রক্তক্ষরণ

২১শে ফেব্রুয়ারী (ফেব্রুয়ারী ২০১২)

তানি হক
  • ৪২
  • ১৩৮
একদিন সাদা কাগজে লিখতে গিয়ে হঠাৎ ভয়ার্ত চিৎকার দিয়ে উঠি,
আগুনের এক জ্বলন্ত লাভা যেন আমার শরীর বেয়ে নেমে গেল!
বিস্ফোরিত চোখ অবিশ্বাসের ফণা তুলে হিসহিসিয়ে প্রতিবাদ করে ওঠে,
একি! আমার কলম থেকে কালি নয়,ফোঁটা ফোঁটা রক্ত ঝোরে পড়ছে!
টকটকে লাল! তাজা রক্ত!আতংকে আমি দম বন্ধ করে ফেলি,
>>> না!এ আমার চোখের ভুল নয়!এতো রক্ত ! সত্যিকারে রক্ত!
হাঁ!আমি চিনতে পেরেছি,ঠিক চিনতে পেরেছি,এযে আমার ভাইয়ের রক্ত!
এইতো সেদিন এই রক্তই তো গড়িয়ে পড়েছিল রাজপথে,
আকাশে বাতাসে ছড়িয়ে পড়েছিল প্রতিবাদী মৃত্যুর গগনবিদারী আত্ম-চিৎকার,
এক একটি অক্ষরের বিনিময়ে ঝোরে ছিল কোটি ফোঁটা রক্তের শিলা বৃষ্টি!
>>> এতো দিন পরে! চিনতে পেরেছি!আজ আমি চিনতে পেরেছি!
কলমের হৃদপিণ্ডে ধাবিত কালির বিন্দু-কণা গুলো...এতো কালি নয়!
এ আমার ভাইয়ের রক্তে মাখা,নিজের ভাষায় লেখার অর্জিত উদ্দাম স্বাধীনতা,
না! এতো শুধু মুখের ভাষা নয়, এতো শুধু কলমের নির্জীব কালি নয় ।
এযে রফিক,বরকত,সালাম,জাব্বারের,প্রাণের স্পন্দনে মোড়া উৎসর্গিত আত্মত্যাগ! বুঝেও বুঝিনি আমি,দেখেও দেখিনি আমি,হয়েছে আমার আত্মার ঘুমন্ত মরণ ঘুম ভেঙ্গে আজ!হায়! থামাবো কেমনে কলমের বুকে এ রক্তের রক্তক্ষরণ...
>>> একি করেছি আমি!একি করেছি হায়!যে ভুল করেছি,তাতে কি ক্ষমা পাওয়া যায়? ভাইয়ের রক্তে মেতেছি।নিজের কুৎসিত ভাবনা প্রচারণার উন্মাদনায়,
অপবিত্র হাতে অক্ষরের বুকে চালিয়েছি শুধু অপমান আর লাঞ্ছনার ছুরি,
বিকৃততার অশ্লীলতায় ক্ষত বিক্ষত করেছি এই মুখের ভাষার পবিত্র বুলি,
উঠাইনি কলম বীর-দর্পে বুক চেতিয়ে কখনো সত্যের সাথে সাথে
দেইনি হুংকার!ছুড়িনি বুলেট ভাষার অক্ষরে মিথ্যার প্রতিবাদে!
তাইতো বিবেকের সাদা কাগজে রক্তের ছোপ ছোপ দাগে আজ হয়েছে দগদঘে ঘা!
অমূল্য সম্পদ,নিজেই করছি লুণ্ঠন! রক্ষার জন্য বীর সন্তানেরা দিয়েছে যা...
>>> একি করেছি আমি!একি করেছি হায়!যে ভুল করেছি,তাতে কি ক্ষমা পাওয়া যায়?
অন্ধকার জাহান্নামের অসংখ্য কিট আমার মাথার ভেতর কিলবিল করে ওঠে, কলিজায় জ্বলন্ত আগুনের প্রচণ্ড ধাঁচের আঘাত,আমাকে ছিন্ন ভিন্ন করে,
না! আর নয় ক্ষমা!আর নয় দেরি, দুষ্ট আত্মার পায় পরাতেই হবে আজ!লোহার বেড়ী... অন্তরে গাঁথা সব মিথ্যার পেরেকগুলো উপড়ে ফেলে,মুখে আটকানো নকল মুখোস খুলে, বুকে হাত দিয়ে শপথ করে, পারব কি রাখতে?...কলমের গায় পবিত্র হাত!
আমার হৃদয় পৃথিবীতে অমাবস্যার অন্ধকার রাত ঘুচিয়ে, আসবে কি সোনালী সূর্যের বেহেস্তি প্রভাত!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ শামছুল আরেফিন গ্রেট...... শুধুমাত্র এই একটি কথাই কবিতার জন্য সবচেয়ে উপযুক্ত। আমি বিস্মিত। এত গভীর উপলব্ধি আর সুচেতন মানুষের চেতনা আর অনুভূতিকে আলতো করে নাড়া দিয়ে যায় এমন অসাধারণ কবিতা কিভাবে লিখলেন আপু। আপনার যত কবিতা পড়েছি আমার দৃষ্টিতে এই কবিতাটি সবচাইতে সেরা। আগামীতে আশা করি আপু আপনি ছাড়িয়ে যাবেন নিজেকে। সেই কামনায়।
নিলাঞ্জনা নীল এ কি লিখেছ বন্ধু!!! কবিতা না মনে হচ্ছে আগুনের হলকা!!!! কিভাবে লিখলে!!! আমি অভিভূত!!! সত্যি! দারুন!
ভালো লাগেনি ২৪ ফেব্রুয়ারী, ২০১২
অনেক অনেক ধন্যবাদ ..নিল মনিকে ...তোমার মন্তব্য আমায় ধন্য করলো বন্ধু ..খুব ভালো থেক ..সব সময় ..আর অফুরন্ত ভালবাসা তো থাকলই... :)
ভালো লাগেনি ২৪ ফেব্রুয়ারী, ২০১২
তানি হক দারুন লিখছেন।অনেক অনেক শুভ কামনা।
ভালো লাগেনি ২৫ ফেব্রুয়ারী, ২০১২
আনিসুর রহমান মানিক অনেক ভালো লাগলো ...
ভালো লাগেনি ১৯ ফেব্রুয়ারী, ২০১২
ধন্যবাদ মানিক ভাইয়া ..
ভালো লাগেনি ২৪ ফেব্রুয়ারী, ২০১২
খন্দকার আনিসুর রহমান জ্যোতি অন্ধকার জাহান্নামের অসংখ্য কিট আমার মাথার ভেতর কিলবিল করে ওঠে, কলিজায় জ্বলন্ত আগুনের প্রচণ্ড ধাঁচের আঘাত,আমাকে ছিন্ন ভিন্ন করে, // khub valo tani amar khub valo legechche. >>> dristi akorson chinno aro valo. dhonnobad...ager motoi pochonde roilo....
ভালো লাগেনি ১৩ ফেব্রুয়ারী, ২০১২
অনেক অনেক ধন্যবাদ ও সালাম রইলো ভাইয়া ..
ভালো লাগেনি ১৩ ফেব্রুয়ারী, ২০১২
ওয়াছিম অসাধারন......... আপনি যে জাত কবি তা আপনার কবিতা পড়েই বুঝা যায়........ অসাধারন। আপনাকে ছেলুট ( ছেলুট বানান ভুল হবে পারে, বানানে আমার একটু প্রবলেম আছে )
ভালো লাগেনি ১২ ফেব্রুয়ারী, ২০১২
ha ha ...wasim vai ..onek dhonnobad ..
ভালো লাগেনি ১২ ফেব্রুয়ারী, ২০১২
শাহ্‌নাজ আক্তার darun ....darun ,, oshadharon.......
ভালো লাগেনি ১২ ফেব্রুয়ারী, ২০১২
অপুকে অনেক অনেক ধন্যবাদ ..আপু আপনার মেয়েটা কেমন আছে এখন ?আশা করি আল্লাহর রহমতে ও সুস্থ হয়ে উঠেছে ....
ভালো লাগেনি ১২ ফেব্রুয়ারী, ২০১২
সাইফুল করীম গীতি নাট্যের মত একটা ব্যাপার আছে আপনার কবিতায়। ভালো গতিময়তা আছে লিখায়। "বিকৃততার" না হয়ে "বিকৃতির" হবে বলে মনে হয়। ভালো থাকবেন।
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১২
ধন্যবাদ ভাইয়া ..আপনিও ভালো থাকুন ..
ভালো লাগেনি ১২ ফেব্রুয়ারী, ২০১২
rakib uddin ahmed "রক্তক্ষরণ"-বিদ্রোহ!অপবিত্রতার বীরুদ্ধে পবিত্রতার,আর মিথ্যের বীরুদ্ধে সত্যের!হয়তো ....বহু 'রক্তক্ষরণ' পেরিয়ে আসবে সেই সোনালী সূর্যের প্রভাত.....কেননা,বীজয় অর্জন না হওয়া পর্যন্ত লড়াই চলবেই...Survival of the fittest!সুন্দর কবিতা tani hoqe,অনেক শুভেচ্ছা রইলো
ভালো লাগেনি ১০ ফেব্রুয়ারী, ২০১২
আপনার মূল্যবান মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া ...খুব ভালো থাকুন ..
ভালো লাগেনি ১০ ফেব্রুয়ারী, ২০১২
সোহেল সামি অনেক লম্বা লাইন .....বাহ খুব সুন্দর ..
ভালো লাগেনি ১০ ফেব্রুয়ারী, ২০১২
ধন্যবাদ ভাইয়া ..
ভালো লাগেনি ১০ ফেব্রুয়ারী, ২০১২
শাহরিয়ার হায়দার দারুন দারুন
ভালো লাগেনি ৯ ফেব্রুয়ারী, ২০১২
onek dhonnonad vaiya ...
ভালো লাগেনি ১০ ফেব্রুয়ারী, ২০১২

০৯ সেপ্টেম্বর - ২০১১ গল্প/কবিতা: ৫০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী