সবুজের কাফন জড়িয়ে

সবুজ (জুলাই ২০১২)

ইউশা হামিদ
  • ৫৭
  • ৮৯
তিলে তিলে পচিশ বসন্ত করেছ পার ওহে নওজোয়ান
আমি তো দেখেছি শত বছরের টগবগে পালোয়ান।
দুরু দুরু কাঁপে বুক , কেমনে করবে প্রেমের আয়োজন
দেশের তরে, মানুষের তরে, কিছু করার নাই কী প্রয়োজন ?
এখনও তিতুমীর, ক্ষুদিরাম চির হরিতের পরাকাষ্ঠা
জানি না আমি, তোমাকে আর তাদের সৃজিলে কোন স্রষ্টা ?
সালাম, বরকত ,নুর হোসেন এখনও জ্বলন্ত আগুন
ক্লোরোফিল হয়ে হৃদয় পাতায় অবিরত জাগায় ফাগুন ।
অক্ষির সম্মুখে হানাহানি, কর্ণে বাজে মজলুমের ফরিয়াদ
সবুজের কাফন জড়িয়ে গায়ে করছ না কোন প্রতিবাদ !
অন্যের শোণিত ধূলায় লুটায়, নিজে যাও বার বার বেঁচে
লাখো শহীদ এখনও অমর, তোমার জীবনের দাম কি আছে?
বেঁচে থাকলে কেবল বাঁচা হয় ; এ তোমার মনের ভুল
মরেও অনেকে অক্ষয় হয় ; রাশি রাশি ফোঁটায় ফুল ।
তোমার উর্দি ভেজা কেন দুরাচার কাপুরুষের থিতানো জলে?
অগ্নিশিখা ছিঁড়ে দেখাও , কত হিম্মৎ তোমার বাহুবলে !
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মো: আশরাফুল আলম কবিতাটি খুব ভাল লেগেছে। ভাল থাকবেন।
অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ভাইয়া ।
Lutful Bari Panna বাহ বাহ সুন্দর অন্ত্যমিলসমৃদ্ধ কবিতা।
অনেক অনেক ধন্যবাদ আপনাকে ।
খন্দকার নাহিদ হোসেন কবিতা ভালো লাগলো। যদিও শব্দ চয়ন নিয়ে কবির ভাবার কিন্তু সুযোগ আছে...। আর কবিতায় ফররুখ আহমেদের টোনটাও বেশ...। ও কবিকে এ ভুবনে স্বাগতম।
নাহিদ ভাই , শব্দ চয়ন নিয়ে দু , একটা উদাহরণ দিলে কৃতার্থ হতাম । অনেক ধন্যবাদ আপনাকে ।
সাইফ সজল "বেঁচে থাকলে কেবল বাঁচা হয় ; এ তোমার মনের ভুল / মরেও অনেকে অক্ষয় হয় ; রাশি রাশি ফোঁটায় ফুল ।----- ভাল লাগল। শুভ কামনা রইল।
অনেক ধন্যবাদ সজল ভাই ।
জ্যোতি হাসান আমি কবিতার খুব ভক্ত না, কিন্তু i liked it so much dat i voted অসাধারণ!! :) অত্যন্ত সফল একটি লেখা!! keep up d gr8 work!!
হাসান ভাইয়া অশেষ কৃতজ্ঞতা থাকল ।
শফিক অসাধারন ভীন্ন সাধের কবিতা "অক্ষির সম্মুখে হানাহানি, কর্ণে বাজে মজলুমের ফরিয়াদ সবুজের কাফন জড়িয়ে গায়ে করছ না কোন প্রতিবাদ ! অন্যের শোণিত ধূলায় লুটায়, নিজে যাও বার বার বেঁচে লাখো শহীদ এখনও অমর, তোমার জীবনের দাম কি আছে?" শুভ কামনা রইল............
অনেক ধন্যবাদ শফিক ভাই ।
সেলিনা ইসলাম সুন্দর সাবলীল কবিতা শেষ দুই লাইন বেশী ভাল লাগল । শুভকামনা
আপু নিরন্তর শুভেচ্ছা ।
মোঃ গালিব মেহেদী খাঁন তোমার উর্দি ভেজা কেন দুরাচার কাপুরুষের থিতানো জলে? অগ্নিশিখা ছিঁড়ে দেখাও , কত হিম্মৎ তোমার বাহুবলে ! খুব ভাল লাগল কবি। ভাল থাকবেন।
অনেক ধন্যবাদ গালিব ভাই ।
মোহসিনা বেগম এখনও তিতুমীর, ক্ষুদিরাম চির হরিতের পরাকাষ্ঠা জানি না আমি, তোমাকে আর তাদের সৃজিলে কোন স্রষ্টা ? সালাম, বরকত ,নুর হোসেন এখনও জ্বলন্ত আগুন ক্লোরোফিল হয়ে হৃদয় পাতায় অবিরত জাগায় ফাগুন ।------ ইউশা হামিদ সবুজের কাফন জড়িয়ে আপনার প্রথম কবিতা !আমার কাছে মনে হয়েছে আপনি অসাধারণ প্রতিভাধর প্রথিতযশা প্রতিষ্ঠিত কবি । এত সুন্দর কবিতা আমি অনেক অনেক দিন পড়িনি । গল্প কবিতা একজন জাত কবি পেল বলে আমার মনে হয় । শুভ কামনা আপনাকে ।
অনেক অনেক ধন্যবাদ আপনাকে ।
Sisir kumar gain সুন্দর কবিতা।ধন্যবাদ কবি।শুভেছা আপনার জন্য।
অনেক ধন্যবাদ দাদা ।

০৮ জুন - ২০১২ গল্প/কবিতা: ১২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী