মাঝে মাঝে মনের ভেতর যার শ্রেষ্ঠত্ব ফিরে ফিরে আসে আমার কাছে অন্য কোন কিছুকেই তার তুলনা-যোগ্য মনে হয়নি কখনও এই যে লিখছি তাকে নিয়ে, তাকে দিয়ে, নানা রকম শব্দ কথায় কত সহজে লিখতে পারছি আমার এই সব মনকথাসমুহ তোমাদের কত সহজে তাকে হৃদয়ের সবটুকু অনুভূতি দিয়ে বুঝতে পেরেছি আমি কত পবিত্র হয়ে সে আমার কণ্ঠে উঠে আসে আমার-ই বুকের ভেতর থেকে কতটা শুভ্র ভালবাসায় ডাকতে পারি আমি আমার প্রিয় মাকে শুনতে পারি তার মুখে মমতা জড়ানো আকুল করা খোকা ডাক মায়ের মুখের এই সুমধুর “খোকা” আর সন্তানের মুখে “মা” ডাক একমাত্র তার কোমল মোহনীয় শরীর থেকেই জন্ম দিয়েছে সে “এবারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম” সেই বজ্রকন্ঠ-হুংকার “কারার ঐ লোহ কপাট, ভেঙ্গে ফেল কররে লোপাট” -এর মত মহাকালের মহা-কথাগুলো উঠে এসেছে তার সূর্য তেজ-দীপ্ত শরীর থেকেই তার শরীর জুড়ে প্রতিটি গান আমাকে জাগিয়ে তুলেছে নতুন উদ্যমে তার প্রতিটি অক্ষর-অণু-পরমাণু গো-গ্রাসে গিলি আমার চিরপিপাসু হৃদ-গহ্বরে সে সব তো এখন আমার শিরা-উপশিরার অক্সিজেন কণা, শ্বাস-আশ কি করে কলঙ্কিত করে আজ তার এই সব শ্রেষ্ঠত্ব বিকৃত-ভাষা-ভাষীরা! কি করে ভুলেছে তারা পূর্বসূরির আত্মত্যাগের চির জাগ্রত প্রাচীন ইতিহাস! কি করে তারা উপেক্ষা করে তাকে কণ্ঠে তুলে নিলো ভিনভাষী বিষ! স্বকীয়তা ভুলে গিয়ে অবলীলায় তারা অপাত্রকে করেছে কুর্ণিশ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আহমেদ সাবের
বাংলা ভাষার মোহনীয় এবং তেজ-দীপ্ত শরীর "কলঙ্কিত করে আজ তার এই সব শ্রেষ্ঠত্ব বিকৃত-ভাষা-ভাষীরা!" - চমৎকার বক্তব্যের সুন্দর একটা কবিতা। বেশ ভালো লাগলো।
ঐশী
এবারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম” সেই বজ্রকন্ঠ-হুংকার
“কারার ঐ লোহ কপাট, ভেঙ্গে ফেল কররে লোপাট” -এর মত// কবিতায় এ ধরনের উদ্ধৃতির ব্যবহার দারুণ ভাল লাগলো ভাইয়া ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।