প্রবঞ্চনা

লাজ (জুন ২০১৮)

মোঃ গালিব মেহেদী খাঁন
  • ৬৬১
কে কার, কে তাহার
কি ছিল, কতটা?
কতজন পাশে, পেছনে কত শত?
‘আহা বেচারা’ মন ভোলানো মন্ত্র!

কোন লাজে আশটেপৃষ্টে বাঁধে
কি সে সর্বনাষা দ্বিধার আবর্ত মাঝে
প্রনয় কুসুম কলিতে ঝরে।
কোন কুহেলিকা ঢেকে দেয় চৈতন্য,
কি সে বেদনায় লীন নিত্য?

এত কি অভিমান,
কোন বিষে জরজর? কোথা শান্তি বল,
কোথা স্বপ্নের ফানুষ?
দিনান্তে ফুরায় সব লেন দেন।
অকস্মাৎ অজানার পথ ধরে
হা হুতাশে আকাশ ভাড়ি তখন!

এ কি কেবলই ছল?
কেবলই দেখানো অশ্রুজল!
হলই বা হৃদয় মোথিত ব্যথার প্রকাশ
কি আসে যায় তায়।
একদা যে হাত বাড়িয়েছিল,
অনাদর অবহেলায় ফেলে আসা যাকে।
তার তরে কেন অশ্রুপাত?

কে ছিল সে, কতটা?
প্রশ্নের মিমাংসা হয়নি তার।
ছিল পিছুটান,
ছিল আকুল আহবান
তবু ফেরা হয়নি।
কতটা কার দায় তার?
হারানো সময় লয়ে যায় যে স্বজন
আত্মপ্রবঞ্চনায় ফেরে না সে আর।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু কেউ যদি আকুলভাবে আহ্বান করে এবং তার আহ্বানে সাড়া না দেওয়া হয় তবে অনেক সময় এর জন্য কঠিন মূল্য দিতে হয়। ভাল লাগলো। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।
মাইনুল ইসলাম আলিফ কবিতা বেশ ভাল হয়েছে গালিব ভাই।ভোট আর শুভ কামনা রইল।আসবেন আমার পাতায়।
Fahmida Bari Bipu কবিতাটি ভালো ছিল। কিন্তু ওপরে নিজেই বলেছেন কিছু বানান ভুল আছে। যতিচিহ্নেও কিছু সতর্কতা প্রয়োজন আছে বলে মনে করছি। যেমন, 'এত কি অভিমান, কোন বিষে জরজর? কোথা শান্তি বল, কোথা স্বপ্নের ফানুষ? ' এখানে এভাবে হলে ভালো হতো হয়ত, ' এত কী অভিমান? কেন বিষে জরজর? কোথা শান্তি বল...কোথা স্বপ্নের ফানুস? দিনান্তে ফুরায় সব লেনদেন... (আমার মনে হচ্ছে আমারটাও একেবারে ঠিক হলো না। কবিতাতে যতিচিহ্ন সত্যিই খুব গোলমেলে!)
নুরুন নাহার লিলিয়ান ভাল লিখেছেন গালিব ভাই । শুভ কামনা রইল ।
মোঃ গালিব মেহেদী খাঁন কয়েকটা বানানের বিশ্রী ভুল এর জন্য পাঠক সমীপে ক্ষমা প্রার্থী
মোঃ নুরেআলম সিদ্দিকী এ কি কেবলই ছল? কেবলই দেখানো অশ্রুজল! হলই বা হৃদয় মোথিত ব্যথার প্রকাশ কি আসে যায় তায়। একদা যে হাত বাড়িয়েছিল, অনাদর অবহেলায় ফেলে আসা যাকে। তার তরে কেন অশ্রুপাত? ছোট ছোট খণ্ডে খুব ভালো লিখেছেন কবি। এতাও আপনার এক ধরণের ভাব। বরাবরের মতই শুভকামনা রইল দাদা।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

কবিতাটিতে লাজ এসেছে দুই ভাবে। এক, মানবিক গুণাবলী হয়ে যা কাউকে আত্মপ্রকাশে বাধা দেয়। দুই, প্রবঞ্চনা হয়ে। যে প্রবঞ্চনা প্রিয়জনকে দূরে ঠেলে দেয়। একদা করা প্রবঞ্চনাই একদিন নিজেকে নিজের কাঠগড়ায় দার করায়। তখন সে লজ্জিত হয়। যদিও সে লজ্জা তাকে ধিক্কার বৈ আর কিছু দেয় না।

১৯ মে - ২০১২ গল্প/কবিতা: ২৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী