আমার চারপাশে তখন বহুভাষার মানুষের ছড়াছড়ি আমি একাকি নিশ্চুপ থাকি কিংবা অবসরে বই পড়ি। দিন রাত যথা নিয়মে পার হচ্ছে কিন্তু আমার সময় আটকে গেছে অচেনা দেশে অজানা আশংকায় আর ভয়। মুঠোফোনে মায়ের সুমধুর কণ্ঠস্বর যেন আমায় শীতল করে প্রশান্তি এনে দেয় আমি অপেক্ষায় থাকি একেকটি মুহর্ত কিংবা একেকটি সময়ের আশায়। শীতের সকালের শুভ্র কুয়াশার মত সজীব হতে চাই প্রতিটি দিন মাতৃভূমি আর মায়ের কাছে এ যেন আজন্মের ঋণ। ছুটির দুপুরে ক্যাফে , রেস্তোরাঁয় কিংবা শপিংমলে কোন বাংলাদেশীকে কথা বলতে দেখলে ভেতরটা কেমন জ্বলে। আবার ফিরে যাই বিলাস বহুল ফ্ল্যাটে জেলখানার কয়েদীর মত আমার দুঃখ কষ্ট সব রোমন্থনে মত্ত হই ভুলে ব্যাথা যত। রাত ভোর হয় পাখির কুঞ্জন নেই নেই মায়ের মধুমাখা ডাক নতুন কর্মযজ্ঞের জন্য প্রস্তুত হই,গাড়ী পেরোয় রাস্তার বাঁক। মায়ের ভাষা, আমার আশা ,আমার ভাষা নতুন প্রজন্মের বেঁচে থাকা সব আমার স্বপ্ন কিংবা হৃদয়ের পটে এক বিশাল ছবি আঁকা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তানি হক
মায়ের ভাষা, আমার আশা ,আমার ভাষা নতুন প্রজন্মের বেঁচে থাকা
সব আমার স্বপ্ন কিংবা হৃদয়ের পটে এক বিশাল ছবি আঁকা। -
অনেক সুন্দর ..অনেক আবেগী একটি কবিতা ..খুব ভালো লাগলো সাকিল ভাই ..আপনি কেমন আছেন ? অনেক অনেক দিন হলো আপনাকে সরব পাইনা
নাইম ইসলাম
শীতের সকালের শুভ্র কুয়াশার মত সজীব হতে চাই প্রতিটি দিন
মাতৃভূমি আর মায়ের কাছে এ যেন আজন্মের ঋণ।এই ঋণে আমরা বেশি বেশি ঋণী হতে পারলেই মুক্তি! অনেক সুন্দর শাব্দিক বর্ণনায় ফুটিয়েয়েছেন শাকিল।
সূর্য
"মাতৃভূমি আর মায়ের কাছে এ যেন আজন্মের ঋণ।"............. এই বোধটার মূল্যায়ন করা কোনভাবেই সম্ভব না। স্বভাষীর অভাব কখনো বোধ করিনি আর সে কষ্টটাও ধারণ করতে পারিনি। হঠাৎই মনে পড়ে রাগ করে যখন কারো সাথে কথা বলতাম না সেই সময়ের কষ্টটা। ভাল লিখেছ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।