পৃথিবী জুড়ে হিংসার আভাস, মানুষে মানুষে সংঘর্ষ, কেড়ে নিল সব আনন্দ, কেড়ে নিল সব হর্ষ। ঈর্ষার এই ভয়ংকর রূপ আর মানুষের কুমতি; স্বামী-স্ত্রী, পিতা-পুত্রের সম্পর্কে আনছে অবনতি। মাতৃমুক্তির সাধনায় একদিন যারা করেছিল পণ; তাদের মধ্যেও উচ্চারিত হয় আজ ঈর্ষার গুঞ্জন। পরাধীনতার সময় যে প্রতিভা ছিল মানুষের মধ্যে সুপ্ত, কী হেন অভিশাপে আজ মনুষ্যত্ব হচ্ছে অবলুপ্ত! মানুষ আজ পশুর মতো হয়ে উঠছে স্বার্থান্বেষী, আজ পৃথিবীতে ভালোবাসা নেই, হিংসার মন্ত্রই বেশী। প্রেম, ভক্তি – ভালোবাসা আর কোনোদিনও কি আসবে না ফিরে? মানুষ যে এখন ঈর্ষাপরায়ণ হয়ে উঠছে ধীরে ধীরে। ঈর্ষার বশে সকলে যদি হয়ে যায় বশীভূত, কিভাবে হবে সমাজের উন্নতি, কিভাবে হবে হিত! তাই হিংসা যদি চেপে বসে পৃথিবীর বুকে মানুষের মঙ্গলে নিজেরাই দাঁড়াবে রুখে। পৃথিবী থেকে দূর করতে হলে ঈর্ষার এই ভাব; আনতে হবে সুমতি, পাল্টাতে হবে স্বভাব। তাই বদলাতে যদি হয় মানুষের দৃষ্টিভঙ্গি, ঈর্ষা নয়, ভালোবাসাকেই করতে হবে সঙ্গী।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
পন্ডিত মাহী
আপনার লেখা এই প্রথম পড়ছি সম্ভবত। বয়স অনুযায়ী আপনার লেখার ভঙ্গি ঠিক মেলাতে পারছিনা। এমনটা হতেই পারে। আমার কোন ভুল হলে ক্ষমাপ্রার্থী। কবিতায় একটা সমাজ তুলে আনা হয়েছে, সমাজের গল্প... সেটির চিত্রায়ন সুন্দর লেগেছে।
আহমেদ সাবের
"মানুষ যে এখন ঈর্ষাপরায়ণ হয়ে উঠছে ধীরে ধীরে।" - মানুষের মধ্যে ঈর্ষার প্রবল বিস্তার। "ঈর্ষা নয়, ভালোবাসাকেই করতে হবে সঙ্গী। "। কবিতা ভালো লাগলো।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।