আজ ও বলা হয়নি বাবা তোমাকে ভালবাসি…

ভালবাসি তোমায় (ফেব্রুয়ারী ২০১৪)

মোছাঃ ইসরাত জাহান
  • ৭৬
সারাজীবনে ৫-৬ তা গল্প হয়ত লিখেছি। কার ভাল লেগেছে আবার কারো ভাল লাগেনি। আজ নিজের বাবাকে নিয়া কিছু লিখতে চাই-নিজের মাকে ছোট করার জন্য না,মা তো মা ই। মায়ের কোন তুলনা হয়না।মার কথা আসলে লিখা যায়না। মা সবার উপরে। তাই আজ বাবাকে নিয়ে কিছু লিখবো……

আজ ও বলা হয়নি বাবা তোমাকে ভালবাসি…

খুব ছোটবেলার কথা, বাবার হাত ধরেই প্রাইমারি,মাধ্যমিক স্কুল এ যাওয়া। কয়টা মেয়ের ভাগ্যে থাকে এটা? আজকালের বাবারা তাদের ব্যবসাপাতি নিয়াইব্যস্ত থাকে। কিন্তু আমি সেই ভাগ্যবান যে কিনা বাবার হাত ধরে স্কুল এ যেতে পেরেছি। কারো বাবাকে ছোট করতে চাইনা, সবার বাবাই ভাল কিন্তু আমার বাবা একটু বেশি ভালো। একটা কথা মনে পরলে আজ ও কান্না চলে আসে-ছোটবেলায় একবার আমার খুব জর হয়,তখন বয়স ৭ কি ৮। সারারাত ঘুমায়নি আমার বাবা(মা ও),সারারাত আমার পাসে ছিল, একটু পর দেখি বাবা মা দুজনেই কান্না করতেসে। খুব কস্ট লাগে আজ ও ঐকথাটা মনে পরলে।
বাবা আমার মাটির মানুষ। আমার আম্মু প্রায় বাবাকে বকে, কিন্তু বাবা কিছুই বলেনা। একটিবার শুধু আম্মুর চোখে তাকাতো। কখনোই কিছু বলতে শুনিনি। এতো নরম আর সহজ সরল হওয়া কি উচিত?
ক্লাস এস,এস,সি শেষ করার পর আমাকে হোষেটল পাঠিয়ে দেয়া হয়। তখন বুঝা শুরু করলাম বাবা মা কি জিনিস। আব্বুকে অনেক অনেক দিন পর পর দেখতাম।
জীবনে প্রথম যেদিন ইলিশ মাছ খাই খুব মজা পেয়ে ছিলাম। খুব বায়না ধরেছিলা যে আবার খাবো। সাথে সাথেই আব্বু বাজারে চলে যায়। এমন বাবা কে না চায়?৫ম শ্রেনী পযনত স্কুলের রেজুল্ট দেয়ার দিন আব্বু চলে আসতো,রেজাল্ট দেখতে নাকি সাহস জোগাতে,তখন বুঝতাম না কিন্তু আজ বুঝি।এর পর বাবার স্কুলে পড়েছি।
মধ্যবত্তি পরিবার। এই পরিবারে এ সমস্যা বেশি থাকে কিন্তু কখনোই সেই সমস্যায় আমরা পড়িনি(ভাই বোন)। যত ঝামেলা গেছে সব তাদের উপর দিয়া।
ভালো তো বাসেই নিজের মেয়েদের তাই বলে এত? খুব কষ্ট পাই আজ। দুরে থাকি বলে খুব একটা দেখতেও পাইনা তোমায়।
বকাঝকা খেয়েছি সব মার কাছ থেকে,বাবার কাছ থেকে পাইনি। কত সহজ সরল আমার বাবা(সবার)।আজ হয়ত বাবাকে নিয়া এসব লিখছি-বাবা জানে ও না, জানাতে চাইও না। কিন্তূ বাবাকে অনেক ভালোবাসি এটা কিভাবে জানাবো? বাবার মুখটার দিকে তাকালে খুব মায়া লাগে।
বাবার হাত ধরেই কত কি শিখলাম। টেংরা মাছ, শিং মাছ খাওয়া আরো কত কি…সবচেয়ে বড় টেংরা মাছটা আম্মু আব্বুকেই দিতো কিন্তূ নিঃস্বাথহীন বাবা সেটাও আমাকে দিয়ে দিত----কেন বাবা?
বাসা থেকে যখন দুরে আসি খুব কষ্ট লাগে, আম্মু নিরবে কাদেঁ কিন্তূ আরেকজন একটু ও কাদেঁ না। বুঝাতে চায় তার একটু ও কষ্ট হয়না। আসলেই কি তাই? সব বুঝি বাবা, তোমার মেয়ের সাথে লুকোচুরি খেলে পারবে কি? তোমার রক্তই তো বয়ে বেড়াচ্চি বাবা।
মাঝে মাঝে ফোন করে খুব কথা বলতে ইচ্ছা করে, ফোন করলে লাইন কেটে দেয়। একটু পর নিজেই ফোন করে আর লাইন কাটার কথা বললে বলে থাকনা টাকা আছেতো---টাকাতো আমার ফোনেও আছে বাবা।
আজ ২৩টা বছর পর এসে বলতে চাই-বাবা সত্যি তোমাকে ভালোবাসি, হয়ত কখনোই বলিনি।তোমার মেয়ে তোমার কথা এখনো চিন্তা করে এখনো তোমাকে নিয়া ভাবে……তোমার মুখটা এখনো তার মনে পরে

ভালো থেকো বাবা……………………।।

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তাপসকিরণ রায় অতি সাধারণ কথা--গল্পে সুন্দর ফুটে উঠেছে।ধন্যবাদ।
ভালো লাগেনি ২২ ফেব্রুয়ারী, ২০১৪
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) আসলেই অকৃত্রিম ভালবাসা ।ভালো থেকো বাবা……………………।।
ভালো লাগেনি ১৮ ফেব্রুয়ারী, ২০১৪
মোঃ আক্তারুজ্জামান বাবার প্রতি অকৃত্রিম ভালবাসার প্রকাশ সুন্দরভাবে ঘটিয়েছেন। এপার ওপার যেখানেই আছেন সবার বাবা-ই অনেক অনেক ভাল থাকুক। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
ভালো লাগেনি ১৬ ফেব্রুয়ারী, ২০১৪
মোঃ মহিউদ্দীন সান্‌তু এইখানটায় এসে আর আর পারলাম না, বাবাদের মতই ভেতর টা কেমন করে জানি কেঁদে ওঠলো ( বাসা থেকে যখন দুরে আসি খুব কষ্ট লাগে, আম্মু নিরবে কাদেঁ কিন্তূ আরেকজন একটু ও কাদেঁ না। বুঝাতে চায় তার একটু ও কষ্ট হয়না। আসলেই কি তাই? ) পূর্ণ আবেগ, শ্রদ্ধা ও ভালবাসা ঢেলে দিয়েছেন লিখাটায়, খুবই ভালো লেগেছে।
ভালো লাগেনি ১০ ফেব্রুয়ারী, ২০১৪
ওয়াহিদ মামুন লাভলু আজ ২৩টা বছর পর এসে বলতে চাই-বাবা সত্যি তোমাকে ভালোবাসি, হয়ত কখনোই বলিনি। বাবার প্রতি ভালবাসার অসাধারণ প্রকাশ। ভাল থাকবেন। শ্রদ্ধা জানবেন।
ভালো লাগেনি ৫ ফেব্রুয়ারী, ২০১৪
মনোয়ার মোকাররম চমৎকার ... !
ভালো লাগেনি ৪ ফেব্রুয়ারী, ২০১৪
এশরার লতিফ বাবার প্রতি ভালবাসা- আগে একটা কবিতায় পেয়েছি, এখন আপনার গল্পে। সুন্দর লিখেছেন।

০৮ আগষ্ট - ২০১২ গল্প/কবিতা: ৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী