একটি কবিতা লিখব বলে, জেগে আছি অনেক রাত কবিতা তবু অন্য গ্রহে, মাটির পৃথিবীতে আমার অবাধ বিচরণ খসে পড়া স্বপ্নের মত। ভাষাহীন দুঃস্বপ্নের বলয়ে ঘুরপাক খেতে খেতে খুজে পাই স্থব্দতার ভাষা। মুহূর্তের ব্যবধানে স্তব্দতার ভাষায় আমি কোটি কোটি কবিতা লিখি। যে কবিতায় আঁকি আমার প্রিয় বর্ণমালার ছবি। কারন স্তব্দতাই কবির ভাষা, এলোমেলো নিরবতাই কবির ভাষা। তবুও কিছুটা বিদগ্ধ হাহাকার কিংবা অগোছালো কোলাহলে কবির সে ভাষা হারালে যেমনি বাড়ে তার অস্থিরতা তেমনি স্থির হয় স্থবিরতা। এই স্থবিরতায় আমার ব্যর্থতার গল্প ভাষা খুজে পায়। ঘোলাটে চোখে কান্নার ভাষা, সিঁথির সিদুঁরে আনন্দের ভাষা, দূর রোদ্দুর জুড়ে খরতার ভাষা, মরীচিকায় মরুতার ভাষা, তেমনি লাল সূর্যটা ঐ স্বাধীনতার ভাষা, সবুজ আমার মায়ের ভাষা। শুদ্ধ স্বপ্নে ঘন সবুজ হলে, আমি মায়ের ভাষা হই। এক হ্রদয় আমার হলে কোটি কোটি শহীদ মিনার তবে আমি বাংলা হই।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।