তোদের রক্ষে নেই
অগ্রে আসার সত্‍ সাহসও বক্ষে নেই।

ভাবনা কিসের! বদ্ধ দ্বারে আঘাত কর
পঙ্কিলতার ঘোর আঁধারে মশাল ধর।

জাগতে হবে, করতে আবাদ বিশ্বময়
দেখব এবার কী করে দেশ নিঃস্ব হয় ?

মাঝ দরিয়ায় সভ্য আলোর মশাল জাল
শক্ত করে ধরতে হবে তরীর হাল।

বিশ্বকে জানিয়ে দিব নব চেতনার নতুন গান
সভ্য গানের সুর মিলাতে
তৈরী আজি লক্ষ প্রাণ ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সিপাহী রেজা ৭০-৮০-৯০ এর দশকেও যে সব কবিতা লেখা হয়েছে সেসব কবিতায় কত ভাঙচুর দেখেছি... আধুনিক হতে হতে কল্পনাতীত আধুনিক দেখেছি। কত ধারা নিয়ে কাজ হতে দেখছি যেমন সুরিয়ালিজম, পোষ্ট মর্ডানিজম, ডাডাইজম, ম্যাটেরিয়ালিজম, মিস্টেরিয়াজম আরও অনেক। আবার কোন ইজমেরই ধার ধারে না এমন লেখাও দেখেছি। সেগুলোর পর "এই সময়ে" এসে, আপনার মত এই ধরনের ৪০-৫০-৬০ দশক টাইপ লেখা আসলেই সহ্য করা যায় না... এই টাইপ লেখা, আর কত !!!
আসলে নিজেই তো আধুনিক হতে পারলাম না। সেখানে কবিতাগুলোকে আধুনিকতার স্পর্শ দিব কোথা থেকে ? আমিও বুঝি, এমন কবিতা এখন আর কেউ পড়তে চায় না। আপনি যে সত্য বুক ফুলিয়ে বলে গেলেন সত্যিই আপনি সাহসী। ভাবছি আর কবিতা লিখব না। কখনও যদি আধুনিকতার হাওয়া গায়ে লাগাতে পারি তবেই ফিরব। এমন সত্যের মুখে দাঁড় করানের জন্য আপনাকে স্যালুট। ভাল থাকবেন।
এটা ভুল বললেন, লেখা আধুনিক হতে হলে লেখককে আধুনিক হতে হবে তার কোন মানেই হয় না। আবুল হাসান পিজির বারান্দায়, বাংলা একাডেমীর বারান্দার শুয়ে বসে দিন কাটাইছে তাতে কি তার লেখা এখন রাস্তায় গড়াগড়ি খায় নাকি!!! আপনি লিখবেন না কেন, অবশ্যই লিখবেন, তবে লেখাগুলো নিজেই বারবার পড়বেন অনেকদিন পর দেখবেন, অন্যরা কেমন লিখছে সেগুলোও দেখবেন পড়বেন তাহলে এমনিতেই লেখায় চেঞ্জ চলে আসবে। এটা তেমন কোন বড় ইস্যু না।
তানি হক বিশ্বকে জানিয়ে দিব নব চেতনার নতুন গান সভ্য গানের সুর মিলাতে তৈরী আজি লক্ষ প্রাণ । .... ছন্দের মিলে ... আর উদ্দীপনা ..প্রতিবাদী কথামালায় ...দারুন কবিতা ... ধন্যবাদ ও শুভেচ্ছা ভাইয়াকে
ধন্যবাদ ও শুভেচ্ছা গ্রহণ করলাম। আপুকেও ধন্যবাদ।
এফ, আই , জুয়েল # বিশাল ভাবনার অনেক সুন্দর কবিতা ।।
রোদের ছায়া ''রক্তে কেন রঞ্জিত আজ বিশ্ব ভূম ? কোন সুখেতে নাকটা ডেকে দিচ্ছ ঘুম ?''কবিতায় একটা প্রতিবাদী ভাব চোখে পড়ল , অনেক ভালো লাগা থাকবে .........
আপনাদের ভাললাগা নতুনদের জন্য অমূল্য সম্পদ। ধন্যবাদ, ভাল থাকবেন।
অদিতি ভট্টাচার্য্য ছন্দে ভরা কবিতা, এক কথায় অসাধারণ।
মন্তব্যটাও অসাধারণ। ধন্যবাদ, ভাল থাকবেন।
এশরার লতিফ ছন্দের কাজ অসাধারণ। দারুন।
এশরার লতিফ ভাইয়া, আপনার মন্তব্য সর্বদা ভাললাগে। ধন্যবাদ, ভাল থাকবেন সবখানে, সবসময়।
মিলন বনিক অসাধারণ...চেতনা জাগানিয়া কবিতা...খুব ভালো লাগলো....
আপনার দৃষ্টিতে অসাধারণ হয়েছে এটা একটা বিশাল প্রাপ্তি। ভাল থাকবেন।
Lutful Bari Panna দুর্দান্ত দুর্দান্ত। দারুণ ছন্দের কারুকাজ।
আপনি পড়েছেন জেনেই খুশি, মন্তব্য আরো উজ্জিবিত। আপনাকে ধন্যবাদ, ভাল থাকবেন।

০৪ ফেব্রুয়ারী - ২০১৩ গল্প/কবিতা: ১৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪