হাতছানি দেয় দূরে ঔ দূরে স্তব্ধ জনতার চোখে হাহাকার সুঁই ফুটানো বুকের পাঁজর চিরচেনা পন্থায় মুখোশ পড়া সাধক।
ছোপ ছোপ করুণতা প্রতিটি অঙ্গে অপমান অবহেলা কালের খেয়ায় যাত্রা পথ শেষ হয় না।
আকাশ ভেঙ্গে পড়ে তুফান ধেয়ে আসে বিষাক্ত কাঁটায় পথ অবরোধ পুড়িয়ে দিবে ভাসিয়ে নিবে পথ শেষ হয় না চলতে হয় কালের খেয়ায় অবশেষে সূর্য উদয় চোখে মুখে তৃপ্তি গর্বের ছায়া পৃথিবীর সাড়া জাগানো অর্জন অমূল্য রতন ঐতিহাসিক সম্পদ।
সেই অর্জন আজ কোথায়? ভাষার যুদ্ধ হয়েছে কোথায়? অপসংস্কৃতির গাদাগাদি নিজস্ব সংস্কৃতি কোণঠাসা অপসংস্কৃতির পারদর্শিতার গর্ব বোধ জাহির করা প্রচলিত ঘটনা।
আমরা বাংলা ভাষা কতটুকু জানি? বাংলায় কথা বলতে পারলেই জানার ইতি ঘটে আমাদের আফসোস!! আফসোস করে বায়ান্ন একাওর।
ঘরে ঘরে চর্চা ভিন্ন ভাষা না হলে সমাজে মূল্যহীন যেখানে বাংলা চর্চা মানা বাংলা ভাষা তুমি কোথায়?
কোথায় তোমার গর্ব অর্জন তারুণ্যের হুঙ্কার? কোথায় তোমার রক্তাক্ত শপথ? কোথায় মুক্তির স্লোগান অগ্নি ঝরা কথামালা? কোথায় প্রাণের শিহরণ উন্মাতাল স্বীকারোক্তি? কোথায় ঘুমহীন পদযাত্রা ক্ষুধার্ত পেটে যুদ্ধের শক্তি? বাংলা ভাষা তুমি ঘুমিয়ে পড়েছে ঘুমের দেশে এমন বাংলা ভাষা কি আমারা চেয়েছিলাম?
পথ শেষ হয়নি চলতে হবে কালের খেয়ায় এ জাতি তোমায় অসম্মান করে প্রশ্নবিদ্ধ করে লজ্জা দেয় তুচ্ছ করে আমিও এ জাতির সন্তান ক্ষমা চাই ক্ষমা করবে আমায়? আমার প্রিয় বাংলা ভাষা আমার অবহেলার বাংলা ভাষা...
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এস, এম, ইমদাদুল ইসলাম
সেই অর্জন আজ কোথায়?
ভাষার যুদ্ধ হয়েছে কোথায়?
অপসংস্কৃতির গাদাগাদি নিজস্ব সংস্কৃতি কোণঠাসা
অপসংস্কৃতির পারদর্শিতার গর্ব বোধ
জাহির করা প্রচলিত ঘটনা
হ্যা, সেই অর্জন আজ কোথায় ? হিন্দির তোড়ে , ছত্রাকের মত গজে ওঠা মিডিয়ার কল্যানে বখে যাওয়া গাজাটানা ধনির দুলাল-দুলালীদের হঠাত ষ্টার বনে যাওয়ায় তাদের আকা বাকা ঠোটে বাংলিশ ভাষার তোড়ে ভেসে যেতে বসেছে । আমাদের বুদ্ধির ঠিকাদাররা তা আপন মনে বসে বসে চিবুচ্ছে। আপনার এই ঘৃণা যদি এসব ঠিকাদারদের মনে এতটুকু আঘাত আনে , তাহলে অন্তত বোঝা যাবে, কিছুটা হলেও তারা জীবিত আছে ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।