বিজ্ঞানের চেতনা

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১২)

আজিম হোসেন আকাশ
  • ৬৩
  • ১১
  • ৪০৪
বিশ্ব সভ্যতার আদি থেকে সাম্প্রতিক অবধি
সৃষ্টির শ্রেষ্ঠত্বের দাবিদার হে মানবজাতি!
পৃথিবীর আলো-ছায়ার মাঝে চক্রাবত,
সভ্যতার পর সভ্যতার ক্রমশ বিবর্তনে-
আজ একুশ শতকের ভাঙ্গা-গড়ার জীবন
সেতো বিজ্ঞানেরই অনস্বীকার্য অবদান;
আজ এতটা ক্লান্তির পথ পেরিয়ে তবু
কেন মানব জাতিতে এতটা ব্যবধান?
উত্তর একটাই বিজ্ঞানের অতিদ্রুত অবদান;
তাই আজ জাতিতে জাতিতে এতটা ব্যবধান।
যুদ্ধ-বিগ্রহ আর ধ্বংস যজ্ঞে দিকবিদিক জ্বলছে;
বিশ্বের দখলবাজির তান্ডবলীলা এমনই চলছে।
বিজ্ঞান- এমনই এক প্রখর চিন্তা-চেতনার ফসল;
যা এনে দিতে পারে মুহুর্তেই গোটা বিশ্বের দখল।
তথ্য-প্রযুক্তির ঝড়ো বেগ নব নব বিবর্তনে-
আজি হাতের মুঠোয় তাবৎ বিশ্বের রাজত্ব;
তাই অনায়াশেই পৃথিবীটা করা যায় আয়ত্ব।
জগতের যা কিছু ক্রমে ক্রমে নব আবিষ্কৃত;
সবিই মানবের মঙ্গলের তরে, অনেক মেধা-
ক্ষয়ে ক্ষয়ে তবেই হয়েছে জাতিতে সমাদৃত।
মানবের মস্তিকের যা কিছু সৃষ্টিকর্তা প্রদত্ত-
ভালো কিংবা মন্দ-সবই যেন বিজ্ঞানের চেতনা;
তাইতো মানব মনে বিজ্ঞানকে নিয়ে এত ভাবনা।
পৃথিবীর তরে, মানবের সকল সুখ-শান্তির তরে
বিজ্ঞান যা কিছু রচিয়াছে সভ্যতার পর সভ্যতায়;
নিশ্চই মানবের মঙ্গল নিহিত তাতে, অনিষ্টের-
ভাবনায় বিজ্ঞানকে ব্যবহার করো না তবে নির্দ্বিধায়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ঈশান মাহমুদ কবিতা বেশ লাগলো। কবিতে শুভেচ্ছা।
মারুফ আহমেদ অন্তর বিজ্ঞান মনস্ক সুন্দর একটি কবিতা আকাশ ভাই .....ভালো লাগলো ...........শুভো কামনা আপনার জন্য..............
Md. Mainuddin খুবই দুঃখজনক। আমি মূলত পাঠক।কোন রকমের দলাদলিতে যাওয়া আমার দ্বারা সম্ভব নয়।আমি পড়েই আনন্দ পাই বেশী।লিখি খুব কম।তবে আমি সব সময় ন্যায় ও সত্যের পক্ষে।ন্যায়ের প্রশ্নে আমাকে সব সময় পাশে পাবেন।।ধন্যবাদ।।
কনিকা রহমান লিখে যান .... নতুন কবিতা পড়ার অপেক্ষায় রইলাম.
ধন্যবাদ আপনাকে।
ভালো লাগেনি ১৬ ডিসেম্বর, ২০১২
Md. Mainuddin পাশেই আছি। সাহিত্য জগতে খ্যাতির লোভে যারা অন্যায় পথ বেছে নিয়েছে তারা সাময়িক আত্মতৃপ্তি লাভ করবে।কিন্তু এটাই শেস।ভালো থাকুন।ধন্যবাদ।
যদি আপনি আমার পাশে থাকেন অন্যদের মত তবেই তা সম্ভব। কারণ আমাকে যারা এ ব্যাপারে সাপোর্ট দিচ্ছে তাদের সহ ঐ চক্র নানাভাবে নাজেহাল করছে। কটু কথা বলেছে। আড্ডায় দেখতে পাবেন তারা কি বলে?
Md. Mainuddin লেখকের সব লেখাই যে মনোনিত হবে এমন কিন্তু কথা নেই।তাই, ব্যাথা ভুলে নব নব সৃষ্টিতে মনোনিবেশ করাটাই শ্রেয়তর।ভাই, আপনার কবিতা পড়লাম।ভাল লেগেছে তবে লেখাতে ছন্দ অন্তমিলে যোগাযোগটা কম লেগেছে।আপনার লিখার হাত ভালো ।সুতরাং কি পেলেন কি পেলেননা তা না ভেবে লিখে যান।শুও কামনা রইলো।ভোট দিলাম। ভালো থাকুন।
ধন্যবাদ আপনার সুচিন্তিত মনোভাবপূর্ণ মন্তব্যের জন্য। দু:খ করার কথা নয় কিন্তু কিছু লোক এই ব্লগে রাজনীতি করছি পুরস্কার নিয়ে। তাদের গ্রুপিং এর কারণে ভাল লেখা ২৫ এর মধ্যে আসে না। আমি এর প্রতিকার চাই। দোয়া করবেন।
সর্বদা পাশে থাকুন।
খন্দকার নাহিদ হোসেন কবিতা বেশ। তবে ক্রিয়াপদ ও শব্দ চয়নে কবি আর একটু আধুনিক হলে কিন্তু মন্দ হয় না। যেমন-রচিয়াছে , তরে...। তো সামনের জন্য শুভকামনা রইলো।
ধন্যবাদ আপনার আধুনিকতার মন্তব্যের জন্য। আমি মাঝে মাঝে কিছু পেছনে ফিরে তাকাই সেই গুণিদের স্মরণার্থে।
শেখ একেএম জাকারিয়া চমৎকার কবিতা । বিষয় বস্তু খুব ভাল লাগল ।তবে ভাই ফুলের মালা বানাতে হলে সুই সুতো ফুল দরকার হয়। তেমনি ছন্দ কবিতা লিখতে গেলে পর্ব মাত্রা ঠিক রাখতে হয় এটা বড় ঝামেলা । তাই বলি সরাসরি চলে আসুন আধুনিক কবিতায় । এখানে কোন ধরা বাধা নিয়ম নেই । আপনার ইচ্ছেমত স্বাধীন ভাবে বিচরণ করতে পারবেন । ধন্যবাদ।
ধন্যবাদ আপনাকে।
শাহরিয়ার কিবরিয়া ভালো লিখছেন. কিন্তু সহজবোধ্যতা কম মনে হয়েছে আমার. :)
ধন্যবাদ। ভাল থাকুন।

০৩ মে - ২০১২ গল্প/কবিতা: ১২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী