বাংলা আমার প্রাণের ভাষা আমার প্রিয় গানে কমতি কিছুই নাই জানি ব্যঞ্জন-ব্যাকরণে ।
অন্য ভাষার শব্দ এসে বাড়ায় ভাষার মেদ অন্য ভাষার অতি ব্যবহার মনে জমায় ক্লেদ প্রতিবাদ কিছু হয়নি তার সবাই যে শীতঘুমে বাংলায় কি অভাব আছে শব্দ-কল্প-দ্রুমে ?
আমার ভাষায় বাবা-মা তে যে সুখ-ছোঁয়া জাগে মনে কিঞ্চিৎ তার পাবে কি তুমি ভিনদেশী ডেড-মোমে ? বাংলার গান প্রাণে আনে সুর বাংলায় বাজে বাঁশি ''আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি'' ।
বাংলায় দেয়া সুখ-চিৎকার বাংলায় দেয়া হাসি বাংলা আমার তৃষ্ণার জল- বাংলাকে ভালবাসি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ আক্তারুজ্জামান
অন্য ভাষার শব্দ এসে বাড়ায় ভাষার মেদ- হায় আক্ষেপ! ঠিকই বলেছেন- আমাদের মায়ের ভাষা কোনঠাসা করার একটা প্রয়াস দেখা যাচ্ছে| আপনার কবিতা পড়ার সময় একজন বাংলালিন্ক কন্যার কথা মনে পড়ে গেল- যার সিরিয়াস কথাও তার স্টাইলিশ উচ্চারণে ন্যাকামী হয়ে উঠে|
স্বাধীন
বিদেশী কোন শব্দ যার সরাসরি অর্থ কোন ভাষায় যদি না থেকে থাকে সেই শব্দ ভাষা আপনাতেই গ্রহণ করে। তবে যে শব্দগুলো আছে সেগুলোর বিকল্প গ্রহণ করাটা বোধ হয় যুক্তিযুক্ত নয়। কবিতা অেনক ভাল লাগল।
পান্না ভাই সময় দেবার জন্য ধন্যবাদ আর হা ড্যাড মম এভাবে লিখলেই ভালো হতো কিন্তু মোম/ মম নিয়ে একটু সন্দিহান ছিলাম আর ড্যাড আমার অভ্র তে কিছুতেই আসছিল না । তাই আপনার এই অভিযোগ মেনেই নিচ্ছি । ভালো থাকুন।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।