বায়ান্নোর ভাষা আন্দোলন থেকে শুরু করে ৭১ এর স্বাধীনতা অর্জিত হয়েছে লাখো শহীদের রক্তের বিনিময়ে। সালাম, বরকত, রফিক, জব্বার, আসাদ, মতিউর, হামিদুর, জাহাঙ্গির, আব্দুর রউফ সহ লাখো বাঙালি তাদের জীবন দিয়েছে। আমরা আজ বাংলা ভাষায় কথা বলি, স্বাধীন দেশে বসবাস করি, তারপরও কি আমরা স্বাধীন? না আমরা স্বাধীন নয়।আমার এথনো স্বাধীন হয়নি। আজ যদি বাংলাদেশ স্বাধীন হত তাহলে ভারতীয় সীমান্ত রক্ষীর কাছে একের পর এক জীবন দিতে হত না। কেন আজ টিপাই মুখ বাঁধ না দেবার জন্য আন্দোলন করা লাগে? কেন? কেন আজো আমরা ভারতীয় টিভি চ্যানেলে মুখগুজে বসে থাকি? কেন? কেন আমার তাদের উৎপাদিত জিনিস ব্যবহার করি? কেন? তাহলে কিভাবে আমরা বলি স্বাধীন রাষ্ট্র! আসুন দেশকে ভালোবাসি দেশীয় জিনিস ব্যবহার করি। আমাদের পন্য এখন আন্তর্জাতিক মান সম্পন্ন। আর আমরা যদি বিদেশি পন্য ব্যবহার বন্ধ করি তাহলে দেখবেন আমাদের দেশে আরো ভালো পন্য উৎপাদিত হচ্ছে। দেশীয় টিভি চ্যানেল গুলো দেখুন, এখন দেশে আনেক ভালো ভালো নাটক হচ্ছে। আসুন আমরা মাকে ভালবাসি, মায়ের দেশকে ভালবাসি!!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জাফর পাঠাণ
এটাকে আরেকটু সাজিয়ে লিখলে অসাধারন একটি কবিতা হতো ।বহি:শক্তি দ্বাড়া আবার স্বাধীন প্রীয়ভূমি আক্রান্ত ।যুদ্ধন্যায় স্বীমান্তে শুধু বঙ্গমায়ের লাশ আর লাশ ।শস্যশ্যামলা মাটিকে মরুভূমি বানাচ্ছে পানি চুষে খেয়ে ।চোরাচালানীর মাধ্যমে অর্থনীতিকে গ্রাস করছে আমাদের ব্ন্ধুরাষ্ট্র ভারত ।স্বাধীনতা বিপন্ন ।মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে কাজী নজরুলের দামাল ছেলেদের আবার গর্জে উঠতে হবে ।অন্যথায় অপসংস্কৃতির থাবায় আমাদের কবিতাও ভাষা হারিয়ে ফেলবে ।উর্দূ ভেগেছে ! হিন্দি ঝেকে বসেছে । মাতৃভাষাও বিপন্ন ।লেখনির মাধ্যমে মুক্তিযোদ্ধদের আকুতি ফুটিয়ে তোলার জন্য সংগ্রামী ধন্যবাদ ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।