নতুনত্বের নবরূপ

নতুন (এপ্রিল ২০১২)

জাফর পাঠাণ
  • ৩৭
  • 0
  • ২১০
পৃথিবী সৃষ্টি উত্তর মানুষের আবির্ভাব
সেইতো শুরু মানুষের নতুনত্বের প্রাদুর্ভাব।
জন্ম,মৃত্যু, হত্যা আর শোষণ
প্রারম্ভে তাওতো ছিলো নতুন।।

ঝড়, জলোচ্ছাস, প্রলয়, ভূকম্পন
নতুনত্বের অভিজ্ঞতায় হয় হৃৎস্পন্দন।
যুদ্ধ, আগ্রাসন আর রাজ্য জয়
প্রথম অভিজ্ঞতায় পুলকিত হতে হয়।।

ঘটে যাওয়া ঘটনাপঞ্জির সেকেলে রূপ
রূপান্তরিত হয়ে অধুনা পেয়েছে নবরূপ।
প্রযুক্তির ছোঁয়ায় মানুষ হচ্ছে ডিজিটাল
হয়ে যাচ্ছে মানবতাহীন, হিংস্র, তালবেতাল।।

মানুষের কষ্ট, দুঃখ আর শোষণ
জাগে না সহানুভূতি, কাঁদে না মন।
এরা কি মানুষ! নাকি যন্ত্রের তৈরী রোবট
ক্ষুধা আর মৃত্যু যন্ত্রণা যার কাছে উদ্ভট।।

আধুনিক, নবরূপের, নবস্বাদের এই পৃথিবী
দিয়েছে কি মমতা, ভালোবাসার সুরভী?
দিয়েছে কি আগ্রাসন, সাম্রাজ্যবাদমুক্ত পৃথিবী?
দিয়েছে কি হিংসা, বিদ্বেষ, হানাহানিমুক্ত প্রীতি??

নতুনত্ব আর আধুনিকতায় কি পেলো মানবতা
আরাম, আয়েশ, ভোগবিলাস আর স্বচ্ছলতা?
সেতো মমতা, ভালোবাসা আর মনের খোরাক নয়
সেতো পিতা-মাতার নির্মল পবিত্র আকুতি নয়।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রেহানা রিমি বেশ ভালো লাগলো।
নজরুল জাহান বেশ ভালো লাগলো কবিতাটি ছন্দটাও ভালো লেগেছে
আহমাদ মুকুল বেশ হয়েছে আপনার সহজ সরল কবিতা।
সহজ সরলের ভিতর শান্তি লুক্কায়িত,যা কড়ি দিয়ে কিনতে পাওয়া যায় না।The final time visitor মুকুল ভাই কাব্য জগতের গিনিপিগের দুয়ারে হাতির আগমনে আমি তৃপ্ত।ধন্যবাদ আপনার প্রতি।
বিষণ্ন সুমন চন্দ লয়ের তালে অতি আধুনিক কবিতা । একজন বলিষ্ঠ মানুষের শক্তিশালী উচ্চারণ। বেশ ভালো লাগলো ।
আরে সুমন ভা্ই আপনিতো আমাকে বিষন্নতা থেকে জাগিয়ে তুললেন!মনে হচ্ছিলো মরুভূমির বুকে আমি একা।এখন একটু প্রাণ ফিরে পেলাম।কলমটির মধ্যে কালি ভরার আগ্রহ পাচ্ছিলাম না।এখন আবার ভরতে হবে।অনেকেই দেখছি গদ্যকে উপর-নীচ সাজিয়ে ”পদ্য “ লেবেল লাগিয়ে বারোটা বাজিয়ে দিচ্ছে আবেদনময়ী ছন্দময় কবিতার।কবিতা দেখে মনে হয় টাইপিং বিভ্রাটের কারনে লেখাগুলি অনিচ্ছাকৃত ছড়িয়ে পরেছে।আমি নিয়ত করেছি আমার আদর্শ কাজী নজরুলকে আদর্শ ধরে বাকি জীবন পার করে দিবো।ধন্যবাদ আপনাকে শয্যাশায়ী রুগীকে দেখে যাওয়ার জন্য।
কনা ভালো laglo
“ভালো লাগলো”শব্দটি ব্যাবহার করাতে খুশি হলাম।
মাহমুদুল হাসান ফেরদৌস মানবতা জাগ্রত হওয়া চাই। অসাধারন কবিতা
কবিতাটিকে অসাধারন বিষেশনে আখ্যায়িত করেছেন!তৃপ্তি নিয়ে ঢেকুর তুললাম।আমার কোন কবিতা পাঠকের হৃদয়কে নাড়া দিলে আমি সন্তুস্ঠ।আপনাকে অনেক ধন্যবাদ।
শাহ আকরাম রিয়াদ মানুষের কষ্ট, দুঃখ আর শোষণ জাগে না সহানুভূতি, কাঁদে না মন। এরা কি মানুষ! নাকি যন্ত্রের তৈরী রোবট ক্ষুধা আর মৃত্যু যন্ত্রণা যার কাছে উদ্ভট।। কবিতার বক্তব্য খুব ভাল লাগল। শুভকামনা রইল।
ভালোলাগায় - ভালোবাসা জাগায়।পড়ে ভালো লাগাতে আমিও আনন্দিত।শুভেচ্ছা রইল ।
বশির আহমেদ বর্তমান বিশ্বে সাম্রাজ্যবাদী শোষনশাসন এর বিরোদ্ধে কঠিন প্রতিবাদ । কবিতা ভাল লেগেছে ।
একাত্বতা প্রকাশ করার জন্য এবং ভালো লাগার জন্য আপনাকে ডাবল শুভেচ্ছা ।
Sisir kumar gain সুন্দর কবিতা। ধন্যবাদ কবি।

০১ সেপ্টেম্বর - ২০১১ গল্প/কবিতা: ১৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী