গেরুয়া বসনে বিবাগী বাউল

পরিবার (এপ্রিল ২০১৩)

মাহবুব খান
  • ১৭
  • ১০৯
গেরুয়া বসনে বিবাগী বাউল

বহু দিন বাসনা জেগেছে মনে
কমলার খোসার মত ছুঁড়ে ফেলি জীবন।
দিশাহীন হিপ্পি হয়ে,
কক্ষচ্যুত নক্ষত্র হয়ে
অনন্তকাল মরি ঘুরে
জীবনের অচেনা আলপথে।
ঘুমে ঢলেপড়া নিস্তব্ধ নিশীথে
মেরুরশ্মি ধরে নিরুদ্দেশ হয়ে যাই।
সকল বন্ধন ছিন্ন করে
ধূলিময় স্মৃতির আস্তর মুছে ফেলে।
বুদ্ধের মতো মহিমান্বিত ত্যাগে
উজ্জয়িনীর তেপান্তরে গোঁধূলিবেলায়
হারাই নিজেকে।

চাওয়া-পাওয়াহীন জীবনের প্রসন্ন সকালে।
খুঁজে খুঁজে ক্লান্ত হই নিজেকে আমি।
অর্ধ নিমীলিত দুচোখ আমার, নির্মোহ
অধিষ্ঠিত পদ্মাসনে আমাকে দেখি।
বিবাগী বাউল ধ্যানমগ্ন, গেরুয়া বসনে
কোনো এক অশ্বত্থের তলে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Lutful Bari Panna এ তো পরিবার নয় মাহবুব ভাই। সিদ্ধার্থের মত পরিবার থেকে পালানো।
মোঃ আক্তারুজ্জামান বহু দিন বাসনা জেগেছে মনে/কমলার খোসার মত ছুঁড়ে ফেলি জীবন- অপূর্ব!
ওসমান সজীব খুঁজে খুঁজে ক্লান্ত হই নিজেকে আমি। অর্ধ নিমীলিত দুচোখ আমার, নির্মোহ অধিষ্ঠিত পদ্মাসনে আমাকে দেখি। বিবাগী বাউল ধ্যানমগ্ন, গেরুয়া বসনে কোনো এক অশ্বত্থের তলে। অপূর্ব কবিতা
এস, এম, ইমদাদুল ইসলাম এ অভিমান ভাল লক্ষণ নয় । পরিবারই আদর্শ সংগঠণ । পরিবার মানেই কিছু অশান্তির আগমণ, কিছু টুং-টাং, কিছু মান-অভিমান- আবার সব কিছুকে ভুলে নতুনের সাথে আলিংগন, কচি মুখের মধুর হাসি , বাবা-মা বলে আধো আধো বুলি - সব কিছুকে ধুইয়ে মুছে আবার নতুন জীবন দান -এই তো পরিবার । সে এক অসাধারণ নেয়ামত । অতএব বৈরাগ্য নয়, আমার মাধ্যমে আগত নবজাতকের হাত ধরে আমরা স্বার্থক হই ।
সূর্য পরিপূর্ণতা, না পাওয়ার আক্ষেপ অথবা নির্লিপ্ততা সন্যাস বাসনা জাগায়। কবিতায় খুজলাম এর কিছুর ছোয়া নেই, আছে "জীবনের অচেনা আলপথে ঘোরার অদম্য বাসনা, চাওয়া পাওয়াহীন একটা প্রসন্ন সকাল..... একটা ঘোরের মাঝে খুজে পেলাম নিজেকে। দারুন লিখেছেন মাহবুব ভাই।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি চাওয়া-পাওয়াহীন জীবনের প্রসন্ন সকালে। খুঁজে খুঁজে ক্লান্ত হই নিজেকে আমি। অর্ধ নিমীলিত দুচোখ আমার, নির্মোহ অধিষ্ঠিত পদ্মাসনে আমাকে দেখি। বিবাগী বাউল ধ্যানমগ্ন, গেরুয়া বসনে কোনো এক অশ্বত্থের তলে। ............// অনেক ভাল একটি কবিতা তবে মাহবুব ভাই পাঠক সংখ্যা বাড়ানো চাই........আপনাকে শুভকামনা............
মিলন বনিক দাদা...অনেক সুন্দর ভাবনার অনিন্দ্য উপস্থাপনা...অনেক ভালো লাগল....নববর্ষের শুভকামনা....
আরমান হায়দার Onek Shundor kobita . Valo Laglo.
মোঃ ইকরামুজ্জামান (বাতেন) ভাই মাহবুব খান ভালো লাগলো চালিয়ে যান...........।
তাপসকিরণ রায় খুব ভালো লাগলো কবিতাটি।বাউল মনের কথা সুন্দর ভাবে কবিতায় প্রকাশ পেয়েছে।ভাব ভাবনায় ঠিক সেই ছবিটিই এঁকেছে--এক নিঃসঙ্গ বাউলের কথকতা।আন্তরিক ধন্যবাদ জানাই।

০৮ সেপ্টেম্বর - ২০১১ গল্প/কবিতা: ১৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী