আমার একটা ছেলেবেলা ছিল, প্রচণ্ড চাপে যা বড়বেলা হয়ে গিয়েছিল। আমার একটা কৈশোর ছিল যা অকালপক্বতায় খুঁজে পাওয়া যায়নি। আমার একটা তরুণ বেলা ছিল যা হঠাত পাওয়ার স্রোতে ভেসে গিয়েছিল। আমার একটা যৌবন ছিল যা ভাঁড় বয়ে বয়ে নিঃশেষ! আর শেষ বেলাটা কেটেছে কেবল নিজেকে খুঁজে খুঁজে। অতঃপর হলাম ইতিহাস। সেখানে আমাকে ক্রমাগত কাটাছেরা করেছে উত্তরসূরিরা নিপুণহাতে ওরা ব্যবচ্ছেদ করেছে, আমার শৈশব- কৈশোর- তারুণ্য- যৌবন- পুরাতন। মনের মাধুরী মেশায়ে এঁকেছে নতুন আমায়। আমি অনেক চেষ্টা করেও তার সাথে নিজেকে মেলাতে পারিনি। অদৃশ্য সেই আমাতে আমি ছাড়া আর সবটাই ছিল। অবশেষে প্রতীতি জন্মাল, ওরা আমাকে গড়েনি, গড়েছে পূর্বসূরি। যাকে এমনই হতে হবে অথবা হওয়া উচিত ছিল। পূর্বসূরির অপূর্ণতা কাম্য নয় উত্তরসূরির কাছে। অপূর্ণতা এ জন্মের, ও জন্মে সবটাই পরিপূর্ণ!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ নুরেআলম সিদ্দিকী
অদৃশ্য সেই আমাতে আমি ছাড়া আর সবটাই ছিল।
অবশেষে প্রতীতি জন্মাল, ওরা আমাকে গড়েনি, গড়েছে পূর্বসূরি।
যাকে এমনই হতে হবে অথবা হওয়া উচিত ছিল।
পূর্বসূরির অপূর্ণতা কাম্য নয় উত্তরসূরির কাছে।
অপূর্ণতা এ জন্মের, ও জন্মে সবটাই পরিপূর্ণ! দারুণ সব ভাবনার পরিধি। চমৎকার লাগল লেখা। শুভকামনা কবি
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
লেখা যখন বিষয়ভিত্তিক আহ্বান করা হয় তখন সে লেখায় সামঞ্জস্যতা খোঁজাটাই স্বাভাবিক। কিন্তু লেখা জমা দেয়ার সময় শেষে এমন কঠোর ভাবে বিষয় সামঞ্জস্যতা বাধ্যতামূলক করাটা খানিকটা হলেও ওসামঞ্জস্য বৈকি?
আমার এই কবিতাটি অনেকটা কঠোর সমালোচনামূলক। আর সে কারনেই এই সংখ্যার জন্য লেখাটি সামঞ্জস্যপূর্ন বলে মনে করেছি।
ধন্যবাদ কর্তৃপক্ষ।
১৯ মে - ২০১২
গল্প/কবিতা:
২৪ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।