মিনাক্ষী

প্রশ্ন (ডিসেম্বর ২০১৭)

সুমন আফ্রী
মেদবিহীন পেট উন্মুক্ত করে 'শ পাঁচেক লোকের সামনে ফ্যাশন শো-তে ক্যাটওয়াক করে এসে মিনাক্ষী আমাকে বলেছিলো- 'এর নাম নারী স্বাধীনতা।' আমি শুধু হেঁসেছিলাম। করুণার হাসি।

একটা সুগন্ধীর বিজ্ঞাপনে ডাক পড়েছিলো। বুকের অর্ধেকটা অনাবৃত করে শুটিংয়ে অংশ নিয়েছিলো মিনাক্ষী। প্রচারের দিন বিজ্ঞাপনটা আমাকে দেখিয়ে বলেছিলো- 'এটা হলো নারীর ক্ষমতায়ন।' আমি সেদিন বিস্ময়ের দৃষ্টিতে তাকিয়েছিলাম তার দিকে কিছুক্ষণ।

শেষে সিনামেতে যেদিন ডাক পায় সেদিন যেন আত্মহারা হয়ে গিয়েছিলো ওঁ! অনেকগুলো "সাহসী" দৃশ্যে অভিনয় করেছিলো। সিনেমা মুক্তি পাওয়ার আগে কাছের লোকদের নিয়ে একটা ঘরোয়া শো হয়েছিলো। আমি নিজের পায়ের দিকে তাকিয়ে ছিলাম এক দৃষ্টিতে সেদিন। সিনেমা দেখা শেষে প্রশংসা করেছিলো সবাই। তার ''সাহসের'' প্রশংসা। মিনাক্ষী খুব গর্বের সাথে আমাকে বলেছিলো- 'এটা হলো নারীর সাহসিকতার, নারীর অধিকারের বাস্তবায়ন। জেনে রেখো আমরাও পারি।' আমি এদিনও কোনো উত্তর না দিয়ে চলে এসেছিলাম দ্রুত পায়ে।

এক সপ্তাহ পর মিনাক্ষীর বাসায় গিয়েছিলাম। রীতিমতো এখন সেলিব্রেটি সে। আমরা সামনা-সামনি বসেছিলাম। টেবিলের উপর মধ্যযুগের এক নারীর জীবনীগ্রন্থ রেখে মিনাক্ষীকে প্রশ্ন করেছিলাম, 'নিজের দেহের প্রদর্শণ করে অর্থ উপার্জনের নামই কি নারীর অধিকার? নারীর ক্ষমতায়ন? নারীর স্বাধীনতা?''
তাচ্ছিল্যভরা উপহাসের দৃষ্টিতে ওঁ তাকিয়েছিলো আমার দিকে। 'মধ্যযুগের খাদিজার জীবনী পড়ার সময় হবে তো?' বলে বেরিয়ে এসেছিলাম।

একমাস পর। হুম, ঠিক এক মাস পর একটা ফোনকল এসেছিলো। প্রথমে বুঝে উঠতে পারিনি কিছুই। পরে খেয়াল করে শুনলাম, ওপাশে শুধুই কান্নার আওয়াজ।

হ্যাঁ। এটা কান্নার আওয়াজই ছিলো।
মিনাক্ষী কেঁদেছিল সেদিন।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু যে মিনাক্ষী ফ্যাশন শো করে সেটাকে নারী স্বাধীনতা বলেছিল, সেই মিনাক্ষীর কান্না করাটা একটা বিরাট প্রশ্নের উদ্রেক করে মনে। অনেক ভাল লেখা। শ্রদ্ধা জানবেন। শুভেচ্ছা।
মামুনুর রশীদ ভূঁইয়া কল্পনায় উদাসীন না হয়ে বাস্তববাদী লেখাটি ভালো লেগেছে...
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত গল্পটা পড়ে ভাল লাগল । বিশেষ করে শেষের লাইনটি , ... মিনাক্ষী কেঁদেছিল সেদিন । শুভকামনা রইল ।
শুভ কামনা আপনাকেও। ধন্যবাদ।
ভালো লাগেনি ১১ ডিসেম্বর, ২০১৭
%3C%21-- %3C%21-- অনেক দিন পর এ জাতীয় লেখা পড়লাম | আয়তন খুব ছোট কিন্তু বিশেষ মেসেজ রয়েছে এখানে| ভালো লাগলো | ভোট রেখে গেলাম :) সময় পেলে আমার লেখাটি পরে দেখবেন | ধন্যবাদ |
ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের জন্য।
ভালো লাগেনি ১১ ডিসেম্বর, ২০১৭

২৩ জুন - ২০১২ গল্প/কবিতা: ২৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী