ওঠো বাবা ঐ ডাকে মুয়াজ্জিন

বাবা (জুন ২০১২)

জসীম উদ্দীন মুহম্মদ
  • ৪৮
  • ১৩৬
ওঠো বাবা ঐ ডাকে মুয়াজ্জিন
স্মৃতির ক্যানভাসে এখনও ভাসে সেদিন ।
ভোরের শুভ্র হাওয়া দোলে সাথে আমার পরাণ খানি
শুকতারা মিটি মিটি জ্বলে মনের দুয়ার খোলা জানি ।
দিনমণি যায় অস্ত , নিশির তিমির নামে
তোমার ভালবাসা কিনিব বাবা বল কি দামে ।
ফুরায় বেলা ফুরায় খেলা কালের মহাকাশে
এই মন জনম জনম শুধু তোমায় ভালবাসে ।
অংকুর থেকে মহীরুহ ; আজ মোর যত অবদান
লতা গুল্মের মত জড়িয়ে থাকা সকলি তোমার দান ।
অঢেল মায়া অশেষ ছায়া সারাটি জীবন ভর
হৃদয় বীণায় গেয়ে যায় গান কে আপন কে পর ।
এখনও বাবা আমি যে সদাই তোমার স্নেহের ছায়
ক্ষম মোর যত অপরাধ দুপায়ে দিও ঠায় ।
আরশিতে দেখি খোদার আরশ তোমার পবিত্র নিশান
মুটে মুজুর কুলি কিবা হও না তুমি কিষাণ ।
দূর হউক রোগ শোক আসুক প্রশান্তির দখিনা বায়ু
বাবা তুমি এগিয়ে যাও হোক হাজার পরমায়ু ।।

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রোদের ছায়া অনেক ভালো লাগলো কবিতাটি .....শুধু ছোট্ট এটা কথা বলার ছিল কবিতার নাম নিয়ে , নাম দেখে ভেবেছিলাম অন্য রকম কবিতা হবে কিন্তু কবিতাটি গতানুগতিক বাবর স্নেহ , বাবর ভুমিকা এসব নিয়েই । নামের সাথে কবিতার বিষয়ের তেমন মিল পেলাম না । তবে শুভকামনা থাকলো ......।।আগামিতে আরও সুন্দর কবিতার প্রত্যাশা থাকলো।
নামকরণ একটি শিল্প । একটি নাম পুরো লেখার অভিব্যাক্তি প্রকাশ করবে ; এটা যেমন স্বাভাবিক ; তেমনি লেখার কোন অংশের প্রতিনিধিত্ব করবে এটাও স্বাভাবিক । আসলে নামকরণ কি , কত প্রকার ইত্যাদি সম্পর্কে আমাদের আরও জ্ঞান থাকা দরকার । ধন্যবাদ ।
সানাউল্লাহ নাদের হ্যাঁ পৃথবীতে মা-বাবার কাছেই শুধু ক্ষমা চাওয়া যায়, যে চাওয়া ও দেওয়া দুইই খুব খুব পবিত্র।
মোঃ আক্তারুজ্জামান দিনমণি যায় অস্ত , নিশির তিমির নামে তোমার ভালবাসা কিনিব বাবা বল কি দামে- খুব সুন্দর!
প্রশান্ত কুমার বিশ্বাস পিতৃ ভক্তিতে ভাস্বর অনন্য কবিতা। প্রতিটি লাইন মনে রাখার মত।
Lutful Bari Panna বাহ সুন্দর
খন্দকার আনিসুর রহমান জ্যোতি দিনমণি যায় অস্ত , নিশির তিমির নামে তোমার ভালবাসা কিনিব বাবা বল কি দামে । // sukho pattho akti kobita....valo legechhe.........josim suvokamona roilo..........
আনিস ভাই ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।
Jontitu এখনও বাবা আমি যে সদাই তোমার স্নেহের ছায় ক্ষম মোর যত অপরাধ দুপায়ে দিও ঠায় । আরশিতে দেখি খোদার আরশ তোমার পবিত্র নিশান মুটে মুজুর কুলি কিবা হও না তুমি কিষাণ । .... বাবার প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা সুন্দর ভাবে প্রকাশ করেছেন। খুব ভালো লাগলো কবিতা। শুভকামনা রইল।
সূর্য মুটে মুজুর কুলি কিবা হও না তুমি কিষাণ ------ এই যে যত পেশার বাবারা রয়েছেন সবার প্রতি ভালবাসার প্রকাশ, এটা অনেক ভাল লেগেছে। পুরো কবিতাটাও ভাল।
সূর্য ভায়া আপনার প্রতি ভালবাসা ও কৃতজ্ঞতা ।
ইউশা হামিদ কবিতাটির শব্দ চয়ন , ছন্দ , বাক্য বিন্যাস ও সর্বোপরি পিতৃ ভক্তি আমাকে আকৃষ্ট করেছে । কবির মঙ্গল হোক ।

১৯ ফেব্রুয়ারী - ২০১২ গল্প/কবিতা: ৮০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪