দহন

বৃষ্টি (আগষ্ট ২০১২)

রস্বই
  • ২২
  • ২৮
ঝড় বৃষ্টির দিন । না, কথাটা যথার্থ হলো না । কারন বাইরের অবস্থা ভিন্ন । বাইরে যা হচ্ছে তার নাম মহাপ্রলয় ; কল্পান্ত, ব্রহ্মার অহোরাত্রের অবসান । বাড়ির সামনে কৃষ্ণচূড়া আর রাধাচূড়ার যে দুটি গাছ প্রহরীর মতো দাঁড়িয়ে ছিলো এতোকাল ধরে, তারা নুয়ে পড়েছে দুইদিকে । আমগাছটাও ভেঙে পড়েছে পশ্চিমের টিনের চালার ঘরের উপর । কোন দিক থেকে একটা টিন উড়ে এসে
নতুন মোচা আসা কলাগাছটাকে দুই ভাগ করে দিয়েছে ।

এমন ঝড় বৃষ্টির রাতে আমাকে একা ফেলে সবাই কোথায় চলে গেছে ! হতবিহ্বল আমি দৌঁড়াতে আরম্ভ করলাম । ছুটতে ছুটতে একসময় চলে এলাম একটা খোলা মাঠে । চিৎকার করে ডাকতে লাগলাম বিভিন্ন নাম ধরে । কিন্তু বাতাসের গায়ে বাধা পেয়ে বারবার ফিরে আসছিলো আমার
সমস্ত চিৎকার ।


আমি আবার দৌঁড়াতে আরম্ভ করলাম । দৌঁড়াতে দৌঁড়াতে হঠাত খেয়াল করলাম আমার চারপাশে ঘন জঙ্গল । একটা গহীন সবুজ অরণ্য । এখানে আকাশ ছোঁয়া সব বৃক্ষ । বৃক্ষ এক, বৃক্ষ দশ, বৃক্ষ শতক । এখানে দীর্ঘ থেকে
দীর্ঘতর বনপথ । আকাশ জুড়ে বাজছে ঝড়ের জগঝম্প । তবলার মত, তানপুরার মত জলে জলে শব্দ তুলছে বৃষ্টির সঙ্গীত । একঝাঁক সবুজ এসে নিশ্বাসের মত মিশে যাচ্ছে ফুসফুসে, রক্তে, প্রাণে । সবুজের বুক চিরে রক্তাক্ত পায়ে আমি এসে থামলাম একটা প্রকান্ড বাড়ির দরজার সামনে । ভয়ে আড়ষ্ট অভিভূত আমি ক্রমাগত করাঘাত করতে করতে দরজায়। এক সময় ক্লান্ত পায়ে আমি ফিরে যাচ্ছিলাম আশাহত । এমন সময়
দরজা খোলার শব্দ শুনতে পেলাম ।
শান্ত সৌম্য চেহারার একজন যুবক দাঁড়িয়ে আছে দরজার ওপাশে । শাদা পাঞ্জাবীর উপর কালো চাদর গায়ে মধ্যবয়সী একজন যুবক । এমন বিমর্ষ অনবদ্য নীল চোখ, মজবুত চোয়াল, এমন সুগঠিত শরীর । যেন ধুতি-পাঞ্জাবী-চাদরে দাঁড়ানো কোন গ্রীক দেবতা ।

ভেতরে এসো মীরা ।


এর আগেও অনেকে আমার নাম ধরে ডেকেছে আমাকে । কিন্তু একি অদ্ভুত অনুরণ তার কন্ঠস্বরে
, একি সীমাহীন স্বপ্নজাগানো তার ধ্বনি ! আমি মন্ত্রমুগ্ধের মত ছোট ছোট পা ফেলে বাড়ির ভেতরে চলে এলাম ।

ঢুকতেই মুখামুখি একটা বড় আয়না । মৃদু আলোয় আয়নায় আমি আমার অবয়ব দেখতে পেলাম । কর্ডের কাজ করা সবুজ শাড়ি, হাফ স্লিভ ব্লাউজ, গলায় সবুজ পুঁতির কন্ঠহার, সবুজ পাথর বসানো লতানো কানের দুল, কপালে লাল
টিপ । যেন একখন্ড সবুজ দেহ ।

‘জিজ্ঞেস করলে না যে, আমি কি করে তোমার নাম জানলাম ?’


এক হাজার বছরের বেশি আমি হেঁটেছি তোমার ছায়ার সঙ্গে, আমার নাম জেনেছ এই বা বিশেষ কি ; আরো বেশি কিছু জানো হয়তো । খুব ইচ্ছে হলো তাকে বলি মনের এই কথাটা । কিন্তু কিছুই বলতে পারলাম না । শুধু দেখে গেলাম ছোট ছোট প্রতিটা কাজে তার কি বাড়াবাড়ি রকমের যত্ন । বাতাসে টেবিলের ফুলদানিটা পড়ে গেছে, পড়ে গেছে তার ভেতরের পানিও ; সেটায় আবার পানি ভরে রাখা । পশ্চিমের
দেয়ালের ওয়েল পেইন্টিংটা বাঁকা হয়ে আছে, সেটা ঠিক করে রাখা । দক্ষিণের জানালাটা খোলাই ছিল । ঝড়-বৃষ্টির ঝাপটায় ভিজে গেছে জানালার পর্দা । জানালাটা বন্ধ করে পর্দাটা গুছিয়ে রাখার মত তুচ্ছ কাজেও কি সীমাহীন সৌন্দর্য্য ।


তুমি কি একাই থাক ?


চোখ তুলে তাকালো সে । মিষ্টি করে হাসলো । কি জানি কি অর্থ এই রহস্যময় হাসির ? একটু আগে যে ভয় আমাকে গ্রাস করে নিয়েছিলো, বিমূঢ় করে রেখেছিলো, মনের কোনে কোনে এখন তার কোন অস্থিত্ব নেই । মনে হলো যা
কিছু ঘটছে এর সবকিছুই স্বাভাবিক ; পূর্বনির্ধারিত ।


এসো বারান্দায় গিয়ে বসি ।


রহস্য উপন্যাসের মত প্যাচানো সিঁড়ি ভেঙ্গে বসার ঘর, লাইব্রেরী রুম পার হয়ে আমি যখন বারান্দায় আসে দাঁড়ালাম, আমার মনে হলো এটা বারান্দা নয়, একটা ছাদ । এতো বড়, এতো প্রসস্থ । মাথার উপরের কাঁচ, ঘরের চারদিকে পানির মত টলটলে স্বচ্ছ কাঁচের দেয়াল, যেন একটা কাঁচের ঘর । এক কোনে সিডি প্লেয়ারে ক্রমাগত বেজে যাচ্ছে ঝড়-বৃষ্টির সঙ্গীত । বাইরের দিকে মুখ করে
রাখা দুইটি চেয়ার । সামনেই কফির গরম জগ ।


আমি জানতাম তুমি আসবে । তাই এতো আয়োজন ।


আর কি কি জানো আমার সম্পর্কে ?

অনেক কিছু । তোমার প্রিয় রঙ, প্রিয় পোশাক, তোমার ইচ্ছে । আরো কত কি ।


বলতো শুনি, কেমন জানো তুমি ।

পরীক্ষা নিবে ! তবে তাই নাও । তোমার প্রিয় রঙ সবুজ । গাছের পাতার মত, নিবিড় অরণ্যের মত । শাড়ি-ই তোমার পছন্দ । শাড়ির সাথে
মানিয়ে চুড়ি । প্রায় তোমার ইচ্ছে করে কোন গহীন অরণ্যে হারিয়ে যেতে । তোমার ইচ্ছে করে পাহাড়ের চূঁড়ায় উঠে পৃথিবী দেখতে । একদিন সব কিছু ছেড়ে কোন এক উঁচু, অতিকায়, মহান এক পাহাড়ের টানে তুমি চলে যাবে বলে ভেবে রেখেছো । সে দিনটি হবে তোমার জন্মদিন ।


তোমাকে কি এর আগেও আমি দেখেছি কোথাও ?


দেখেছ । পৌষের এক জ্যোৎস্না ভাঙ্গা রাতে, চৈত্রের ভয়ঙ্কর নির্জন দুপুরে শাহবাগের মোড়ে । তোমার প্রতিটা জন্মদিনে যখন তুমি শহরের সবচেয়ে উঁচু
টাওয়ারের ছাদে বসে একা একা কাঁদতে । খুব সকালে তোমার জানালার গায়ে যে মেঘ জমতো, সে সব মেঘের গায়ে । একাকীত্বের বিষন্নতায় একবার তুমি অনেকগুলো ঘুমের ট্যাবলেট খেয়ে ফেলেছিলে । তারপরই তোমার মনে হয়েছিলো, জীবন সে কি অপার পাওয়া, সুখের কি অফুরন্ত সম্ভারময় এই জীবন । ভুলের অনুশোচনায় বারবার তোমার ইচ্ছে করছিলো পৃথিবীতে ফিরে আসতে । তখন জীবনে ফিরে আসার সারাটা পথ জুড়ে
তুমি আমারই হাত আঁকড়ে ধরে ছিলে ।


আমি এখন চিনতে পেরেছি তাকে । চিনতে পারার সাথে সাথে ভয়ঙ্কর একধরনের ভালোলাগা ছুঁয়ে গেলো আমাকে । সে এত বেশিবার আমার সাথে হেঁটেছে, কথা বলেছে, শুয়েছে আমার ছায়ার সাথে আমি ভুলে গেছি
কোনটা বাস্তব, কোনটা অবাস্তব । বস্তু আর স্বপ্নের পার্থক্য ।


চলো ছাদে যাবে ।


আমি উঠে এসে তার হাত ধরলাম । স্প্রিঙের মতো প্যাঁচানো, ঘুরিয়ে ঘুরিয়ে আঁটা অশেষ সিঁড়ি চোখের পলকে পাড়ি দিয়ে আমরা যেখানে এসে দাঁড়ালাম তোমরা তার কিছুই দেখনি । না পৃথিবীর কোন নর, কোন নারী এসেছে এখানে আগে । আকাশের কাছাকাছি ছাদ, কিংবা ছাদটাই একখন্ড অখন্ড আকাশ ; এত উঁচু । হাঁটু জলের মত এক হাঁটু ফেনায় ফেনায় মেঘ । যে একখন্ড ছাদের উপর আমরা দাঁড়িয়ে আছি তার
চারপাশে যা দেখতে পেলাম তা যেন বর্ণনার অতীত । বাক্যে রচনার উর্ধ্বে । অরণ্যের যে বৃক্ষগুলো আকাশ ছুঁয়েছিলো তাদের সবগুলো মাথা একে একে মিশে হয়েছে সবুজ প্লাবন ।


ছেলেটি আস্তে এসে আমার কানে কানে বললো, ‘দেখো তাদের
রানীকে পেয়ে তারা কি অহঙ্কারীই না হয়ে উঠেছে’ ।


এমন সবুজ তারা পেলো কোথায় ?


তোমার শড়ির আঁচলে, তোমার কন্ঠহারে, তোমার সবুজ দুলে ।


তুমি কেমন করে এলে এখানে ?


যেমন করে তুমি এসেছো । ইট-কাঠের কদর্য পৃথিবীতে একটু নিশ্বাসের জায়গা হয়নি । এক রত্তি সবুজের অভাবে মরে যায় যে হৃদয়, যে প্রাণ ছেড়ে আসে জীবনের হাত, তারা তোমার-আমার মত অরণ্যের সবুজে আসে পূণর্জনমে ।





২)


এই যে শুনুন ; শুনতে পাচ্ছেন ? ভিজে
গেলেন তো ! এই যে আপনাকে বলছি ...


এভাবে কতক্ষণ ছিলাম জানি না । ট্রেনের জানালায় হাতের উপর চিবুক রেখে ঘুমিয়ে পড়েছিলাম । বাইরে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে । বাতাসে উড়ছে ভেজা বিস্রস্ত চুল । চোখে এখনো লেগে আছে সেই
বিনোদিনী স্বপ্ন । হাজার রাতের অন্ধকার নেমেছে বাইরে । কোথাও এতটুকু আলো নেই । সবকিছু গভীর কূপের ভয়ঙ্কর কালো জলের মত স্থির । ছুটছে শুধু ট্রেন । ভাসছি কেবল আমি । ট্রেনের সাথে সাথে ছুটে চলছে ২২টি বছরের অতীত । কিংবা অতীত খুলে দিয়েছে বর্তমানের দুয়ার ।


আমি তখন খুব ছোট । ৩-৪ বছর বয়স । মীরপুরে খুব ছোট একটা বাসায় আমরা থাকতাম । ও বাসায় আমাদের কোন বারান্দা ছিল না । কোন ছাদ ছিল না, ছিল না এক ফোঁটা উঠান । এসবের বদলে আমার মা ছিল । মায়ের আঁচলকে আকাশ ভেবে জড়িয়ে ধরে থাকতাম সারাক্ষণ । বাবার বুক ছিল মস্ত উঠান । অহোরাত্র দৌঁড়ালেও ফুরাতো না । তাদের সাথে বৃষ্টির ফোঁটার মত অবিরাম ঝরতো আমার কথার
মেঘমালা ।


কয়েক বছর পরে আমরা বনানীর বড় একটা বাসায় চলে এলাম । এখানের সব কিছুই বেশি রকমের বড় । প্রয়োজনের তুলনার প্রচুর । চারদিকে খোলা বারান্দা, দিগন্তের মত মস্ত বড় ছাদ, অফুরন্ত উঠান । এতো কিছুর মাঝে ধীরে ধীরে
আমি হারিয়ে ফেললাম যা কিছু পুরানো । এতো বড় উঠানে একা ছুটাছুটি করতে করতে আমি ক্লান্ত হয়ে পড়তাম । এতটুকু আমি, এক রত্তি একটা মেয়ে, আকাশের মত বিরাট ছাদে বড্ড একা লাগতো আমার । আমার সমস্ত গল্প একে একে জমতে শুরু করলো আমার ঘরের দেয়ালে, জানালার কাঁচে, দামী আসবাবপত্রের স্তুপে ।



আপনিও একটা নিন না । পাটিসাপ্টা পিঠা । আমার মা বানিয়ে দিয়েছেন ।


না, না ; আমি
কিছু খাবো না এখন ।


আরে নিন ; নিন । বিয়ের পর প্রথম বার বাড়ি গিয়েছিলাম । বিয়ে হয়েছে ছয় মাস হয়ে গেছে । ও একটা ব্যাংকের সিনিয়র অফিসার । তাই ছুটি পায়না একদম ।


একটা পিঠা নিলাম হাতে । আমার সামনের সীটে এই যে মেয়েটি বসে আছে, সাধারণ একটা মেয়ে । দেখলেই বোঝা যায় নতুন বিয়ে হয়েছে । পাশেই বসে তার স্বামী ঘুমাচ্ছে । কি সুখী চেহারা মেয়েটির ! কিসে একটি মানুষ সুখী হয় ?


বনানীতে আমাদের প্রকান্ড বাড়ি আমাকে কখনো এতটুকু সুখী করতে পারেনি । শহরের ব্যাস্ততম সড়কের পাশে সবচেয়ে উঁচু টাওয়ারের উপর আকাশের কাছাকাছি একটা ফ্লাট আমাকে একটুকু স্বস্তি এনে দিতে পারেনি । ছোট বেলায় পাশের বাড়ির টুকুর মতো একটা খেলনা গাড়ির খুব লোভ হয়েছিল । বাবা আমার
জন্মদিনের উপহার হিসেবে গাড়িটি কিনে দিয়েছিলেন । সেদিনের আনন্দের কথা আমার অহোরাত্র জানে । এখন প্রতি বছর নতুন নতুন মডেলের গাড়ি কেনা হয় আমার জন্য । কিন্তু সেই লাল-সবুজ খেলনা গাড়ি, আমার আনন্দ দেখে বাবার চোখের সেই মুগ্ধতা আমায় কেউ ফিরিয়ে দিবে না । প্রায় রাতে বাবার কোলে মাথা রেখে রূপকথার গল্পের ডালিমকুমার আর অচিনপূরের রাজকু্মারীর গল্প শুনে গভীর আবেগে আচ্ছন্ন
হয়ে থাকার মত নিরবিচ্ছিন্ন ভালবাসার দিন-রাত আমাকে কেউ ফিরিয়ে দিবে না ।


দুঃখগুলো পেকে ঝুনো নারকেল হয়েও খসে পড়ে না কেন ? অথচ সুখের বেলায় ঠিক উল্টোটা । টুসটুসে হওয়ার আগেই অবেলায় আঁকশিতে হ্যাঁচকা টান । জীবন এমন
কেন ? প্রাণটাকে একলা ফেলে সুখের হাত ধরে পালিয়ে যায় স্বার্থপরের মত ।


কোথায় যাবেন আপনি ?


সামনের সীটে বসা মেয়েটি কৌতুহলি দৃষ্টিতে তাকিয়ে আছে আমার দিকে । নিবীড়ভাবে তাকিয়ে দেখছে আমার অবয়ব । বাইরে যে ঝড় বইছে তার প্রলয় বিনাশ করে দিচ্ছে আমার চুলের বিন্যাস । হউক; ট্রেনের জানালাটা তারপরও বন্ধ করেতে ইচ্ছে করছে না ।


জানি না । একেবারে দক্ষিণে গিয়ে থামবো । শুনেছি সাগরে পা ভিজালে মন শান্ত হয় ।


মেয়েটা অবিশ্বাসী চোখে তাকিয়ে আছে । থাকুক, অবিশ্বাসের সম্মুখীন হলেই মানুষের
বিশ্বাস দৃঢ় হয় । আমি আবার জানালার বাইরে মাথা বের করে দিয়ে বসলাম । এটা আমার দ্বিতীয় জীবন । কাল রাতের ঘটনার গ্লানী মুছে যেত যদি আমার শরীর থেকে প্রাণটা টাওয়ারের সতের তলায় নিঃশেষ হয়ে যেত, আফিমের ধোয়ার মত । কিংবা পাখির পালকের মত উড়ে উড়ে মাটিতে এসে মিশত আমার ৪৫ পাউন্ড ওজনের শরীরটা ।
জানি না কি হলো আমার । মনে হলো মৃত্যু মানেই তো হারিয়ে যাওয়া । আড়াল হয়ে যাওয়া । অপরিচিত পৃথিবীতে জন্ম নেয়া । মন্দ কি, আমি যদি আর না ফিরি এই গুরুত্বহীন জগতে ।
অনেক সময় নিয়ে গোসল করলাম । শরীরের যেখানে যেখানে জন্তুর ছোঁয়া লেগেছে সেখানে ধুয়ে মুছে সাফ করার ব্যর্থ চেষ্টা । শাওয়ারের নীচে
কিছুক্ষণ মন হালকা করে কাঁদলাম । শেষ যেবার পারিবারিক ভ্রমণে প্যারিস গিয়েছিলাম সেখান থেকে কিছু দামি অর্ন্তবাস আর সুগন্ধী কিনেছিলাম । ওসবের মোড়ক খুললাম । আয়নার সামনে বসে সময় নিয়ে সাজলাম । তারপর ফাল্গুনের অন্ধকার নিয়ে আসে যেন সেই সমুদ্রপারের কাহিনী । তারপর জীবনানন্দের একটা কবিতা পড়লাম ।


অশান্ত হাওয়ার বুকে তবু আমি বনের মতন

জীবনেরে ছেড়ে দিছি! — পাতা আর পল্লবের মতো

জীবন উঠেছে বেজে শব্দে — স্বরে; যতবার মন

ছিঁড়ে গেছে, হয়েছে দেহের মতো হৃদয় আহত

যতবার — উড়ে গেছে শাখা, পাতা পড়ে গেছে যত —

পৃথিবীর বন হয়ে — ঝড়ের গতির মতো হয়ে,

বিদ্যুতের মতো হয়ে আকাশের মেঘে ইতস্তত;

একবার মৃত্যু লয়ে — একবার জীবনের লয়ে

ঘূর্ণির মতন বয়ে যে বাতাসে ছেঁড়ে — তার মতো গেছি বয়ে !


কাল রাতে যে লোকটি আমার সারা শরীর তরতাজা গোলাপের পাঁপড়ির মত রগড়েছে, সে আমার বাবার ব্যাবসায়ী বন্ধু । সে ফ্লাটে এসেছিলো বাবার খোঁজে, যদিও সে জানত বাবা এখানে থাকে না । সে জানত এখানে আমার শত চিতকারেও কোন প্রতিকার হবে না । এর আগেও ফ্যামেলী পার্টিতে আমি
তার কামনার্ত কুৎসিত দৃষ্টি দেখেছি । দেখেছি আমার বুকে তার দৃষ্টির লালা গড়াতে । আমি জেনে গেছি এই শহরের মানুষ আমার শরীর দেখেছে কেবল, শরীরের আড়ালে পর্দানশীন আমার এক রত্তি হৃদয় দেখার সময় হবেনা তাদের ।


বাইরে
তুমুল বৃষ্টি হচ্ছে । আমার শরীর অনেকটাই ভিজে গেছে । হাওয়ার বেগে ছুটছে ট্রেন । আর ট্রেনের গতির বিপরীতে আমি ফেলে আসছি আমার অতীত ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আশিক বিন রহিম khub sundor golpo.. lakhok-ker suvhecca-o suvho kamona.(amar barite daowat)
বশির আহমেদ কি স্বপ্ন কি বাস্তব সবগ্রাসী হানা দিয়েছেন সর্বত্র । এ ভারে আপনার কলম ছুটতে থাকলে বাংলা সাহিত্য বিশ্ব দরবারে শীর্ষ আসন পেতে খুব বেশী সময় লাগবে না । অসংখ্য ধন্যবাদ
ম্যারিনা নাসরিন সীমা বরাবরের মত সুন্দর গল্প ! তবে মনে হয় আর একটু দিটেইল হতে পারত ! আমি একটু সহজ সরল কিনা !পি
মামুন ম. আজিজ বর্ননা শৈলী অসাধারণএর কাছাকাছি। ....কল্পান্ত শব্দটি শুরুতে আছৈ ..ওটা বোধহয় কল্পনান্ত হবে। ....শেষের দিকে খুঁটিয়ে খুঁটিয়ে পড়া হলোনা। ...কিন্তু কাহিনী মনে গেঁথেছে একটা হলেও পেড়েক
শাহ আকরাম রিয়াদ দারুন একটা গল্প! পড়তে পড়তে ভেতরে স্পৃহা ক্রমে ক্রমে বাড়ে। শুভকামনা।
Lutful Bari Panna ডিফারেন্ট টেষ্ট। প্রথম গল্পটার মতই ওলট পালট করে দেয়া বর্ণনার যাদু। আরো অনেক, অনেক কিছু বলা যায় গল্পটা নিয়ে। পুরো গল্টা যেন একটা ছুটন্ত মেল ট্রেন। দারুণ একটা কহিনীর রসদ নিয়ে দূরন্ত গতিতে ছুটে গেছে আর সবশেষে একটা কুয়সার ঘোর বানিয়ে মিলিয়ে গেছে। চূড়ান্তভাবে মুগ্ধ।
আহমেদ সাবের স্বপ্ন আর বাস্তবের অসাধারণ মিশ্রণ। দারুণ স্টাইল লেখার। গল্পকারকে শুভেচ্ছা।
মিলন বনিক তন্ময় হয়ে পড়লাম...যতই পরছি কেবল শেষটায় খুজছি..এইত গল্পকারের বাহাদুরি..পাঠককে শেষ পর্যন্ত টেনে নিয়ে যাওয়া...অনেক ভালো লাগলো..শুভ কামনা...
সরল আহমেদ গল্পে সপ্নের অংশের অসাধারণ বর্ণনা আর শেষের অংশের বাস্তবতা খুবই ভালো লেগেছে | তবে দুই অংশ আলাদা মনে হলো | আপনার লিখনি শক্তি মন কেড়েছে | শুভ কামনা রইলো |

১৮ ডিসেম্বর - ২০১১ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "স্থিতিশীলতা”
কবিতার বিষয় "স্থিতিশীলতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ নভেম্বর,২০২৪