চিন্তার পরিসীমায় ভেসে চলে ভাঁজ হয়ে পড়ে থাকা কষ্টের নিরীহ নাব্যতা। দেখি মননে মননে মনীষার মানসে শ্রেষ্ঠতার অপরিমিত প্রতিযোগ। না হয় অর্জিত সম্পদের নীলগিরি নীলাচলে, পাওয়া না পাওয়ার যোগ বিয়োগ। দেখি পায়ে পায়ে হেঁটে চলা শূন্যতায় পিষ্ট দারিদ্রতাকে তাচ্ছিল্যের অবারিত আমন্ত্রণ।
কষ্টকে পুষে রাখি যতনে অলিখিত কবিতায় শতবার, দেখি পকেটে রকেট নিয়ে শূন্যে উড়ে কেউ, ক্ষমতার দম্ভে না হয় কেউ স্তম্ভিত জনপদে কীট পতঙ্গের মতো মানুষের খুনে লাল করে স্বদেশ, আকাশের ঐ লালিমার মতো।
মোঃ নুরেআলম সিদ্দিকী
দারুণ একটি থিম। সমসাময়িক কাহিনীগুলোকে কবিতার মাধ্যমে রূপ দিয়েছেন। আপনার লেখা সব সময় ভালো লাগে এবং দারুণ হয় নতুন করে আর কিছু বলার নাই। অনেক অনেক শুভকামনা রইল। [ভোট কিন্তু বন্দ, তাই ভোট দিতে পারলাম না]
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
সম্পদের ,আভিজাত্যের দম্ভে দরিদ্র আর ছোট মানুষকে তাচ্ছিল্য করতে যেমন বাঁধে না, তেমনি ক্ষমতার দম্ভে মানুষকে কীট পতঙ্গের মতো মেরে ফেলতেও অনেক রাষ্ট্রপ্রধান কার্পণ্য করে না।একই ভাবে বিশ্ব রাজনীতিতেও একই দৃশ্য দেখা যায়। ফিলিস্তিনে আর সিরিয়ায় রক্ত নিয়ে হোলি খেলছে ইহুদিরা।আবার নিজেকেও প্রশ্ন করতে ইচ্ছে হয় জেদ করে নিজের মাঝে ইবলিসের অবতার গড়ছি না তো?কারণ আমরা প্রতিনিয়ত নিজেদের মাঝে বড় বড় ভাব বজায় রাখতে চাই।কেউ কারো কাছে হারতে চাই না।এই অশুভ প্রতিযোগিতাই আমাদের মাঝে তৈরি করে জেদ আর অহমিকা।অহংকার আল্লাহর ভূষণ, এটা যে কেড়ে নিতে চাইবে সে ইবলিসের মতো, যে নিজেকে আদমের চাইতে শ্রেষ্ঠ দাবী করেছিল।তাই কবিতাটি বিষয়ের সাথে সামঞ্জস্যপূর্ন বলেই মনে হয়েছে। বাকীটা বিবেচনার ভার আপনাদের উপরই রইল।
২৪ জানুয়ারী - ২০১২
গল্প/কবিতা:
৩৮ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
তৃতীয় পুরস্কার সনদপত্র।
বিজ্ঞপ্তি
“ডিসেম্বর ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ ডিসেম্বর, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।